বাংলা নিউজ > টেকটক > কীভাবে ডেবিট কার্ড ছাড়াই UPI-র মাধ্যমে ATM থেকে টাকা তুলবেন? জেনে নিন ঝটপট

কীভাবে ডেবিট কার্ড ছাড়াই UPI-র মাধ্যমে ATM থেকে টাকা তুলবেন? জেনে নিন ঝটপট

ডেবিট কার্ড ছাড়াই এটিএম থেকে নগদ টাকা তোলার প্রস্তাব দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। (ছবিটি প্রতীকী)

সব ব্যাঙ্কের এটিএম থেকে ডেবিট কার্ড ছাড়া টাকা তোলার প্রস্তাব দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। সেক্ষেত্রে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেসের (ইউপিআই) মাধ্যমে এটিএম থেকে নগদ টাকা তুলতে পারবেন গ্রাহকরা।

ডেবিট কার্ড ছাড়াই এটিএম থেকে নগদ টাকা তোলার প্রস্তাব দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। সেক্ষেত্রে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেসের (ইউপিআই) মাধ্যমে এটিএম থেকে নগদ টাকা তুলতে পারবেন গ্রাহকরা।

কীভাবে টাকা তোলা যাবে? 

ডেবিট কার্ড ছাড়া এটিএম থেকে কীভাবে টাকা তোলা যাবে, তা নিয়ে কোনও স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। তবে সম্ভাব্য প্রক্রিয়ার দুটি বিকল্প ব্যাখ্যা করেছেন Accenture ইন্ডিয়ার ফিনান্সিয়াল সার্ভিসের প্রধান সোনালি কুলকার্নি। ‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের 'লাইভ মিন্ট'-র প্রতিনিধি সঙ্গীতা ওঝাকে জানিয়েছেন তিনি। 

কীভাবে ডেবিট কার্ড ছাড়াই এটিএম থেকে নগদ টাকা তুলতে পারবেন?

প্রথম বিকল্প

১) এটিএম মেশিনে বিভিন্ন তথ্য দিতে হবে গ্রাহককে।

২) QR code দেবে এটিএম মেশিন।

৩) UPI অ্যাপ ব্যবহার করে QR code স্ক্যান করবেন গ্রাহক। যা গ্রাহকের আবেদন মঞ্জুর করবে।

৪) তারপর এটিএম থেকে নগদ নিতে পারবেন গ্রাহক।

আরও পড়ুন: Debit Card's Worth Plastic in Stomach: প্রতি সপ্তাহে একটি করে ডেবিট কার্ড খাচ্ছেন আপনি, জানতেও পারছেন না

দ্বিতীয় বিকল্প (টাচস্ক্রিন এটিএম)

১) UPI আইডি লিখতে হবে। কত টাকা তুলবেন, সেটাও এটিএমে লিখতে হবে।

২) যে ফোনে UPI অ্যাপ আছে, সেই একটি ‘রিকোয়েস্ট’ যাবে। UPI পাসওয়ার্ড ব্যবহার করে লেনদেনে অনুমতি দিন।

৩) সেই প্রক্রিয়া সফল হলে এটিএম থেকে নগদ টাকা বেরিয়ে আসবে। 

এমনিতে কার্ড ছাড়া ব্যাঙ্ক এবং এটিএম থেকে অর্থ তোলার বিষয়টা নতুন নয়। আপাতত দেশের হাতেগোনা কয়েকটি ব্যাঙ্কে সেই পরিষেবা মেলে। যে ব্যাঙ্কগুলি সেই পরিষেবা দেয়, সেই ব্যাঙ্কের এটিএম থেকেই কার্ড ছাড়া নগদ অর্থ তোলা যায়। যা আগামিদিনে দেশের সব ব্যাঙ্কেই চালু করা হবে।

তারইমধ্যে চলতি মাসের শুরুতে ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হযেছে, কার্ড ছাড়াই নগদ অর্থ তোলার ব্যবস্থা চালু হলে ক্লোনিংয়ের মতো অপরাধ কমবে। রাশ টানা যাবে জালিয়াতির ঘটনায়। দেশের সব ব্যাঙ্ক এবং এটিএমে কার্ড ছাড়াই নগদ অর্থ তোলার বিষয়টি জনপ্রিয় করে তোলার জন্য ইউপিআইয়ের মাধ্যমে গ্রাহকদের অনুমোদন প্রক্রিয়া শুরু করার প্রস্তাব দেওয়া হয়েছে। এটিএম নেটওয়ার্কের মাধ্যমে সেই লেনদেন হবে।

টেকটক খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল West Indies গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.