বাংলা নিউজ > টেকটক > কার্ড ছাড়াই সব ব্যাঙ্ক ও ATM থেকে তোলা যাবে নগদ টাকা, কবে থেকে চালু হবে?

কার্ড ছাড়াই সব ব্যাঙ্ক ও ATM থেকে তোলা যাবে নগদ টাকা, কবে থেকে চালু হবে?

কার্ড ছাড়াই সব ব্যাঙ্ক ও এটিএম থেকে নগদ অর্থ তোলা যাবে। ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেসের (ইউপিআই) মাধ্যমে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। (ছবিটি প্রতীকী)

এমনিতে কার্ড ছাড়া ব্যাঙ্ক এবং এটিএম থেকে অর্থ তোলার বিষয়টা নতুন নয়। আপাতত দেশের হাতেগোনা কয়েকটি ব্যাঙ্কে সেই পরিষেবা মেলে। যে ব্যাঙ্কগুলি সেই পরিষেবা দেয়, সেই ব্যাঙ্কের এটিএম থেকেই কার্ড ছাড়া নগদ অর্থ তোলা যায়।

কার্ড ছাড়াই সব ব্যাঙ্ক ও এটিএম থেকে নগদ অর্থ তোলা যাবে। ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেসের (ইউপিআই) মাধ্যমে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। শীঘ্রই চালু হতে চলেছে সেই ব্যবস্থা। এমনটাই জানালেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস।

এমনিতে কার্ড ছাড়া ব্যাঙ্ক এবং এটিএম থেকে অর্থ তোলার বিষয়টা নতুন নয়। আপাতত দেশের হাতেগোনা কয়েকটি ব্যাঙ্কে সেই পরিষেবা মেলে। যে ব্যাঙ্কগুলি সেই পরিষেবা দেয়, সেই ব্যাঙ্কের এটিএম থেকেই কার্ড ছাড়া নগদ অর্থ তোলা যায়। যা আগামিদিনে দেশের সব ব্যাঙ্কেই চালু করা হবে।

আরও পড়ুন: টানা ১১ বার অপরিবর্তিত থাকল রেপো রেট, ৭.২ শতাংশে GDP বৃদ্ধির় পূর্বাভাস RBI-র

শুক্রবার ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হযেছে, কার্ড ছাড়াই নগদ অর্থ তোলার ব্যবস্থা চালু হলে ক্লোনিংয়ের মতো অপরাধ কমবে। রাশ টানা যাবে জালিয়াতির ঘটনায়। দেশের সব ব্যাঙ্ক এবং এটিএমে কার্ড ছাড়াই নগদ অর্থ তোলার বিষয়টি জনপ্রিয় করে তোলার জন্য ইউপিআইয়ের মাধ্যমে গ্রাহকদের অনুমোদন প্রক্রিয়া শুরু করার প্রস্তাব দেওয়া হয়েছে। এটিএম নেটওয়ার্কের মাধ্যমে সেই লেনদেন হবে।

কার্ড ছাড়াই সব ব্যাঙ্ক ও এটিএম থেকে নগদে কত টাকা তোলা যায়?

কোনও ডেবিট কার্ড ব্যবহার না করেই এটিএম থেকে টাকা তুলতে পারেন গ্রাহকরা। লেনদেনপিছু ন্যূনতম ১০০ টাকা তোলা যায়। দিনে সর্বাধিক ১০,০০০ টাকা বা মাসিক ২৫,০০০ টাকা তোলা যায়। যে সীমা যে কোনও সময় পালটাতে পারে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

টেকটক খবর

Latest News

রাজ্য জুড়ে বাংলার শাড়ির দোকান, জায়গা খুঁজতে তৎপর নবান্ন, কলকাতায় কোথায় হবে? Bugatti Hybrid Hypercar: ২ সেকেন্ডে ছুটতে পারে ১০০ কিমি, ঘণ্টায় গতিবেগ ৪৪৫ কিমি UK ভোটের তারিখ নিয়ে জুয়া! কিছু দলীয় সদস্যের নাম জড়ানোয় ক্ষুব্ধ সুনাক কী বললেন? একেবারেই অনুচিত, ICC-কে ওয়ান ডে ক্রিকেটের ‘অন্যায়’ নিয়ম বদলাতে বললেন গৌতম গম্ভীর কলকাতা টু ডুয়ার্স ফাটাফাটি রকেট বাস, ১২ রুটে ঝকঝকে পরিষেবা আনছে এনবিএসটিসি ২০২৪ সালের আগামী ৬ মাস ধনু সহ বহু রাশিতে মা লক্ষ্মীর কৃপা বর্ষণ! লাকি কারা? বনগাঁর পর বেড়ি গোপালপুর, ফের উত্তর ২৪ পরগনায় শিশুচোর সন্দেহে গণপিটুনি বোর্ড মিটিংয়ে উঠল পুরপ্রধান বদলের দাবি, কড়া ভাষায় সামাল দিলেন সাংসদ সৌগত রায় LPL-এর পঞ্চম আসরে ফিলিপস, মুস্তাফিজুর, হাসারাঙ্গা-সহ একাধিক তারকা ক্রিকেটার ২টির আয়তন মাত্র ২৫২স্কোয়ারফিট, বাকি ৪টে বড়! ১৫কোটিতে ৬টা ফ্ল্যাট কিনলেন অভিষেক

T20 WC 2024

ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.