বাংলা নিউজ > টেকটক > কার্ড ছাড়াই সব ব্যাঙ্ক ও ATM থেকে তোলা যাবে নগদ টাকা, কবে থেকে চালু হবে?

কার্ড ছাড়াই সব ব্যাঙ্ক ও ATM থেকে তোলা যাবে নগদ টাকা, কবে থেকে চালু হবে?

কার্ড ছাড়াই সব ব্যাঙ্ক ও এটিএম থেকে নগদ অর্থ তোলা যাবে। ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেসের (ইউপিআই) মাধ্যমে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। (ছবিটি প্রতীকী)

এমনিতে কার্ড ছাড়া ব্যাঙ্ক এবং এটিএম থেকে অর্থ তোলার বিষয়টা নতুন নয়। আপাতত দেশের হাতেগোনা কয়েকটি ব্যাঙ্কে সেই পরিষেবা মেলে। যে ব্যাঙ্কগুলি সেই পরিষেবা দেয়, সেই ব্যাঙ্কের এটিএম থেকেই কার্ড ছাড়া নগদ অর্থ তোলা যায়।

কার্ড ছাড়াই সব ব্যাঙ্ক ও এটিএম থেকে নগদ অর্থ তোলা যাবে। ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেসের (ইউপিআই) মাধ্যমে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। শীঘ্রই চালু হতে চলেছে সেই ব্যবস্থা। এমনটাই জানালেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস।

এমনিতে কার্ড ছাড়া ব্যাঙ্ক এবং এটিএম থেকে অর্থ তোলার বিষয়টা নতুন নয়। আপাতত দেশের হাতেগোনা কয়েকটি ব্যাঙ্কে সেই পরিষেবা মেলে। যে ব্যাঙ্কগুলি সেই পরিষেবা দেয়, সেই ব্যাঙ্কের এটিএম থেকেই কার্ড ছাড়া নগদ অর্থ তোলা যায়। যা আগামিদিনে দেশের সব ব্যাঙ্কেই চালু করা হবে।

আরও পড়ুন: টানা ১১ বার অপরিবর্তিত থাকল রেপো রেট, ৭.২ শতাংশে GDP বৃদ্ধির় পূর্বাভাস RBI-র

শুক্রবার ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হযেছে, কার্ড ছাড়াই নগদ অর্থ তোলার ব্যবস্থা চালু হলে ক্লোনিংয়ের মতো অপরাধ কমবে। রাশ টানা যাবে জালিয়াতির ঘটনায়। দেশের সব ব্যাঙ্ক এবং এটিএমে কার্ড ছাড়াই নগদ অর্থ তোলার বিষয়টি জনপ্রিয় করে তোলার জন্য ইউপিআইয়ের মাধ্যমে গ্রাহকদের অনুমোদন প্রক্রিয়া শুরু করার প্রস্তাব দেওয়া হয়েছে। এটিএম নেটওয়ার্কের মাধ্যমে সেই লেনদেন হবে।

কার্ড ছাড়াই সব ব্যাঙ্ক ও এটিএম থেকে নগদে কত টাকা তোলা যায়?

কোনও ডেবিট কার্ড ব্যবহার না করেই এটিএম থেকে টাকা তুলতে পারেন গ্রাহকরা। লেনদেনপিছু ন্যূনতম ১০০ টাকা তোলা যায়। দিনে সর্বাধিক ১০,০০০ টাকা বা মাসিক ২৫,০০০ টাকা তোলা যায়। যে সীমা যে কোনও সময় পালটাতে পারে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

অঢেল গুণে পরিপূর্ণ মুড়ি! এর পুষ্টি গুণ জানলে চমকে উঠবেন সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ‘ভুল করিনি’, মৃত্যুর মিথ্যে নাটক করে ট্রোলড, মন্দিরে দাঁড়িয়ে সাফাই পেশ পুনমের লন্ডনে থাকলেও সৌরভ-ডোনার বিবাহবার্ষিকীতে উপহার পাঠাতে ভুলল না সানা, কী দিল মেয়ে? এবার অফিসারদের মূল্যায়ন করব, কেন কথা শুনব আমি? রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী রয়েছে রক্তের সম্পর্ক, রণবীরের পাশে দাঁড়ানো এই সুন্দরীর পরিচয় জানা আছে? 'ঢেকলি' সিস্টেমে গরু পাচার চলছিল সীমান্তে, গুলি চালাল বিএসএফ, মৃত ১ অসমে WPL: বলিউডের বাদশার সঙ্গে বাইশ গজের রানি! অবশেষে পূরণ হল মেগ ল্যানিং-এর স্বপ্ন 'সন্দেশখালির সত্যিটা দেখুন, যেটা মমতা লুকোতে চাইছেন,' হাড়হিম তথ্যচিত্র আনল BJP

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.