বাংলা নিউজ > টেকটক > বিতর্কের মধ্যে ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল প্রত্যাহার করল কেন্দ্র

বিতর্কের মধ্যে ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল প্রত্যাহার করল কেন্দ্র

ছবি: সংসদ টিভি/পিটিআই (SANSAD TV/PTI Photo)

Personal Data Protection Bill 2019: কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বিলটি প্রত্যাহারের জন্য লোকসভায় একটি প্রস্তাব উত্থাপন করেন। ধ্বনি ভোটে সেই প্রস্তাব পাশ হয়। তারপরেই বিলটি প্রত্যাহার করে নেওয়া হয়।

বুধবার লোকসভা থেকে ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল প্রত্যাহার করল কেন্দ্র সরকার। তার বদলে অনলাইনে ব্যক্তিগত সুরক্ষার জন্য এক নয়া বিল পেশ করা হয়েছে।

কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বিলটি প্রত্যাহারের জন্য লোকসভায় একটি প্রস্তাব উত্থাপন করেন। ধ্বনি ভোটে সেই প্রস্তাব পাশ হয়। তারপরেই বিলটি প্রত্যাহার করে নেওয়া হয়।

বিলটির মাধ্যমে ব্যক্তিগত তথ্যের সুরক্ষার জন্য একটি আইনের ব্যবস্থা করার পরিকল্পনা ছিল কেন্দ্রের। ২০১৯ সালের ১১ ডিসেম্বর বিলটি পেশ করা হয়। এরপর তা যৌথ কমিটির পর্যালোচনার জন্য পাঠানো হয়। ২০২১ সালের ১৬ ডিসেম্বর কমিটি তার রিপোর্ট লোকসভায় পেশ করে।

জয়েন্ট কমিটি বিলটির প্রেক্ষিতে বেশ কিছু সুপারিশ করে। সেগুলি গ্রহণ করে নতুন একটি বিল সাজানো হয়েছে। সেটি আনার কারণেই পুরনো বিলটি প্রত্যাহার করা হয়েছে।

এ বিষয়ে অশ্বিনী বৈষ্ণব বলেন, 'ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল ২০১৯, সংসদের যৌথ কমিটির দ্বারা বিশদভাবে আলোচিত হয়। ডিজিটাল ইকোসিস্টেমের এক সামগ্রিক আইনি কাঠামোর ৮১টি সংশোধনী প্রস্তাব করা হয়েছে এবং ১২টি সুপারিশ করা হয়েছে। জেসিপি-র রিপোর্টটি গ্রাহ্য করে, একটি নতুন ফ্রেমওয়ার্কের উপর কাজ করা হচ্ছে। সেই কারণে, এহেন পরিস্থিতিতে ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল ২০১৯ প্রত্যাহারের অনুরোধ করা হচ্ছে। সেই সঙ্গে একটি নতুন বিলের উত্থাপন করা হবে, যা আরও বেশি সামগ্রিক আইনি কাঠামো স্থাপন করবে।'

 

টেকটক খবর

Latest News

কত যৌতুক পেতে পারেন, হিসেব দিচ্ছে জনপ্রিয় ওয়েবসাইট, শেষে আছে ট্যুইস্ট ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা

Latest IPL News

৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.