বাংলা নিউজ > টেকটক > SOVA: নতুন মোবাইল ব্যাঙ্কিং ভাইরাসের বিষয়ে সতর্ক করল কেন্দ্র
কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) গত ১০ সেপ্টেম্বর এই সতর্কবার্তা প্রকাশ করেছে। ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)

SOVA: নতুন মোবাইল ব্যাঙ্কিং ভাইরাসের বিষয়ে সতর্ক করল কেন্দ্র

  • SOVA Virus: আপনার অজান্তেই অ্যান্ড্রয়েড ফোন এনক্রিপ্ট করে ফেলতে পারে। বিপন্ন হতে পারে গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্যও। এর মাধ্যমে বড়সড় আর্থিক প্রতারণা শিকার হতে পারেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা।

মোবাইল ব্যাঙ্কিং ব্যবহারকারীদের এক নয়া 'ট্রোজান' ভাইরাসের বিষয়ে সতর্ক করে দিল কেন্দ্র। SOVA অ্যান্ড্রয়েড ট্রোজান নামের এই ভাইরাস একবার ফোনে জাঁকিয়ে বসলে তা রিমুভ করা কঠিন। এটি আপনার অজান্তেই অ্যান্ড্রয়েড ফোন এনক্রিপ্ট করে ফেলতে পারে। বিপন্ন হতে পারে গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্যও। এর মাধ্যমে বড়সড় আর্থিক প্রতারণা শিকার হতে পারেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা।

কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) গত ১০ সেপ্টেম্বর এই সতর্কবার্তা প্রকাশ করে। আরও পড়ুন: মেসেজ পেয়েই তড়িঘড়ি লিঙ্কে ক্লিক করেন? মুহূর্তের মধ্যে সব টাকা উধাও হতে পারে

সতর্কবার্তায় বলা হয়েছে যে, এই ২০২১ সালের সেপ্টেম্বরে এই ম্যালওয়্যারের প্রথম ভার্সান অবৈধভাবে বিক্রি হতে দেখা গিয়েছে। এটি কী লগিং, কুকি হাতিয়ে নেওয়া এবং বিভিন্ন অ্যাপে যোগ করিয়ে দেওয়ার মাধ্যমে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড বিপন্ন করতে পারে। প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং স্পেনের মতো কয়েকটি দেশে এই বিষয়ে রিপোর্ট মিলেছে। তবে ২০২২ সালের জুলাইয়ে ভারতও সেই তালিকায় এসে গিয়েছে।

ম্যালওয়্যারটি বর্তমানে তার পাঁচ নম্বর ভার্সানে আপগ্রেড হয়ে গিয়েছে। কেন্দ্রীয় সংস্থার পরামর্শ অনুযায়ী, ভুয়ো অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলির মধ্যে এটি নিজেকে লুকিয়ে রাখে। ক্রোম, আমাজন, এনএফটি (ক্রিপ্টো মুদ্রা সম্পর্কিত নন-ফাঞ্জিবল টোকেন) প্ল্যাটফর্মের মতো সুপরিচিত অ্যাপের লোগো আসে। আরও পড়ুন: অচেনা লিঙ্কের ফাঁদে পড়ার বিষয়ে সাবধান করছে কলকাতা পুলিশও

CERT-In-এর পরামর্শে বলা হয়েছে যে, নতুন SOVA ব্যাঙ্কিং অ্যাপ এবং ক্রিপ্টো এক্সচেঞ্জ/ওয়ালেট-সহ ২০০-টিরও বেশি মোবাইল অ্যাপ্লিকেশনকে টার্গেট করছে। মূলত ভুয়ো মেসেজ, ইমেলের লিঙ্কের মাধ্যমে অ্যান্ড্রয়েড ডিভাইসে ইনস্টল হচ্ছে। এরপর নেট ব্যাঙ্কিং অ্যাপগুলিতে লগইন করার সময় ব্যবহারকারীদের তথ্য রেকর্ড করে।

কীভাবে সাবধানে থাকবেন?

যে কোনও অ্যাপ ডাউনলোড করার সময় সতর্ক থাকতে হবে। অফিসিয়াল অ্যাপ স্টোর - ডিভাইসের প্রস্তুতকারক বা অপারেটিং সিস্টেমের অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করাই ভাল। সেখান থেকেও ডাউনলোডের আগে অ্যাপের বিবরণ, ডাউনলোডের সংখ্যা, ব্যবহারকারীদের রেটিং, মন্তব্য যাচাই করে নিন। কোনও কম ডাউনলোড হওয়া, অনামী অ্যাপ এড়িয়ে চলুন।

  • স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ভার্সান আপডেটেড রাখুন। প্যাচ আপডেট করে রাখুন।
  • খুব বেশি অচেনা ওয়েবসাইট খুলবেন না।
  • ইমেল, মেসেজে হঠাত্ আসা কোনও লিঙ্কে ক্লিক করবেন না।

বন্ধ করুন