বাংলা নিউজ > টেকটক > চার্জে বসানো মোবাইলের ব্যাটারিতে বিস্ফোরণ, মৃত শিশু, কী কী সাবধনতা মানতে হবে?

চার্জে বসানো মোবাইলের ব্যাটারিতে বিস্ফোরণ, মৃত শিশু, কী কী সাবধনতা মানতে হবে?

প্রতীকী ছবি : টুইটার (Twitter)

ফোন চার্জে লাগিয়ে এক হাতে ব্যবহার করছিল মনু কোলে নামের ওই শিশু। সেই সময়েই আচমকা জোরালো শব্দসহ বিস্ফোরণ হয়। স্থানীয় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে তাকে মৃত ঘোষণা করেন চিকিত্সকরা।

উত্তরপ্রদেশের মির্জাপুরে মোবাইলের ব্যাটারির বিস্ফোরণে মৃত এক শিশু। সূত্রের খবর, গত শুক্রবার ফোন চার্জে লাগিয়ে এক হাতে ব্যবহার করছিল মনু কোলে নামের ওই শিশু। সেই সময়েই আচমকা জোরালো শব্দ-সহ বিস্ফোরণ হয়। স্থানীয় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। স্মার্টফোনের ব্যাটারি থেকে এমন জোরালো বিস্ফোরণ হতে পারে ভেবে শিউরে উঠছেন অনেকে।

কিন্তু স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরণ কোনও নতুন ঘটনা নয়। বহু ক্ষেত্রেই দেখা যায় চার্জ দেওয়া অবস্থায় বিস্ফোরণ হয় ব্যাটারির। আহত হন অনেকেই। কিছু ক্ষেত্রে পরিণতি হয় মর্মান্তিক।

 

বিশেষজ্ঞদের মতে এক্ষেত্রে কিছু বিষয় নজর রাখা প্রয়োজন। প্রয়োজন সাবধানতার।

1

স্মার্টফোনের সঙ্গে দেওয়া চার্জার দিয়েই চার্জ দিন। অন্য কোনও চার্জার দিয়ে চার্জ দেবেন না। চার্জার খারাপ হলে বা হারিয়ে গেলে সেই সংস্থারই চার্জার কেনার চেষ্টা করুন।

2

স্মার্টফোন চার্জে বসিয়ে কখনও ব্যবহার করবেন না। ফোন কল তো নয়ই, ব্রাউজিং বা মেসেজ করাও নয়।

3

ফোন ব্যবহার করার সময়ে যদি অস্বাভাবিক গরম মনে হয়, সঙ্গে সঙ্গে ব্যবহার বন্ধ করুন। ফোন অফ করুন। কভার পরানো থাকলে খুলে দিন। পাখার তলায় রাখুন।

4

ফোন চার্জের সময়ে কোনও শব্দ হলে সঙ্গে সঙ্গে সুইচ অফ করুন। দোকানে ফোন ও চার্জার দেখান।

5

ফোন চার্জ দিতে দিতে গরম হয়ে গেলে হালকাভাবে নেবেন না। প্রথমে চার্জ দেওয়া বন্ধ করে ফোন ঠান্ডা হতে দিন। এরপর ফোন সারানোর ব্যবস্থা করুন।

6

ফোন খারাপ হলে সংস্থার সার্ভিস সেন্টারেই সারাবেন। বিশেষত ব্যাটারি অন্য কোনও থার্ড পার্টির নৈব নৈব চ।

Latest News

ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য দক্ষিণবঙ্গে জারি ঝড়বৃষ্টির কমলা সতর্কতা, সাগরে তৈরি হওয়া নিম্নচাপ এগোবে কোনদিকে নগদ অর্থ ও আগ্নেয়াস্ত্র উদ্ধার বিজেপি নেতার গাড়ি থেকে, ভোটপঞ্চমীতে হুগলিতে আলোড়ন উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ ইশান, শ্রেয়সদের NCA-র হাই পারফরম্যান্স মনিটরিং প্রোগ্রামের আওতায় আনল BCCI বিশাল বিরল রাজযোগ! ৩০ বছর পরে ফিরবে সৌভাগ্য, এত ভালো সময় আগে পায়নি এই ৩ রাশি IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে প্যারিস অলিম্পিক্সের শুটারদের সিলেকশন ট্রায়ালে মনু ভাকেরের ভালো পারফরম্যান্স ভারত সেবাশ্রমের সম্মানহানির অভিযোগ, মমতার হাতে আইনি নোটিশ ধরালেন কার্তিক মহারাজ 'ভোট কাটাকাটিতে' ইন্ডিয়া ব্লক পঞ্চম দফায় নিজের পায়ে কোপ বসিয়েছে ১৫ আসনে!

Latest IPL News

ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.