বাংলা নিউজ > টেকটক > চার্জে বসানো মোবাইলের ব্যাটারিতে বিস্ফোরণ, মৃত শিশু, কী কী সাবধনতা মানতে হবে?
প্রতীকী ছবি : টুইটার (Twitter)
প্রতীকী ছবি : টুইটার (Twitter)

চার্জে বসানো মোবাইলের ব্যাটারিতে বিস্ফোরণ, মৃত শিশু, কী কী সাবধনতা মানতে হবে?

ফোন চার্জে লাগিয়ে এক হাতে ব্যবহার করছিল মনু কোলে নামের ওই শিশু। সেই সময়েই আচমকা জোরালো শব্দসহ বিস্ফোরণ হয়। স্থানীয় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে তাকে মৃত ঘোষণা করেন চিকিত্সকরা।

উত্তরপ্রদেশের মির্জাপুরে মোবাইলের ব্যাটারির বিস্ফোরণে মৃত এক শিশু। সূত্রের খবর, গত শুক্রবার ফোন চার্জে লাগিয়ে এক হাতে ব্যবহার করছিল মনু কোলে নামের ওই শিশু। সেই সময়েই আচমকা জোরালো শব্দ-সহ বিস্ফোরণ হয়। স্থানীয় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। স্মার্টফোনের ব্যাটারি থেকে এমন জোরালো বিস্ফোরণ হতে পারে ভেবে শিউরে উঠছেন অনেকে।

কিন্তু স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরণ কোনও নতুন ঘটনা নয়। বহু ক্ষেত্রেই দেখা যায় চার্জ দেওয়া অবস্থায় বিস্ফোরণ হয় ব্যাটারির। আহত হন অনেকেই। কিছু ক্ষেত্রে পরিণতি হয় মর্মান্তিক।

 

বিশেষজ্ঞদের মতে এক্ষেত্রে কিছু বিষয় নজর রাখা প্রয়োজন। প্রয়োজন সাবধানতার।

1

স্মার্টফোনের সঙ্গে দেওয়া চার্জার দিয়েই চার্জ দিন। অন্য কোনও চার্জার দিয়ে চার্জ দেবেন না। চার্জার খারাপ হলে বা হারিয়ে গেলে সেই সংস্থারই চার্জার কেনার চেষ্টা করুন।

2

স্মার্টফোন চার্জে বসিয়ে কখনও ব্যবহার করবেন না। ফোন কল তো নয়ই, ব্রাউজিং বা মেসেজ করাও নয়।

3

ফোন ব্যবহার করার সময়ে যদি অস্বাভাবিক গরম মনে হয়, সঙ্গে সঙ্গে ব্যবহার বন্ধ করুন। ফোন অফ করুন। কভার পরানো থাকলে খুলে দিন। পাখার তলায় রাখুন।

4

ফোন চার্জের সময়ে কোনও শব্দ হলে সঙ্গে সঙ্গে সুইচ অফ করুন। দোকানে ফোন ও চার্জার দেখান।

5

ফোন চার্জ দিতে দিতে গরম হয়ে গেলে হালকাভাবে নেবেন না। প্রথমে চার্জ দেওয়া বন্ধ করে ফোন ঠান্ডা হতে দিন। এরপর ফোন সারানোর ব্যবস্থা করুন।

6

ফোন খারাপ হলে সংস্থার সার্ভিস সেন্টারেই সারাবেন। বিশেষত ব্যাটারি অন্য কোনও থার্ড পার্টির নৈব নৈব চ।

বন্ধ করুন