বাংলা নিউজ > টেকটক > মনের কথা বুঝে যাবে রোবট! বানালেন চিনা বিজ্ঞানীরা

মনে মনে তো মানুষ কত কিছুই ভাবে। কিন্তু মনে এক, মুখে এক। সেই মন আর মুখের ব্যবধানেই প্রবেশ চিনা বিজ্ঞানীদের। মন পড়ে ফেলার ক্ষমতাসম্পন্ন রোবট তৈরি করলেন চিনা বিজ্ঞানী দল।

চিন থ্রি গর্জেস ইউনিভার্সিটির ইন্টেলিজেন্ট ম্যানুফ্যাকচারিং ইনোভেশন টেকনোলজি সেন্টারের ডেভেলপাররা বর্তমানে জোরকদমে রোবটটি পরীক্ষা করছেন। হংকং-ভিত্তিক সংবাদপত্র সাউথ চায়না মর্নিং পোস্টে এই খবর প্রকাশিত হয়েছে।

রোবটটি মস্তিষ্কের তরঙ্গ পর্যবেক্ষণ করে। এবং পেশী থেকে বৈদ্যুতিক সংকেতও সংগ্রহ করে।

ঠিক কী কাজে লাগতে পারে এই রোবট? বিজ্ঞানীরা জানিয়েছেন, বিশেষভাবে সক্ষমদের জন্য এই প্রযুক্তির ব্যবহার নতুন নয়। তবে এই একই প্রযুক্তি আরও বড় মাত্রায় ব্যবহার করতে চান তাঁরা।

গবেষকদের পরিকল্পনা, এই রোবটগুলি শিল্প উত্পাদন ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। সেখানে কোনও ম্যানুয়াল কাজ, ভারী জিনিস তোলা ইত্যাদির জন্য রোবটের হাত ব্যবহার করা যেতে পারে। আর সেই কাজ করার জন্য মনে মনে ভেবে নির্দেশ দিলেই চলবে। সেই নির্দেশ দেওয়ার কাজ করবেন কারখানার কর্মীরাই।

তবে প্রাথমিকভাবে খুব নিখুঁত কাজ হচ্ছে না। গবেষকরা জানিয়েছেন, অত্যন্ত মন দিয়ে কোনও নির্দেশ ভাবা হলে তবেই সেটা করছে রোবটটি। তবে গবেষণা চলবে। আগামিদিনে শিল্পক্ষেত্রে পাইলট হিসাবে ব্যবহারই তাঁদের মূল লক্ষ্য।

বন্ধ করুন