বাংলা নিউজ > টেকটক > একদিনে ১,০০০ টাকা হয়ে গেল ২.৩৭ কোটি টাকা, ২৩৭,০০০% উত্থান এই Cryptocurrency-র
একদিনে ১,০০০ টাকা হয়ে গেল ২.৩৭ কোটি টাকা, ২৩৭,০০০% উত্থান এই Cryptocurrency-র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
একদিনে ১,০০০ টাকা হয়ে গেল ২.৩৭ কোটি টাকা, ২৩৭,০০০% উত্থান এই Cryptocurrency-র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

একদিনে ১,০০০ টাকা হয়ে গেল ২.৩৭ কোটি টাকা, ২৩৭,০০০% উত্থান এই Cryptocurrency-র

  • স্রেফ কয়েক ঘণ্টার ব্যবধান। তাতেই অবিশ্বাস্য হারে বাড়ল ইথেরিয়াম মেটার মূল্য।

স্রেফ কয়েক ঘণ্টার ব্যবধান। তাতেই অবিশ্বাস্য হারে বাড়ল ইথেরিয়াম মেটার (Ethereum Meta) মূল্য। কয়েক ঘণ্টায় ২৩৭,০০০ শতাংশ বেড়েছে ক্রিপ্টোকারেন্সির মূল্য। অর্থাৎ কেউ যদি একদিন আগে ১,০০০ টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে তিনি ২.৩৭ কোটি টাকা পেয়ে যেতেন।

কয়েনমার্কেনম্যাপের (Coinmarketmap) তথ্য অনুযায়ী, ওই ডিজিটাল সম্পত্তির মূল্য ০.০০০০০০০৫০৩৩ ডলার থেকে বেড়ে দাঁড়িয়েছে ০.০০০১১৯৪ ডলার। অর্থাৎ ওই সময়ের মধ্যে ২৩৭,০০০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ডিজিটাল কয়েনের মূল্য। সেই হিসাব অনুযায়ী, কেউ যদি ২৪ ঘণ্টা আগে ওই ক্রিপ্টোকারেন্সিতে ১,০০০ টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে তিনি ২.৩৭ কোটি টাকা পাবেন।

স্বল্প-পরিচিত ক্রিপ্টোকারেন্সিগুলি এরকমভাবে যে হুড়মুড়িয়ে বৃদ্ধি পাওয়ার প্রবণতা বৃদ্ধি পেয়েছে, তা নিয়ে উদ্বেগ বেড়েছে। সম্প্রতি স্রেফ ২৪ ঘণ্টার মধ্যে কোকোসোয়াপের মূল্য বেড়েছিল ৭১,০০০ শতাংশ। বিনিয়োগকারীদের কাছে স্বল্প-পরিচিত আরও একটি ক্রিপ্টোকারেন্সি গত ২৪ ঘণ্টায় ৪৫,০০০ শতাংশ উত্থানের সাক্ষী ছিল।

শুধু তাই নয়, নেটফ্লিক্সের জনপ্রিয় সিরিজ ‘স্কুইড গেমের’ থেকে অনুপ্রাণিত ক্রিপ্টোকারেন্সির নয়া ‘মিম কয়েন’ সম্প্রতি ঝড় তুলেছিল। কয়েনমার্কেটম্যাপের প্রাইসিং অনুযায়ী, একটি ‘মিম কয়েন’ স্কুইড গত মাসে ২৩০,০০০ শতাংশের বেশি উত্থানের সাক্ষী ছিল। পরের সপ্তাহেই অবশ্য তা ১০০ শতাংশ পড়ে যায়। প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট গিজমোডোর প্রতিবেদন অনুযায়ী, স্কুইডের ডেভেলপাররা প্রায় ৩.৩৮ মিলিয়ন ডলার নিয়ে পালিয়ে গিয়েছে।একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করেছে স্কুইডের নির্মাতারা। ‘রাগ পুল’ নামে পরিচিত প্রতারণার ছক ব্যবহার করেছে তারা। যেখানে ডিজিটাল কারেন্সির নির্মাতারা জোর করে লেনদেন বন্ধ করে দেয় এবং সমস্ত অর্থ নিয়ে পালিয়ে যায়।

বন্ধ করুন