বাংলা নিউজ > টেকটক > Cryptocurrency: ২৩,০০০% উত্থানের পরে হুড়মুড়িয়ে পড়ল স্কুইড, গায়েব $৩.৩৮ মিলিয়ন
২৩,০০০% উত্থানের পরে হুড়মুড়িয়ে পড়ল স্কুইড 'মিম কয়েন', গায়েব ৩.৩৮ মিলিয়ন ডলার। (HT_PRINT)
২৩,০০০% উত্থানের পরে হুড়মুড়িয়ে পড়ল স্কুইড 'মিম কয়েন', গায়েব ৩.৩৮ মিলিয়ন ডলার। (HT_PRINT)

Cryptocurrency: ২৩,০০০% উত্থানের পরে হুড়মুড়িয়ে পড়ল স্কুইড, গায়েব $৩.৩৮ মিলিয়ন

  • প্রাথমিকভাবে পুরো ঘটনাটিকে ‘প্রতারণা’ হিসেবে মনে করা হচ্ছে।

প্রায় ২৩০,০০০ শতাংশ উত্থানের পর লাগল বড়সড় ধাক্কা। মঙ্গলবার শূন্যে এসে ঠেকেছে স্কুইডের মূল্য। বিভিন্ন সংবাদমাধ্যমের দাবি, প্রাথমিকভাবে পুরো ঘটনাটিকে ‘প্রতারণা’ হিসেবে মনে করা হচ্ছে। ডিজিটাল কারেন্সির নির্মাতারা ৩.৩৮ মিলিয়ন ডলার নিয়ে পালিয়ে গিয়েছে বলে মনে করা হচ্ছে।

নেটফ্লিক্সের জনপ্রিয় সিরিজ ‘স্কুইড গেমের’ থেকে অনুপ্রাণিত ক্রিপ্টোকারেন্সির নয়া ‘মিম কয়েন’ সম্প্রতি ঝড় তুলেছিল। কিন্তু একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করেছে স্কুইডের নির্মাতারা। ‘রাগ পুল’ নামে পরিচিত প্রতারণার ছক ব্যবহার করেছে তারা। যেখানে ডিজিটাল কারেন্সির নির্মাতারা জোর করে লেনদেন বন্ধ করে দেয় এবং সমস্ত অর্থ নিয়ে পালিয়ে যায়। বিশেষজ্ঞদের ধারণা, যদি সেটা আদতেই প্রতারণা হিসেবে প্রমাণিত হয়, তাহলে তা ক্রিপ্টোকারেন্সি দুনিয়ার জন্য বড়সড় ধাক্কা হতে চলেছে। কারণ কীভাবে ক্রিপ্টোকারেন্সির দুনিয়ায় বিনিয়োগের বিষয়টি চলে, তা নিয়ে পুরোপুরি ধারণা ছাড়াই মুনাফার চেষ্টা করা হচ্ছিল। 

এমনিতে কোনও নির্দিষ্ট কারণ ছাড়াই সম্প্রতি Dogecoin এবং Shiba Inu-র মতো ‘মিম কয়েন’-এর বাজার সম্প্রতি চাঙ্গা হয়েছে। অধিক রিটার্নের আশায় তা বিনিয়োগকারীদের আকর্ষণও করছিল। কয়েনমার্কেটক্যাপ প্রাইসিং অনুযায়ী, এরকমই একটি ‘মিম কয়েন’ স্কুইড গত সপ্তাহে ২৩০,০০০ শতাংশের বেশি উত্থানের সাক্ষী ছিল। কিন্তু সোমবার নিউ ইয়র্কে তা ১০০ শতাংশ পড়ে গিয়েছে। প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট গিজমোডোর প্রতিবেদন অনুযায়ী, স্কুইডের ডেভেলপাররা প্রায় ৩.৩৮ মিলিয়ন ডলার নিয়ে পালিয়ে গিয়েছে। 

উল্লেখ্য, ‘প্লে-টু-আর্ন’ ক্রিপ্টোকারেন্সি হিসেবে পরিচিত বিষয়ের অন্তর্গত ছিল স্কুইড। যেখানে মানুষ ডিজিটাল টোকেন কিনে অনলাইন গেমে ব্যবহার করতেন। সেই টোকেনগুলি পরে বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি বা বিভিন্ন দেশের মুদ্রার সঙ্গে পালটানো যেত।

বন্ধ করুন