বাংলা নিউজ > টেকটক > Cyber crime: ইডি, সিবিআইয়ের ভয় দেখিয়ে একেবারে নতুন পদ্ধতিতে বাড়ছে সাইবার প্রতারণা

Cyber crime: ইডি, সিবিআইয়ের ভয় দেখিয়ে একেবারে নতুন পদ্ধতিতে বাড়ছে সাইবার প্রতারণা

নয়া পদ্ধতিতে সাইবার প্রতারণা।  (REUTERS)

মূলত ভালো পদে চাকরির পর অবসরপ্রাপ্ত প্রবীণ নাগরিকদেরকেই টার্গেট করছে প্রতারকরা । তাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করে তাদের আধার নম্বর এবং তাদের কোন ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে সেই সংক্রান্ত তথ্য প্রতারকরা কোনওভাবে সংগ্রহ করছে। এরপর একে একে ওই সমস্ত প্রবীণ নাগরিকদের ফোন করছে।

সাম্প্রতিক সময়ে ব্যাপকভাবে বেড়েছে সাইবার ক্রাইম। অনলাইনের ব্যবহার যত বাড়ছে ততই সাইবার প্রতারণাও বেড়ে চলেছে। কখনও ঋণ পাইয়ে দেওয়ার নামে, কখনও বা টিকিট বুকিংয়ের নামে বা প্যান কার্ড আপডেট করার নামে আবার এআই- এর মাধ্যমে গলার স্বর নকল করে সাইবার প্রতারণার শিকার হচ্ছেন বহু মানুষ। আর সাইবার প্রতারণার জন্য এবার একেবারে নতুন পন্থা অবলম্বন করছে প্রতারকরা। ভোটের আগে রাজ্যের বিভিন্ন জায়গায় হানা দিচ্ছে কেন্দ্রীয় সংস্থা। সেই বিষয়টিকে কাজে লাগিয়ে কেন্দ্রীয় এজেন্সির নাম করে টাকা হাতিয়ে নিচ্ছে সাইবার প্রতারকরা। ইতিমধ্যে কলকাতার বেশ কয়েকজন এরকমভাবে সাইবার প্রবাতরণার শিকার হয়েছেন। তারা লক্ষ লক্ষ টাকা হারিয়ে পুলিশের দ্বারস্থ হয়েছেন। দক্ষিণ কলকাতার বেশ কয়েকটি থানায় এ ধরনের অভিযোগ জমা পড়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন: সাইবার প্রতারণার জেরে মৃত্যু তরুণীর, কলকাতার ফারুককে ধরল কার্গিল পুলিশ

কীভাবে প্রতারণার ফাঁদে ফেলা হচ্ছে?

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মূলত ভালো পদে চাকরির পর অবসরপ্রাপ্ত প্রবীণ নাগরিকদেরকেই টার্গেট করছে প্রতারকরা । তাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করে তাদের আধার নম্বর এবং তাদের কোন ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে সেই সংক্রান্ত তথ্য প্রতারকরা কোনওভাবে সংগ্রহ করছে। এরপর একে একে ওই সমস্ত প্রবীণ নাগরিকদের ফোন করছে। বিশ্বাস অর্জনের জন্য প্রতারকরা এই সমস্ত প্রবীণ নাগরিকদের ফোন করছে। এরপর বিশ্বাস অর্জনের জন্য তাদের আধার কার্ডের নম্বর এবং কোন ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে তা বলে দিচ্ছে। তারপরে প্রবীণ নাগরিকের জানানো হচ্ছে, তাদের অজান্তে আরও বেশ কিছু ব্যাঙ্কে অ্যাকাউন্টে খুলেছে প্রতারকরা। সেগুলি অপরাধমুলক কাজের জন্য ব্যবহার করা হচ্ছে। তাতে স্বাভাবিকভাবেই ভয় পেয়ে যাচ্ছেন প্রবীণ নাগরিকরা। আর সেই ভয়কে কাজে লাগিয়ে প্রতারকরা ফোনে জানাচ্ছে অ্যাকাউন্ট বন্ধ না হলে সে ক্ষেত্রে ইডি, সিবিআই হানা দিতে পারে। আর তারপরে কীভাবে এই সমস্যার সমাধান সম্ভব সেই রাস্তাও বলে দেওয়ার প্রস্তাব দিচ্ছে প্রতারকরা।

তারা এরপর ভিডিয়ো কলে প্রবীণ নাগরিকদের সঙ্গে যোগাযোগ করে লক্ষ লক্ষ টাকা পাঠানোর জন্য বলছে প্রতারকরা। আর সেই ফাঁদে পা দিয়ে অনেকেই বেশ কয়েক লক্ষ টাকা পাঠিয়ে দিয়েছেন। শেষ পর্যন্ত অনেকে বুঝতে পারেন যে তারা প্রতারণার ফাঁদে পা দিয়েছেন এরপর তারা থানায় গিয়ে অভিযোগ জানান। এই ঘটনায় ইতিমধ্যেই তদন্তে নেমেছে পুলিশ। কোন গ্যাং এই ঘটনার সঙ্গে জড়িত? এখনও পর্যন্ত কত টাকা প্রতারণা করা হয়েছে? কত জনের সঙ্গে প্রতারণা করা হয়েছে? সে বিষয়টি খতিয়ে দেখছে পুলিশ।

টেকটক খবর

Latest News

‘কল্পনাতীত, গ্রহণযোগ্য নয়...’, জিনাতের ‘লিভ-ইন’ মন্তব্য শুনে বিস্ফোরক সায়রা সংঘাতের আবহে মলদ্বীপে পণ্য রফতানির ওপর বিধিনিষেধ আরোপ দিল্লির রাজ্যের তালিকা থেকেই উপাচার্য নিয়োগ, সুপ্রিম নির্দেশকে স্বাগত বোসের কাঞ্চন-শ্রীময়ী বিছানায়, পিঙ্কির নতুন প্রেমের জল্পনা! ওশের মা বলছে, ‘আশা হল…’ KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ এপ্রিলের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ এপ্রিলের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ এপ্রিলের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ এপ্রিলের রাশিফল 'মোদী বিরোধী' সম্পাদকীয়র জবাবে বিদেশি সংবাদপত্রে কংগ্রেসকে তোপ ভারতীয় কূটনীতিকের

Latest IPL News

KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.