বাংলা নিউজ > টেকটক > Cyber Crime: গত ৩ বছরে ৫ গুণ বেড়েছে কেস, বাড়ছে দুশ্চিন্তা

Cyber Crime: গত ৩ বছরে ৫ গুণ বেড়েছে কেস, বাড়ছে দুশ্চিন্তা

 প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা (Soumick Majumdar/HT Bangla)

তিন বছর। ২০১৮ সাল থেকে ২০২১ সাল। এটুকু সময়পর্বের মধ্যেই দেশে ৫ গুণ বেড়েছে সাইবার ক্রাইম। এমনটাই বলছে, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক(Meity)। সংসদীয় প্যানেলকে এই তথ্য দেওয়া হয়েছে।

কম্পিউটার সিকিউরিটির সরকারি সংস্থা ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (Cert-In)। তাদের উপলব্ধ ডেটা অনুযায়ী ২০১৮ সালে ২,০৮,৪৫৬টি সাইবার ক্রাইমের কেস রেকর্ড রয়েছে। সেখান থেকে বেড়ে ২০২১ সালে সেই সংখ্যাটা ১৪,০২,৮০৯ হয়েছে। ২০২২ সালেও অব্যাহত সেই ধারা। প্রথম দুই মাসে, ২,১২,৪৮৫টি এই সাইবার ক্রাইমের ঘটনা রেকর্ডেড হয়েছে।

'ভারতে গত ৩ বছরে সাইবার জালিয়াতি এবং বিভিন্ন সাইবার-সম্পর্কিত অপরাধ উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে। কোভিড লকডাউনের সময়ে ফিশিং অ্যাটাক, আর্থিক জালিয়াতি, মেল-স্প্যাম এবং রানসমওয়্যার হানা বৃদ্ধি পেয়েছিল। বাড়ি থেকে ইন্টারনেটে কাজ করার ফলে আরও বেশি ব্যক্তি সাইবার হানার কবলে পড়েছেন,' জানিয়েছে ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক(Meity)।

শুধু ভারতই নয়। এই সময়পর্বে বিশ্বব্যাপী সাইবার হানা বৃদ্ধি পেয়েছে। করোনা বিধির কারণে আরও বেশি মানুষ অনলাইনে কাজ, বিনোদন লেনদেন, পড়াশোনা, ব্যবসা সংক্রান্ত কাজ করছেন। তার ফলে আরও বেশি শিকারের সুযোগ পাচ্ছে সাইবার হানাদাররা।

উক্ত বিষয় নোট করে, সংসদীয় প্যানেল মন্ত্রকের কাছে এর থেকে নিষ্কৃতির উপায় জানতে চায়। 'পেগাসাসের মতো সফ্টওয়্যার নাগরিকদের উপর মোতায়েন করা হচ্ছে। এমন পরিস্থিতিতে কী পদক্ষেপ করা হচ্ছে?,' জানতে চায় প্যানেল।

উত্তরে আইটি মন্ত্রক প্যানেলকে বলে, 'পরিস্থিতির ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হয়েছে। ২০২০ সালে সাইবার নিরাপত্তায় ১৯৩টি দেশের মধ্যে ভারত শীর্ষ ১০টি দেশের মধ্যে ছিল৷ সেখানে ২০১৮ সালে ৪৭তম অবস্থানে ছিল।'

টেকটক খবর

Latest News

স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে নিশ্চিত ছক্কায় ক্যাচ অক্ষরের- ভিডিয়ো যদি পিআর এজেন্সিকে টাকা দিতাম… জিম্বাবোয়ে সফর থেকে বাদ পড়ে বরুণের রহস্যময় পোস্ট মন্ত্রীকে ধমক! সরানো হল রাজ্য়ের দুই সচিবকে, যাদবপুরের জমি দখলের খবরও দিদির কাছে ভারত কত রানে জিতলে ছিটকে যাবে অজিরা? সেমিতে যেতে কত বল বাকি থাকতে হারা যাবে না? হিন্দুত্ব নিয়ে বিতর্কের আশঙ্কা! দেব প্যাটেলের মাঙ্কি ম্যানের মুক্তিতে বাধা CBFC? Video: 'ইচ্ছামতো সুজিত বোস লোক বাসাচ্ছেন, কম্পিটিশন করে', ফুঁসে উঠলেন মমতা 'আমি একটা রাজ্যের রেভিনিউ পাই... আরও ৫ রাজ্যের…', কী বললেন দিদি? 'লোভ বেড়ে যাচ্ছে, লোভটাকে কমাতে হবে', হাওড়ার জমি দখল নিয়ে রুদ্রমূর্তি মমতার

T20 WC 2024

‘হোয়্যাট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে নিশ্চিত ছক্কায় ক্যাচ অক্ষরের- ভিডিয়ো প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.