বাংলা নিউজ > টেকটক > 'এটা না করলে টুইটার কেনা বাতিল,' সিই পরাগকে শেষ বার্তা ইলন মাস্কের
 ফাইল ছবি: রয়টার্স (Reuters)

'এটা না করলে টুইটার কেনা বাতিল,' সিই পরাগকে শেষ বার্তা ইলন মাস্কের

গত ১৩ মে-ই এ বিষয়ে সরব হন ইলন মাস্ক। তিনি বলেন, যতক্ষণ না স্প্যাম-বটের সংখ্যা সম্পর্কে তাঁর কাছে সব তথ্য প্রকাশ করা হচ্ছে, ততক্ষণ ৪৪ বিলিয়ন ডলারের চুক্তি প্রক্রিয়া স্থগিত রাখা হবে।

মঙ্গলবার শেষ বার্তা দিয়ে দিলেন ইলন মাস্ক। তিনি বললেন, তাঁকে স্পষ্ট পরিসংখ্যান দিতে হবে। নয় তো টুইটারের সঙ্গে ৪৪ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি বাতিল। কীসের পরিসংখ্যান?

ইলন মাস্ক জানিয়েছেন, টুইটারে স্প্যাম বা বট অ্যাকাউন্টের সংখ্যা যে ৫%-এরও কম, তার প্রমাণ দিতে হবে। বর্তমান কর্তৃপক্ষের কাছে এই দাবি করেছেন তিনি। সেটা না দেওয়া হলে এই চুক্তি বাতিলও করতে পারেন ইলন মাস্ক।

গত ১৩ মে-ই এ বিষয়ে সরব হন ইলন মাস্ক। তিনি বলেন, যতক্ষণ না স্প্যাম-বটের সংখ্যা সম্পর্কে তাঁর কাছে সব তথ্য প্রকাশ করা হচ্ছে, ততক্ষণ ৪৪ বিলিয়ন ডলারের চুক্তি প্রক্রিয়া স্থগিত রাখা হবে।

পরাগ বলেন, সংস্থার বাইরে থেকে এই সংক্রান্ত কোনও পরিসংখ্যান পাওয়া সম্ভব নয়। কারণ এর জন্য পাবলিক ও সংস্থার অভ্যন্তরীণ, দুই ধরণের ডেটাই প্রয়োজন।

এরপর সোমবার এ বিষয়ে টুইট করেন টুইটারের সিইও পরাগ আগরওয়াল। টুইটে তিনি বলেন, Twitter-এ স্প্যাম অ্যাকাউন্টের সংখ্যা ৫%-এরও কম। তবে তাঁর এই পরিসংখ্যানের সঙ্গে একেবারেই সহমত নন ইলন মাস্ক। রাগের টুইটের তলায় সরাসরি রিপ্লাই দেন তিনি। ইলন 'পুপ ইমোজি' (💩) দেন রিপ্লাইতে।

স্প্যাম-বটের সংখ্যা যে ৫%-এরও কম, তা প্রকাশ্যে প্রমাণ করেনি টুইটার। আর সেই ইস্যুতেই মুখ খুলেছেন মাস্ক।

'তাহলে বিজ্ঞাপনদাতারা কীভাবে জানবেন, যে তাঁরা তাঁদের টাকার বিনিময়ে কী পাচ্ছেন? এটি টুইটারের আর্থিক ভিত্তির জন্য অপরিহার্য,' মাস্ক লেখেন।

টুইটের কিছুক্ষণ পরে, মাস্ক মিয়ামিতে এক প্রাইভেট কনফারেন্সে তিনি বলেন, আমার সন্দেহ, বট বা অটোমেটেড অ্যাকাউন্টই টুইটারের মোট ব্যবহারকারীদের প্রায় ২০%-২৫% । এমনকি সংখ্যাটা ৯০% পর্যন্ত হতে পারে।

ইলন মাস্ক বলেন, ওরা যা দাবি করেছে, তার থেকেও যদি অবস্থা খারাপ হয়, সেক্ষেত্রে আমার টুইটার কিনে লাভ নেই। এ বিষয়ে ওঁদের যতই প্রশ্ন করছি, ততই দুশ্চিন্তা বেড়ে যাচ্ছে। ওঁরা বলছেন, স্প্যাম-বটের বিষয়টা একটা জটিল ব্যাপার, যেন মানুষের আত্মার চেয়েও জটিল কোনও বিষয়।

ইলনের প্রশ্ন তোলার জেরে এখন চাপে টুইটারের স্টক। সোমবার সংস্থার শেয়ার প্রায় ৮% কমে যায়।

বন্ধ করুন