বাংলা নিউজ > টেকটক > কম্পিউটার হ্যাক রুখতে এখনই ডিলিট করুন ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার,জানুন বিশদে
ছবিটি প্রতীকী (সৌজন্যে রয়টার্স) (Reuters)
ছবিটি প্রতীকী (সৌজন্যে রয়টার্স) (Reuters)

কম্পিউটার হ্যাক রুখতে এখনই ডিলিট করুন ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার,জানুন বিশদে

  • নতুন ব্রাউজার ‘এজ’ এরই মধ্যে ইন্টারনেট এক্সপ্লোরারের স্থান নিয়েছে।

যারা কম্পিউটার বা ল্যাপটপে উইন্ডোজ ১০ ব্যবহার করেন, তারা অবিলম্বে ডিলিট করুন উইন্ডোজ ১০-এর ডিফল্ট ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার। উইন্ডোজ ১০-এর ডিফল্ট ব্রাউজারটি পুরোনো এবং আউটডেটেড। এই ব্রাউজারটি ব্যবহার করলে অনায়াসে আপনার ডিভাইসটি হ্যাক করতে পারে হ্যাকাররা। এই আবহে মাইক্রোসফট নিজেই জানিয়েছে যাতে ইন্টারনেট এক্সপ্লোরারডিলিট করে গুগল ক্রোম বা মাইক্রোসফট এজ ব্যবহার করা হয়।

২৫ বছর ব্যবহারের পর ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করার ঘোষণা করেছিল মাইক্রোসফট। সংস্থার নতুন ব্রাউজার ‘এজ’ এরই মধ্যে সে জায়গা নিয়ে নিয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েব ব্রাউজারের মধ্যে অন্যতম ছিল এক্সপ্লোরার। তবে বিগত বেশ কয়েক বছর ধরেই ব্যবহারকারীর সংখ্যার বিচারে তলানিতে ছিল ইন্টারনেট এক্সপ্লোরার। মজা করে বলা হত, ক্রোম-ফায়ারফক্স ডাউনলোড করা ছাড়া এক্সপ্লোরারের আর কোনো কাজ নেই। গুগল ক্রোম, ইউসি ব্রাউজার, ফায়ার ফক্স, ওপেরার মতো দ্রুত ব্রাউজারগুলির সঙ্গে পাল্লায় পিছিয়ে পড়ে ইন্টারনেট এক্সপ্লোরার। 

উইন্ডোজ ১০-এ ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ হলো মাইক্রোসফট এজ। উইন্ডোজ ১০-এর কিছু সংস্করণে ইন্টারনেট এক্সপ্লোরার ১১ ডেস্কটপ অ্যাপ্লিকেশন বন্ধ করে দেওয়া হয় ২০২২ সালের ১৫ জুন থেকে। তাছাড়া অফিস ৩৬৫, ওয়ানড্রাইভ, আউটলুকের পরিষেবাও গত ১৭ অগস্ট থেকে বন্ধ হয় ইন্টারনেট এক্সপ্লোরারে।

বন্ধ করুন