HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > টেকটক > Sim card new rules: সিম কার্ড বিক্রি নিয়ে কড়া নিয়ম টেলিকম মন্ত্রকের! না মানলে জেল-জরিমানা

Sim card new rules: সিম কার্ড বিক্রি নিয়ে কড়া নিয়ম টেলিকম মন্ত্রকের! না মানলে জেল-জরিমানা

Sim card new rules: সিম কার্ড বিক্রির ব্যাপারে এবার কড়া পদক্ষেপ নিল টেলিকম মন্ত্রক। একগুচ্ছ নিয়ম জারি করেছে মন্ত্রক‌। তা না মানলে জেল ও জরিমানা হতে পারে।

সিম কার্ড বিক্রি নিয়ে কড়া নিয়ম

রোজকার জীবনেই এখন গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে ফোনের ব্যবহার। এবার সেই ফোনের‌ সুরক্ষা আরও কড়া করতে চলেছে কেন্দ্র। টেলিকম মন্ত্রক সম্প্রতি একটি নির্দেশিকা জারি করেছে। আগামী ১ ডিসেম্বর থেকে সেটি কার্যকর হতে চলেছে। ফোনের ব্যবহার যত বেড়েছে, ততই বেড়েছে সিমের দেদার ব্যবহার। সম্প্রতি সেই সিম নিয়েই কড়া হল টেলিকম দফতর। সিম কার্ড নিয়ে গত কয়েক দশকে অপরাধ বেড়েছে। সেই অপরাধও অনেকটাই আটকাতে পারবে নয়া নিয়ম। 

গত অক্টোবরের ১ তারিখ থেকেই নয়া নিয়মগুলি লাগু হওয়ার কথা ছিল। কিন্তু তা হয়নি। অবশেষে ডিসেম্বর থেকে নয়া নিয়ম চালু হচ্ছে। টেলিকম মন্ত্রকের তরফে বেশ কয়েকটি নিয়ম জারি করা হয়েছে এই নির্দেশিকায়। 

সিম ডিলার ভেরিফিকেশন: সিম বিক্রির কাজে যারা নিযুক্ত থাকবে, তাদের প্রত্যেকের ভেরিফিকেশন জরুরি। একইসঙ্গে তাঁরা যে সিম বিক্রি করবেন, সেই সিমগুলিও রেজিস্টার করাতে হবে।‌ প্রতিটি পুলিশ ভেরিফিকেশনের দায়িত্ব টেলিকম অপারেটরকেই নিতে হবে। অন্যথায় প্রত্যেক ক্ষেত্রে ১০ লাখ টাকা জরিমানা ধার্য হবে। পাশাপাশি জেলও হতে পারে অভিযুক্তের।

ডেমোগ্রাফিক ডেটা সংগ্রহ: যেসব ক্রেতারা আগের ফোন নম্বরের জন্য সিম কার্ড কিনছেন, তাদের আধার কার্ড ও ডেমোগ্রাফিক ডেটা জমা দিতে হবে। সব তথ্য জমা দেওয়ার পরেই সিম কার্ড নিতে পারবেন ওই ক্রেতা। 

বাল্ক সিম কার্ড ইস্যু: এক নামে যত ইচ্ছে সিম কার্ড আর পাওয়া যাবে না। এমনটাই জানিয়েছে কেন্দ্রের টেলিকম মন্ত্রক। একসঙ্গে অনেকগুলি সিম সংগ্রহ করতে চাইলে নিজের ব্যবসায়িক প্রতিষ্ঠানের নিতে হবে। এছাড়া, নিজের নামে ৯টির বেশি সিম কার্ড নিতে পারবেন একজন ব্যক্তি।

সিম কার্ড ডিঅ্যাক্টিভেশন: ৯০ দিনের আগে একজনের সিম কার্ড ডিঅ্যাক্টিভেট করা যাবে না। আর সেই সিম কার্ড ডিঅ্যাক্টিভেট না হলে অন্য কাউকে দেওয়া যাবে না। এর অন্যথা হলে জরিমানা ধার্য করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

আগামী ৩০ নভেম্বরের মধ্যেই সব সিম বিক্রেতাদের নির্ধারিত রেজিস্ট্রেশন করিয়ে নিতে হবে। এর অন্যথা হলে জরিমানা ধার্য করা হবে‌। পাশাপাশি জেলও হতে পারে। আগামী ১ ডিসেম্বরের পর থেকে সেই ব্যবস্থা নেওয়া হবে। 

টেকটক খবর