বাংলা নিউজ > টেকটক > Ola S1 Pro: খালি একদিকে যুক্ত চাকায় দুর্ঘটনার ঢল! ডিজাইন বদলাচ্ছে Ola

Ola S1 Pro: খালি একদিকে যুক্ত চাকায় দুর্ঘটনার ঢল! ডিজাইন বদলাচ্ছে Ola

ফাইল ছবি: টুইটার (Twitter)

সমস্যাটা Ola-র স্কুটারের সামনের ফোর্কে। ক্রেতাদের দাবি, ভারতীয় রাস্তা অনেক খারাপ। তাই একটু খারাপ রাস্তা হলে ফোর্ক ভেঙে সামনের চাকা বেরিয়ে আসছে। চলন্ত টু-হুইলারে যে এটা কতটা বিপদজনক বিষয়, তা বলাই বাহুল্য।

নীল Ola S1 Pro। সামনের চাকা ভেঙে রাস্তায় মুখ থুবড়ে পড়ে আছে। মহারাষ্ট্রের সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। এর পরেই ওলার স্কুটার নিয়ে বিতর্ক শুরু হয়ে যায়। ওলার ইলেকট্রিক স্কুটার আদৌ সুরক্ষিত তো? সংস্থার কাছে এই নিয়েই জানতে চাইল মিন্ট। এক সাম্প্রতিক যাচাইয়ের পর দেখা যাচ্ছে, স্কুটারের নির্ভরযোগ্যতা নিয়ে চিন্তিত অনেকেই।

সমস্যাটা Ola-র স্কুটারের সামনের ফোর্কে। ক্রেতাদের দাবি, ভারতীয় রাস্তা অনেক খারাপ। তাই একটু খারাপ রাস্তা হলে ফোর্ক ভেঙে সামনের চাকা বেরিয়ে আসছে। চলন্ত টু-হুইলারে যে এটা কতটা বিপদজনক বিষয়, তা বলাই বাহুল্য। আরও পড়ুন: Ola S1: খুলে বেরিয়ে এল ই-স্কুটারের চাকা! গুরুতর আহত আরোহী, অভিযোগ স্বামীর

Ola SI-এর সাসপেনশন হাই প্রেসার অ্যালুমিনিয়াম ডাই-কাস্টিংয়ের একটি বড় অংশের মাধ্যমে চাকার সঙ্গে যুক্ত থাকে। ফোর্ক আর্ম ঢালাইটি নিয়েই সমস্যা।

Ola-র ফোর্ক ইউনিট 'ক্যান্টিল ভারড ডিজাইনে' তৈরি করা হয়েছে। এখানে পুরো ওজনটা শুধুমাত্র চাকার একপাশেই পড়ে। অর্থাত্ চাকার দুই দিকে নয়। মাত্র এক দিকের সঙ্গেই বাইকের সাসপেনশন-হ্যান্ডেল যুক্ত। ফলে চাপের ভারসাম্য যে একেবারেই নেই তা বলাই বাহুল্য।

এবার মজার বিষয় হল, Ola-র মূল স্কুটারটির নকশা ইউরোপের এক সংস্থার। সেখানে সুন্দর মসৃণ রাস্তা, হাল্কা ব্যবহারের জন্য এমন সাসপেনশনে কাজ চলে যায়। কিন্তু ভারতের রাস্তাঘাট তো আর তেমন নয়। এখানের বহু রাস্তা সাহেব-সুবোদের 'অফরোডিং' করার সঙ্গে সমান। তাছাড়া দীর্ঘক্ষণ ব্যবহার, ভিড় রাস্তায় চালানো, বাম্পার, গর্ত, খানাখন্দ দিয়ে যাওয়া, ৩-৪ জনকে ক্যারি করা(বেআইনি হলেও মানুষ করেই)-এই জাতীয় বিষয়গুলি ভারতের যে কোনও টু-হুইলারকে করতে জানতেই হবে।

ভারতের ২ কোটি টু হুইলারের বাজার। আর সেখানে এই Ola-ই একমাত্র, যাদের এই একদিকে ফোর্ক দিয়ে চাকা জোরা হয়েছে। ফলে গোড়াতেই যে বড়সড় গলদ, তা স্পষ্ট। ব্লুটুথ থাকুক আর সাউন্ড সিস্টেমই থাকুক, দিনের শেষে স্কুটারের সামনের চাকাই ধসে পড়লে, তা আর যা-ই হোক, নির্ভরযোগ্য নয়। বিশেষত যখন সেই দামেই ১২৫-১৫০ সিসির ভাল, নিরাপদ মোটরসাইকেল এসে যায়।

দেশের বিভিন্ন স্থানের ক্রেতাদেরই এমন অভিজ্ঞতা হয়েছে। ওলা যদিও এগুলি বিচ্ছিন্ন ঘটনা বলে বারবার দাবি করেছে। কিন্তু বাস্তব এটাই যে, এতজনের সঙ্গেই এই ঘটনা ঘটেছে যে, এটি আর বিচ্ছিন্ন বলে চালিয়ে দেওয়া যাবে না। হয় তো সেই কারণেই শেষ পর্যন্ত ওলা পদক্ষেপ করতে বাধ্য হয়।

ব্যান্ডেজ করে কাজ চালানো!

ওলা ধীরে ধীরে ২০২৩ সালে তৈরি করা মডেলগুলিতে সামনের ফোর্ক আর্মে হালকা বদল আনতে শুরু করে। কী করা হয়েছিল? যেখানে ডিজাইনে সমস্যা ছিল, সেখানে চাকা ধরে রাখতে কিছু স্ক্রু লাগিয়ে দেয় ওলা। আরও মজার বিষয় হল, পুরোটাই চুপি চুপি। গ্রাহকদের এই বিষয়ে কিছু জানায়নি তারা।

এখন জানা যাচ্ছে, খুব সম্ভবত আগামী কয়েক মাসের মধ্যেই সাধারণ টুইন-টেলিস্কোপিক ফ্রন্ট সাসপেনশন ডিজাইনে স্যুইচ করতে পারে ওলা।

কেন এটি আপগ্রেড করা হচ্ছে? সেই ব্যাখা দেয়নি ওলা। মিন্টের তরফে প্রশ্ন করা হলে তার কোনও উত্তর দিতেও অস্বীকার করেছে সংস্থা। ডিজাইন আপগ্রেড বলেই পুরোটা চালানো হচ্ছে।

তবে কি পুরনো স্কুটারগুলি এতটাই বিপদজনক যে পুরো সাসপেনশন ডিজাইনই বদলে ফেলতে হচ্ছে? সেই বিষয়েও অবশ্য মুখ খোলেনি সংস্থা। আর তাতেই ভয় পাচ্ছেন বর্তমান ওলা ক্রেতারা। 

আরও পড়ুন: কর্মীদের ওপর ছোট ছোট কারণে মেজাজ হারান, শাস্তি দেন ওলার CEO: অভিযোগ

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল England UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.