বাংলা নিউজ > টেকটক > Digilocker: বাইক চালানোর সময় কাগজপত্র লাগবে না, ফোন থাকলেই হবে, কী করতে হবে?

Digilocker: বাইক চালানোর সময় কাগজপত্র লাগবে না, ফোন থাকলেই হবে, কী করতে হবে?

প্রতীকী ছবি : এএনআই (Rahul Singh/ANI)

ট্রাফিক পুলিশকে এই ডিজিটাল নথি দেখালেই চলবে।
  • ২০১৮ সালেই কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক ডিজিটাল নথিকে মান্যতা দেয়।
  • চলতি বছর তাতে সায় দিয়েছে পশ্চিমবঙ্গ সরকারও।
  • অনেকেই ড্রাইভিং লাইসেন্স বা গাড়ির সাথে সম্পর্কিত প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে রাখতে ভুলে যাই। ট্রাফিক পুলিশের নাকা চেকিংয়ের সময়ে ধরা পড়লেই চালান।

    কিন্তু আপনি কি জানেন, মোটরসাইকেল বা গাড়ির ড্রাইভিং লাইসেন্স, গাড়ি সম্পর্কিত বিভিন্ন নথি নিয়ে না ঘুরলেই হবে। তার বদলে সব স্মার্টফোনেই রেখে দেওয়া সম্ভব। ট্রাফিক পুলিশকে ফোন খুলে ডিজিটাল নথি দেখালেই চলবে।

    ২০১৮ সালেই এই নিয়ম চালু করেছে কেন্দ্র সরকার। যদিও পশ্চিমবঙ্গে বিভিন্ন স্থানে ট্রাফিক পুলিশ ডিজিটাল নথি দেখে মানতেন না। জানাতেন যে, রাজ্য সরকারের নির্দেশিকা নেই। তবে, ২০২২ সালে তাতে সবুজ সংকেত দিয়েছে রাজ্য সরকার। ফলে এখন ট্রাফিক পুলিশকর্মীদের ফোন খুলে দেখালেই যথেষ্ট।

    আপনার ড্রাইভিং লাইসেন্স রেখে দিন স্মার্টফোনেই

    সরকারি অ্যাপ mParivahan ইনস্টল করতে হবে।

    mParivahan অ্যাপটি কীভাবে ডাউনলোড করবেন

    Google Play Store-এই পাবেন mParivahan অ্যাপ। লিখে সার্চ করলেই হবে। সেখান থেকেই ইনস্টল করে নিন।

    অ্যাপটিতে ভার্চুয়াল আরসি ডাউনলোড করুন

    >> mParivahan অ্যাপটি খুলুন।

    >> উপরের ডানদিকে তিনটি লাইন থাকবে। ওটিই মেনু। তাতে টাচ করুন।

    >> এখানে সাইন ইন করুন। আপনার মোবাইল নম্বরে এসএমএসে আসা ভেরিফিকেশন কোডটি দিন।

    >> এরপর অ্যাপের হোমস্ক্রিনে যান এবং RC-তে টাচ করুন।

    >> সার্চ অপশনে গাড়ির নম্বর ও অন্যান্য তথ্যাবলী ভরুন।

    >> এরপর রেজিস্ট্রেশন নম্বর সংযুক্ত হয়ে যাবে।

    >> এরপর 'Add to dashboard' অপশনে যান। যখনই প্রয়োজন হবে এখান থেকেই RC দেখাতে পারবেন।

    ডিজিলকার অ্যাপ

    >> আগে আপনার ফোন নম্বরটি আধারের সাথে নিবন্ধিত হয়েছে কিনা নিশ্চিত করুন। যদি ফোনটি নিবন্ধিত না হয় তবে আপনি এটি ব্যবহার করতে পারবেন না।

    >> Digitallocker.gov.in ওয়েবসাইটে যান।

    >> এর পরে Sign Up-এ ক্লিক করুন এবং আপনার নাম, জন্ম তারিখ, নিবন্ধিত মোবাইল নম্বর বা ইমেল আইডি, পাসওয়ার্ড লিখুন। আপনার নিজের একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে।

    >> তারপরে ১২ সংখ্যার আধার নম্বরটি দিন। আধার নম্বরটি প্রবেশ করার সঙ্গে সঙ্গে আপনি দুইটি অপশন পাবেন। Password এবং ফিঙ্গারপ্রিন্ট। আপনি এগুলির যে কোনও একটি ব্যবহার করতে পারেন।

    >> এই প্রক্রিয়াটি শেষ হওয়ার পর আপনাকে একটি ইউজার নেম এবং পাসওয়ার্ড তৈরি করতে হবে। এর সাহায্যে আপনি ডিজি-লকারে Lock in করতে পারবেন।

    টেকটক খবর

    Latest News

    কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রশিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, বিরাট দুর্ঘটনা থেকে রক্ষা! জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান ঠিক যেন রাজরানি! রিসেপশনে নজরকাড়া লুকে রাধিকা, গোলাপি শাড়িতে টেক্কা নীতার ‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার পরপর ২ বার জকোভিচকে হারিয়ে উইলম্বডন জয় আলকারাজের! কুর্সিতে একাই থাকলেন ফেডেরার ভিডিয়ো: শর্ট ফাইন থেকে থ্রো করে নন স্ট্রাইকার এন্ডে রাজাকে রান আউট করলেন শিবম!

    T20 WC 2024

    US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

    Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.