বাংলা নিউজ > টেকটক > DigiLocker Services of WhatsApp: প্যান, ড্রাইভিং লাইলেন্স, রেজাল্ট ডাউনলোড হবে WhatsApp-এ, আছে DigiLocker পরিষেবা
হোয়্যাটসঅ্যাপ থেকে প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, দশম ও দ্বাদশ শ্রেণির মার্কশিটের মতো বিভিন্ন নথি ডাউনলোড করতে পারবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

DigiLocker Services of WhatsApp: প্যান, ড্রাইভিং লাইলেন্স, রেজাল্ট ডাউনলোড হবে WhatsApp-এ, আছে DigiLocker পরিষেবা

  • DigiLocker Services of WhatsApp: হোয়্যাটসঅ্যাপ থেকে প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, দশম ও দ্বাদশ শ্রেণির মার্কশিটের মতো বিভিন্ন নথি ডাউনলোড করতে পারবেন। কীভাবে ডাউনলোড করতে পারবেন? কীভাবে ব্যবহার করবেন? তা দেখে নিন।

এবার হোয়্যাটসঅ্যাপে ‘মাইগভ হেল্পডেস্ক’ (MyGov Helpdesk) ব্যবহার করতে পারবেন। সেখান থেকে 'ডিজিলকার' পরিষেবা (Digilocker) ব্যবহার করা যাবে।তার ফলে হোয়্যাটসঅ্যাপ থেকে প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, দশম ও দ্বাদশ শ্রেণির মার্কশিটের মতো বিভিন্ন নথি ডাউনলোড করতে পারবেন।

হোয়্যাটসঅ্যাপে কীভাবে সেই পরিষেবা ব্যবহার করতে পারবেন?

হোয়্যাটসঅ্যাপ নম্বর +91 9013151515-তে ‘Namaste or Hi or Digilocker’ লিখে মেসেজ করলেই সেই চ্য়াটবট ব্যবহার করতে পারবেন। তারপর প্রয়োজনীয় নথি ডাউনলোড করা যাবে।

আরও পড়ুন: Aadhaar Card Download: রেজিস্টার্ড ফোন নম্বর ব্যবহার করেন না? তাও কীভাবে আধার কার্ড ডাউনলোড করবেন?

কী কী নথি ডাউনলোড করা যাবে?

১) প্যান কার্ড। 

২) ড্রাইভিং লাইলেন্স। 

৩) সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) দশম শ্রেণির সার্টিফিকেট। 

৪) গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আরসি)। 

৫) ইনসিওরেন্স পলিসি - দু'চাকার গাড়ি। 

৬) দশম শ্রেণির মার্কশিট। 

৭) দ্বাদশ শ্রেণির মার্কশিট। 

৮) ইনসিওরেন্স পলিসি নথি - (ডিজিলকারের লাইফ এবং নন-লাইফ)।

বিষয়টি নিয়ে মাইগভের সিইও অভিষেক সিং জানিয়েছেন, MyGov Helpdesk-এ Digilocker পরিষেবা শুরু হওয়াটা একেবারেই স্বাভাবিক। যা আগামিদিনের লক্ষ্যে করা হয়েছে। তার ফলে হোয়্যাটসঅ্যাপের সহজ এবং সরল প্ল্যাটফর্ম থেকে আমজনতা গুরুত্বপূর্ণ পরিষেবা ব্যবহার করতে পারবেন। ইতিমধ্যে Digilocker-এ ১০০ মিলিয়ন মানুষ রেজিস্ট্রার করেছেন এবং ৫০০ কোটিরও বেশি নথি দেওয়া হয়েছে। সেই পরিস্থিতিতে হোয়্যাটসঅ্যাপের নথি ডাউনলোডের সুযোগ দেওয়া হওয়ার বিষয়টি মানুষের আরও ক্ষমতায়ন করবে।

বন্ধ করুন