বাংলা নিউজ > টেকটক > ফোনে এই ছবি তুলে সেভ করে রাখেন? সাবধান! অভ্যাস পাল্টান

ফোনে এই ছবি তুলে সেভ করে রাখেন? সাবধান! অভ্যাস পাল্টান

  • এটা যে কতটা বিপদজনক হতে পারে, তা কখনও ভেবেছেন?
বহু ব্যক্তিই তাঁদের ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এটিএম পিন, আধার কার্ড, প্যান নম্বর এবং বিভিন্ন পাসওয়ার্ড ফোনে বা ইমেলে সেভ করে রাখেন। অনেকে গুরুত্বপূর্ণ ডকুমেন্টস প্রেরণের জন্য ছবি তুলে রাখেন। পরে তা ডিলিট করেন না। কিন্তু এটা যে কতটা বিপদজনক হতে পারে, তা কখনও ভেবেছেন? ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )
1/5বহু ব্যক্তিই তাঁদের ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এটিএম পিন, আধার কার্ড, প্যান নম্বর এবং বিভিন্ন পাসওয়ার্ড ফোনে বা ইমেলে সেভ করে রাখেন। অনেকে গুরুত্বপূর্ণ ডকুমেন্টস প্রেরণের জন্য ছবি তুলে রাখেন। পরে তা ডিলিট করেন না। কিন্তু এটা যে কতটা বিপদজনক হতে পারে, তা কখনও ভেবেছেন? ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )
অনলাইন লেনদেনের সঙ্গেই বাড়ছে সাইবার প্রতারণার সংখ্যাও। আর এর একটা বড় অংশ ফিশিং। ফিশিং হানায় অন্য কোনও নকল অ্যাপের মাধ্যমে কোনও ফোনের সমস্ত কিছু নিজের ফোন বা কম্পিউটার থেকে খুলতে পারে হ্যাকার। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
2/5অনলাইন লেনদেনের সঙ্গেই বাড়ছে সাইবার প্রতারণার সংখ্যাও। আর এর একটা বড় অংশ ফিশিং। ফিশিং হানায় অন্য কোনও নকল অ্যাপের মাধ্যমে কোনও ফোনের সমস্ত কিছু নিজের ফোন বা কম্পিউটার থেকে খুলতে পারে হ্যাকার। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
এর ফলে ফোনে ব্যাঙ্ক ডিটেইলস, আধার কার্ড, প্যান নম্বরের মতো স্পর্শকাতর তথ্যাদি থাকলে, তার পরিণতি কী হবে, তা আশা করি বুঝতেই পারছেন। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
3/5এর ফলে ফোনে ব্যাঙ্ক ডিটেইলস, আধার কার্ড, প্যান নম্বরের মতো স্পর্শকাতর তথ্যাদি থাকলে, তার পরিণতি কী হবে, তা আশা করি বুঝতেই পারছেন। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
তাই ফোনে লিখে বা ছবি তুলে এ ধরণের ডিটেইলস সেভ না করাই শ্রেয়। অনলাইন শপিংয়ের ক্ষেত্রেও অ্যাপে কার্ড ডিটেইলস সেভ করবেন না। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
4/5তাই ফোনে লিখে বা ছবি তুলে এ ধরণের ডিটেইলস সেভ না করাই শ্রেয়। অনলাইন শপিংয়ের ক্ষেত্রেও অ্যাপে কার্ড ডিটেইলস সেভ করবেন না। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
ক্রেডিট, ডেবিট কার্ডের নিরাপত্তা নিয়ে সম্প্রতি সমীক্ষা চালায় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম LocalCircles। দেশের ৩৯৩টি জেলা থেকে প্রায় ২৪ হাজার জনের উপর সমীক্ষা চালানো হয়। আশ্চর্যজনকভাবে দেখা যায়, ২৯ শতাংশ কার্ড ব্যবহারকারীই পরিবারের অন্য কারও হাতে কার্ড ও এটিএম পিন দিয়ে রেখেছেন। এছাড়া ৪ শতাংশ ব্যক্তি জানান, তাঁরা বাড়ির পরিচারকের কাছে কার্ড ও পিন দিয়ে রেখেছেন। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
5/5ক্রেডিট, ডেবিট কার্ডের নিরাপত্তা নিয়ে সম্প্রতি সমীক্ষা চালায় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম LocalCircles। দেশের ৩৯৩টি জেলা থেকে প্রায় ২৪ হাজার জনের উপর সমীক্ষা চালানো হয়। আশ্চর্যজনকভাবে দেখা যায়, ২৯ শতাংশ কার্ড ব্যবহারকারীই পরিবারের অন্য কারও হাতে কার্ড ও এটিএম পিন দিয়ে রেখেছেন। এছাড়া ৪ শতাংশ ব্যক্তি জানান, তাঁরা বাড়ির পরিচারকের কাছে কার্ড ও পিন দিয়ে রেখেছেন। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
অন্য গ্যালারিগুলি