বাংলা নিউজ > টেকটক > এই ৪ টি অ্যাপ আছে আপনার ফোনে? উধাও হয়ে যেতে পারে সব টাকা, সতর্ক করল SBI
যাঁরা অ্যাপ ব্যবহার করেছেন, তেমনই ১৫০ জন এসবিআই গ্রাহকের অ্যাকাউন্ট থেকে গত চার মাসে ৭০ লাখ টাকা উধাও হয়ে গিয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
যাঁরা অ্যাপ ব্যবহার করেছেন, তেমনই ১৫০ জন এসবিআই গ্রাহকের অ্যাকাউন্ট থেকে গত চার মাসে ৭০ লাখ টাকা উধাও হয়ে গিয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

এই ৪ টি অ্যাপ আছে আপনার ফোনে? উধাও হয়ে যেতে পারে সব টাকা, সতর্ক করল SBI

  • আপনি কি এই চারটি অ্যাপ ব্যবহার করেন?

আপনি কি এই চারটি অ্যাপ ব্যবহার করেন? তাহলে অবিলম্বে ফোন থেকে আন-ইনস্টল করে দিন। নাহলে আপনার অ্যাকাউন্ট থেকে যাবতীয় টাকা উধাও হয়ে যেতে পারে। নিজেদের গ্রাহকদের এমনই সতর্কবার্তা দিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)।

সূত্রের খবর, যাঁরা অ্যাপ ব্যবহার করেছেন, তেমনই ১৫০ জন এসবিআই গ্রাহকের অ্যাকাউন্ট থেকে গত চার মাসে ৭০ লাখ টাকা উধাও হয়ে গিয়েছে। এরকম জালিয়াতির ঘটনাও ক্রমশ বাড়ছে। সেই পরিস্থিতিতে ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে গ্রাহকদের স্মার্টফোনে এনিডেস্ক (AnyDesk), কুইক সাপোর্ট (Quick Support), টিম ভিউয়ার (Teamviewer) এবং মিঙ্গল ভিউ (Mingleview) ইনস্টল করতে বারণ করা হয়েছে। সেইসঙ্গে ইউপিএস (Unified Payment System) নিয়েও গ্রাহকদের সতর্ক করেছে ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, গ্রাহকরা যেন কোনও অজানা জায়গা থেকে ইউপিআই রিকোয়েস্ট বা কিউআর কোডস গ্রহণ না করেন।

সতর্ক থাকুন

১) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নামে একাধিক ভুয়ো ওয়েবসাইট আছে বলে অভিযোগ। সেই ওয়েবসাইটগুলির থেকে সতর্ক থাকুন। শুধুমাত্র স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইট থেকে কোনও কাজ করবেন। 

২) যে কোনও কাজের আগে ভালোভাবে তথ্য যাচাই করে নিন।

৩) প্রতিটি ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে গ্রাহকদের ফোনে মেসেজ পাঠায় এসবিআই। যদি আপনি সেই লেনদেন না করে থাকেন, তাহলে দ্রুত ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করুন। 

৪)  সেই সতর্কতা সত্ত্বেও জালিয়াতির মুখে পড়লে অভিযোগ জানাতে দেরি করবেন না। কাস্টমার কেয়ার নম্বর - 1800111109, 9449112211, 080 26599990। ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টাল - 155260।

বন্ধ করুন