বাংলা নিউজ > টেকটক > এখন থেকে ড্রাইভিং লাইসেন্স পেতে আরও কঠিন পরীক্ষা দিতে হবে, জানাল কেন্দ্র
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT PHOTO)
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT PHOTO)

এখন থেকে ড্রাইভিং লাইসেন্স পেতে আরও কঠিন পরীক্ষা দিতে হবে, জানাল কেন্দ্র

অনেক ক্ষেত্রেই দেখা যায় লাইসেন্স থাকা ব্যক্তিরাও গাড়ি পার্কিংয়ের ক্ষেত্রে সমস্যায় পড়েন। সেই কারণেই রিভার্স গিয়ারের দক্ষতাও এবার থেকে যাচাই করা হবে।

ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষা আরও কঠিন করল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার সংসদে এমনটাই জানালেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রী নিতিন গডকড়ী।

নয়া নিয়ম অনুযায়ী আরও কঠোর হবে ড্রাইভিং লাইসেন্স আবেদনকারীদের পরীক্ষা। অন্তত ৬৯% না পেলে লাইসেন্স মিলবে না বলেও জানানো হয়েছে।নতুন ড্রাইভিং লাইসেন্স টেস্ট-এর সিলেবাসে যোগ হয়েছে আরও কয়েকটি চ্যাপ্টার। কী কী থাকছে নয়া সিলেবাসে?

রিভার্স গিয়ারে গাড়ি সঠিকভাবে চালানোর দক্ষতা যাচাই করা হবে। ডানদিক, বাম দিকে সীমিত স্থানের মধ্যে গাড়ি পিছিয়ে নেওয়ার পরীক্ষা করা হবে।অনেক ক্ষেত্রেই দেখা যায় লাইসেন্স থাকা ব্যক্তিরাও গাড়ি পার্কিংয়ের ক্ষেত্রে সমস্যায় পড়েন। সেই কারণেই রিভার্স গিয়ারের দক্ষতাও এবার থেকে যাচাই করা হবে।

এর পাশাপাশি ড্রাইভিং পরীক্ষার ট্র্যাকে বেসিক শারীরিক পরীক্ষাও হবে। তবে নতুন আবেদনকারীরা যাতে আগে থেকে প্রস্তুতি নিতে পারেন, সে কথাও মাথায় রাখা হয়েছে। আবেদনের সময়েই পরীক্ষার বিষয়ে একটি ব্যাখ্যামূলক ভিডিয়ো লিঙ্ক দেওয়া হবে। সেটি দেখে প্রস্তুতি নিতে পারবেন আবেদনকারীরা।

এছাড়া চলতি মাসেই আধার কার্ডের অথেন্টিকেশানের মাধ্যমে লার্নার্স লাইসেন্স, ড্রাইভার্স লাইসেন্স, ভিহেকল রেজিস্ট্রেশনের আবেদন সারা যাবে। ঘোষণা অনুযায়ী এই সংক্রান্ত মোট ১৮টি সুবিধা মিলবে। কেন্দ্রের দাবি, নয়া ব্যবস্থায় এ ধরণের সরকারি কাজের গতি খানিকটা বৃদ্ধি পাবে। শুধু তাই নয়, পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা আসবে। ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত প্রতারণা চক্রের ফাঁদে কেউ পড়বেন না। তাছাড়া, কম সময়ে অনেক বেশি কাজও হবে।

বন্ধ করুন