বাংলা নিউজ > টেকটক > Durga Puja 2021: ‘ভাত ঘুম> মাস্ক গুম’, দুর্গাপুজোয় অসচেনতার ছবিতে বলে ফেলল Google-ও
সপ্তমী অসচেতনতা। (ছবি সৌজন্য, সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
সপ্তমী অসচেতনতা। (ছবি সৌজন্য, সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

Durga Puja 2021: ‘ভাত ঘুম> মাস্ক গুম’, দুর্গাপুজোয় অসচেনতার ছবিতে বলে ফেলল Google-ও

  • অষ্টমীতেও ‘ভাত ঘুম’ দেওয়ার ধারেকাছেও যাননি মানুষ।

দুর্গাপুজোর মণ্ডপের লাইন বা রাস্তায় সামাজিক দূরত্ব? বিধি বাম! আর মুখে মাস্ক? তাও অনেকের কাছেই অলীক স্বপ্ন। নির্দ্বিধায় বিনা মাস্কেই ঘুরে বেড়াচ্ছেন। কেউ কেউ থুতনিকেই মাস্ক পরিয়ে দিচ্ছেন। তা নাক পর্যন্ত গিয়ে আর পৌঁছাচ্ছে না।

প্রবল ভিড়ের মধ্যে দুর্গাপুজোর সেই ছবি দেখে এমনিতেই উদ্বেগ বাড়ছে বিশেষজ্ঞদের। তাঁদের আশঙ্কা, দুর্গাপুজো বাড়লে করোনার সংক্রমণ না হুড়মুড়িয়ে বৃদ্ধি পায়। গত কয়েকদিন তেমন ‘সতর্কতাবাণীও’ মিলেছে। গত কয়েকদিনে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা উদ্বেগ বাড়িয়েছে। তাতেও অবশ্য ক্ষান্ত হননি মানুষ। এবার তা নিয়ে মজার ছলে সতর্কবাণী দিল গুগল।

মঙ্গলবার টুইটারে গুগলের তরফে বলা হয়েছে, ‘যাঁরা ভোগ ভালোবাসেন, তাঁদের সবাইকে ভালোভাবে পুজোয় মনে করিয়ে দেওয়া হচ্ছে। ভাত ঘুম> মাস্ক গুম (বাইরে বেরিয়ে মাস্ক না পরার থেকে বাড়িতে খেয়েদেয়ে ভাতঘুম দেওয়া ঢের ভালো)।’ সেই ‘মাস্ক গুমের’ সঙ্গে উদ্বিগ্ন মুখের স্মাইলিও পোস্ট করা হয়েছে।

সপ্তমীতে গুগলের তরফে সেই বার্তা পোস্ট করার পর অবশ্য ‘ভাত ঘুম’ দেওয়ার ধারেকাছেও যাননি মানুষ। অষ্টমীতে মণ্ডপে-মণ্ডপে ভিড় হয়েছে। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে সেই ভিড় আরও বাড়ছে। রীতিমতো জনস্রোত দেখা গিয়েছে কলকাতার বিভিন্ন প্রান্তে। সেই জনস্রোতের ভিড়ে ‘মাস্ক গুম’-এর প্রবণতা কম ধরা পড়েনি। প্রবল ভিড়ের মধ্যে অনেকে মাস্ক খুলে রয়েছেন। ছবি তোলার সময় খুলে ফেলছেন মাস্ক। তখন পাশ দিয়ে বেরিয়ে যাচ্ছেন অসংখ্য মানুষ। প্রশ্ন করলেই বেশিরভাগের উত্তর, ‘ও কিছু হবে না।’ তবে সত্যিই ‘কিছু হবে’ কিনা, তা মাসখানেকের মধ্যেই বোঝা যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বন্ধ করুন