বাংলা নিউজ > টেকটক > আরও বেশি দ্রুত ঘুরছে পৃথিবী! মারাত্মক প্রভাবের আশঙ্কা
ফাইল ছবি: টুইটার (Twitter)

আরও বেশি দ্রুত ঘুরছে পৃথিবী! মারাত্মক প্রভাবের আশঙ্কা

Earth is Rotating Faster: পৃথিবী তার অক্ষের উপর একবার ঘুরতে কাঁটায় কাঁটায় ২৪ ঘণ্টা সময় নেওয়ার কথা। কিন্তু নয়া রেকর্ড থেকেই হয়েছে বিপত্তি। দেখা যাচ্ছে, আরও কম সময় লাগছে। ১.৫০ মিলিসেকেন্ড নেহাত্ কম নয়।

স্বাভাবিকের চেয়ে দ্রুত ঘুরছে পৃথিবী। সম্প্রতি,(২৬ জুলাই ২০২২) রেকর্ড কম সময়ে পৃথিবীর পূর্ণ ঘূর্ণন সম্পন্ন হয়। ২৪ ঘণ্টার চেয়ে ১.৫০ মিলিসেকেন্ড সময় কম লাগে। বিষয়টি বিশ্বজুড়ে বিজ্ঞানীদের নজরে কেড়েছে।

পৃথিবী তার অক্ষের উপর একবার ঘুরতে কাঁটায় কাঁটায় ২৪ ঘণ্টা সময় নেওয়ার কথা। কিন্তু নয়া রেকর্ড থেকেই হয়েছে বিপত্তি। দেখা যাচ্ছে, আরও কম সময় লাগছে। ১.৫০ মিলিসেকেন্ড নেহাত্ কম নয়।

পৃথিবীর 'লিপ সেকেন্ড'

কয়েক বছর আগে পর্যন্ত বিজ্ঞানীরা মনে করতেন, পৃথিবীর ঘূর্ণন সময়ের সঙ্গে ধীর হয়ে যাচ্ছে। ইন্টারন্যাশনাল আর্থ রোটেশন অ্যান্ড রেফারেন্স সিস্টেম সার্ভিস (IERS) এর জন্য 'পদক্ষেপ'ও নেয়। ধীরগতির ঘূর্ণনের সময় ব্যালেন্স করতে করতে 'লিপ সেকেন্ড' যোগ করা শুরু হয়। গত ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এটি করা হয়েছিল।

কিন্তু, গত কয়েক বছরে, সেই ধারণা ভেঙে চুরমার হয়ে গিয়েছে। পারমাণবিক ঘড়ির রেকর্ডিং বলছে, ক্রমেই পৃথিবীর ঘূর্ণন দ্রুততর হচ্ছে।

বিজ্ঞানীরা ১৯৬০ সালের পর থেকে ২০২০ সাল পর্যন্ত মোট ২৮টি ক্ষুদ্রতম দিন রেকর্ড করেছেন। চলতি বছর, ২৯ জুন ২০২২-এ, পৃথিবী তার সবচেয়ে দ্রুততম ঘূর্ণন সম্পন্ন করেছে। ২৬ জুলাই ২৪ ঘণ্টার চেয়ে ১.৫০ মিলিসেকেন্ড কম সময়েই পূর্ণ ঘূর্ণন সম্পন্ন করে পৃথিবী।

সংক্ষিপ্ততম ঘূর্ণনের পূর্ববর্তী রেকর্ডটি ছিল ১৯ জুলাই ২০২০ সালে। সেই সময়ে পৃথিবীর পূর্ণ ঘূর্ণনে ২৪ ঘণ্টার থেকে ১.৪৬০২ মিলিসেকেন্ড কম সময় লেগেছিল।

পৃথিবী কেন আগের চেয়ে দ্রুততর ঘুরছে?

এর কারণ এখনও রহস্য। কিন্তু কিছু তত্ত্ব অনুযায়ী কিছু সম্ভাব্য কারণের কথা বলা হচ্ছে -

১) হিমবাহ গলে যাওয়ায় দুই মেরুতে ওজন হ্রাস।

২) গ্রহের ভিতরের গলিত অভ্যন্তরে নড়চড়

৩) সিসমিক কার্যকলাপ

৪) 'চ্যান্ডলার ওয়াবল', পৃথিবীর ঘূর্ণনের অক্ষের একটি ছোট বিচ্যুতি।

পৃথিবীর দ্রুত ঘূর্ণনের ফলে পারমাণবিক ঘড়িতে সামঞ্জস্য বজায় রাখার জন্য ঋণাত্মক লিপ সেকেন্ড হিসাব করার প্রয়োজন হতে পারে।

এই 'নেগেটিভ লিপ সেকেন্ড' আইটি সিস্টেমকেও প্রভাবিত করবে। কারণ এমনিতে ০০:০০:০০-তে রিসেট করার আগে একটি ঘড়ি সাধারণত ২৩:৫৯:৫৯ থেকে ২৩:৫৯:৬০ পর্যন্ত এগিয়ে চলে।

লিপ সেকেন্ডে ক্ষেত্রে, সেই একই ঘড়ি ২৩:৫৯:৫৮ থেকে ০০:০০:০০-এ পরিবর্তিত হবে। এর ফলে টাইমার বা শিডিউলারের উপর নির্ভরশীল সফ্টওয়্যারে বড়সড় প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন