বাংলা নিউজ > টেকটক > Ross 508b: ৩৭ আলোকবর্ষ দূরে, পৃথিবীর মতোই গ্রহের সন্ধান পেলেন বিজ্ঞানীরা

Ross 508b: ৩৭ আলোকবর্ষ দূরে, পৃথিবীর মতোই গ্রহের সন্ধান পেলেন বিজ্ঞানীরা

শিল্পীর কল্পনায়। ছবি: নাসা (NASA)

Super Earth NASA: এক্সোপ্ল্যানেটটি আমাদের গ্রহের ভরের প্রায় চারগুণ। এক্ষেত্রে উল্লেখযোগ্য যে, এটি কিছু সময়ের জন্য তার সৌরজগতের বাসযোগ্য অঞ্চলের ভিতরে থাকে। আবার কিছু সময়ের জন্য তার বাইরে চলে যায়। তবে এখনও এর পৃষ্ঠে জল ধরে রাখার সম্ভাবনা রয়েছে।

পৃথিবী থেকে ৩৭ আলোকবর্ষ দূরে আরও এক 'পৃথিবী'র খোঁজ। সুবারু স্ট্র্যাটেজিক প্রোগ্রামের জ্যোতির্বিজ্ঞানীদের এই আবিষ্কারের দিকে এখন তাকিয়ে বিশ্ব। হাওয়াইয়ের সুবারু টেলিস্কোপে (IRD-SSP) ইনফ্রারেড স্পেকট্রোগ্রাফ আইআরডি-র মাধ্যমে এই খোঁজ মেলে। নাসা বৃহস্পতিবার সকালে এ বিষয়ে টুইট করেছে। লাল বামন তারার একটি গ্রহে বাসযোগ্য পরিবেশে এক 'সুপার-আর্থে'র সন্ধান মিলেছে বলে জানিয়েছে নাসা। গ্রহটির নাম Ross 508b ।

এক্সোপ্ল্যানেটটি আমাদের গ্রহের ভরের প্রায় চারগুণ। এক্ষেত্রে উল্লেখযোগ্য যে, এটি কিছু সময়ের জন্য তার সৌরজগতের বাসযোগ্য অঞ্চলের ভিতরে থাকে। আবার কিছু সময়ের জন্য তার বাইরে চলে যায়। তবে এখনও এর পৃষ্ঠে জল ধরে রাখার সম্ভাবনা রয়েছে। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ তার কাজ শুরু করলেই কোনও গুরুত্বপূর্ণ সন্ধান মিলতে পারে।

কোনও নক্ষত্র থেকে যে দূরত্ব পর্যন্ত প্রদক্ষিণকারী গ্রহগুলির পৃষ্ঠে তরলাবস্থায় জল থাকতে পারে, তাকে সেই সৌরজগতের বাসযোগ্য অঞ্চল হিসাবে ধরা হয়। বাসযোগ্য অঞ্চল-কে পোশাকি ভাষায় 'গোল্ডিলকস জোন'ও বলা হয়। এই অঞ্চলের মধ্যে প্রাণের বিকাশের জন্য আদর্শ পরিবেশগত অবস্থা থাকতে পারে। কারণ এই স্থানে গ্রহগুলি অতিরিক্ত গরম বা খুব বেশি ঠান্ডার সম্মুখীন হয় না।

Ross 508b গ্রহটির বিষয়টি একটু অন্যরকম। প্রদক্ষিণ করার সময়ে, তার কক্ষপথের কিছুটা অংশ পড়ে এই বাসযোগ্য অঞ্চলের মধ্যে। বাকিটা তার বাইরে।

এক্সোপ্ল্যানেটটি সূর্যের এক-পঞ্চমাংশ ভরের একটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘোরে। নক্ষত্র থেকে গ্রহটির গড় দূরত্ব পৃথিবী-সূর্যের দূরত্বের ০.০৫ গুণ।

গবেষকদের মতে, গ্রহটির সম্ভবত একটি উপবৃত্তাকার কক্ষপথে রয়েছে। কক্ষপথের সময়কাল মাত্র ১০.৮ দিন।

বর্তমান টেলিস্কোপগুলি কেন্দ্রীয় নক্ষত্রের সঙ্গে গ্রহটির নিকট অবস্থানের কারণে গ্রহটিকে সরাসরি ছবি তুলে ধরতে পারবে না। তবে ভবিষ্যতে, এটি ৩০-মিটার শ্রেণির টেলিস্কোপ দ্বারা প্রাণের অনুসন্ধানগত গবেষণার ক্ষেত্রে অন্যতম লক্ষ্য হিসাবে বিবেচিত হবে, মত গবেষকদের।

টেকটক খবর

Latest News

আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.