বাংলা নিউজ > টেকটক > Earth's Reason for One Moon: পৃথিবীর চাঁদ কেন একটাই? মহাকাশে যে ভয়ঙ্কর সংঘর্ষের কথা জানতে পারলেন বিজ্ঞানীরা

Earth's Reason for One Moon: পৃথিবীর চাঁদ কেন একটাই? মহাকাশে যে ভয়ঙ্কর সংঘর্ষের কথা জানতে পারলেন বিজ্ঞানীরা

পৃথিবীর চাঁদ কেন একটাই? (pexel)

Earth's One Moon Reason: পৃথিবীর অনন্য চাঁদের অন্বেষণ করতে হলে, আমাদের গ্রহের গঠন, মহাজাগতিক সংঘর্ষ, এবং চন্দ্র বিজ্ঞানের অগ্রগতির রহস্য সম্পর্কে জানতে হবে।

সৌরজগত এত বিশাল, শনি বৃহস্পতির কাছে ৪০টি চাঁদ আছে, তাহলে পৃথিবী কেন শুধুমাত্র একটি প্রাকৃতিক উপগ্রহ নিয়েই ঘুরে বেড়ায়, মনে প্রশ্ন জেগেছে বারংবার। এই বিশেষত্বটি বিজ্ঞানী এবং স্টারগ্যাজারদেরকে একইভাবে কৌতূহলী করেছে। তাই এর কারণগুলি জানার জন্য, অনুসন্ধান চালিয়েছিলেন বিজ্ঞানীরা। উত্তর খুঁজে পেয়েছেন অবশেষে।

কীভাবে গঠিত হয়েছিল পৃথিবীর চাঁদ

প্রচলিত তত্ত্ব অনুযায়ী, পৃথিবীর চাঁদ আনুমানিক ৪.৫ বিলিয়ন বছর আগে পৃথিবী এবং থিয়া নামক একটি মঙ্গল গ্রহের আকারের প্রোটোপ্ল্যানেটের মধ্যে সংঘর্ষ থেকে গঠিত হয়েছিল। এই বিপর্যয়মূলক ঘটনাটির ধ্বংসাবশেষ মহাকাশে ভেসে বেড়ায়, যা পরবর্তীতে চাঁদ গঠন করেছিল। জায়ান্ট ইমপ্যাক্ট হাইপোথিসিস নামে পরিচিত, এই তত্ত্ব শুধুমাত্র চাঁদের গঠন এবং কক্ষপথ ব্যাখ্যা করে না, এরই পাশাপাশি কেন পৃথিবীতে একটিমাত্র নির্জন উপগ্রহ আছে, তার কারণও বুঝিয়ে দেয়।

আরও পড়ুন: (শিবশক্তি পয়েন্টে গুরুত্বপূর্ণ কাজ করল Chandrayaan 3, বাহবা বিশ্বের)

কেন পৃথিবীতে শুধুমাত্র একটি চাঁদ আছে

বৃহস্পতি এবং শনির আধিপত্য

আসলে, বৃহস্পতি এবং শনির মতো গ্রহগুলি তাদের বড় আকার এবং শক্তিশালী মহাকর্ষীয় টানের কারণে অসংখ্য চাঁদ নিয়ে বসে রয়েছে। উদাহরণস্বরূপ, বৃহস্পতি ৪০টিরও বেশি চাঁদের মালিক। শনির কাছেও ৪০টিরও বেশি আছে। এই দুই গ্রহ মহাকাশে বহুদূর পর্যন্ত বিস্তৃত, যা তাদের বিলিয়ন বছর ধরে বিভিন্ন উপগ্রহ সিস্টেমগুলিকে ক্যাপচার এবং রক্ষণাবেক্ষণ করে বেড়ায়।

আর, সৌরজগতের মধ্যে পৃথিবীর অবস্থান এবং ভর তার চাঁদের সংখ্যার উপর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বৃহস্পতি এবং শনির মতো গ্রহ, যাদের শক্তিশালী মহাকর্ষীয় ক্ষেত্র একাধিক চাঁদকে ধরে রাখতে পারে, পৃথিবীর মহাকর্ষীয় প্রভাব তাদের কাছে তুলনামূলকভাবে মাঝারি। পৃথিবীর পক্ষে এত চাঁদ ধারণ করা সম্ভব নয়। উপরন্তু পৃথিবীর চাঁদের শক্তিও অনন্য। নিজের কক্ষপথ ধরে রাখতে, সে নিজেই অতিরিক্ত চাঁদ গঠনে বাধা দিয়ে দেয়।

আরও পড়ুন: (Voice Romance Scam: রোম্যান্স করে জালিয়াতি! পুরুষ ভয়েস ব্যবহার করে ৭ লক্ষ টাকা প্রতারণা, গ্রেফতার মহিলা)

জোয়ার বাহিনী এবং কক্ষপথের স্থায়িত্ব

গ্রহ এবং তাদের চাঁদের মধ্যে জোয়ারের শক্তিও উপগ্রহের গতিকে প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, পৃথিবীর চাঁদ নিজের শক্তি প্রয়োগ সমুদ্রের জোয়ারকে প্রভাবিত করে এবং নিজের কক্ষপথের স্থিতিশীলতা বজায় রাখে। এইভাবে, পৃথিবীর চারপাশে মহাকর্ষীয় এবং জোয়ারের শক্তির সূক্ষ্ম ভারসাম্য অতিরিক্ত চাঁদের গঠন বা ধারণকে বাধা দেয়।

টেকটক খবর

Latest News

পাকিস্তানে যেতে দিচ্ছে না ভারত সরকার, তার লিখিত প্রমাণ দাও,BCCI-কে বলতে পারে PCB কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল ডোডায় জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই, শহিদ অফিসার-সহ সেনার ৪ জওয়ান, গুরুতর আহত ১ দলকে তাতাতে বিদায়ী কোচকে ভিডিয়ো কল, লক্ষ্মণের কর্মে হতবাক টিম ইন্ডিয়ার তরুণরা সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.