বাংলা নিউজ > টেকটক > Electric Air taxi: বাসে ট্রেনে ঝুলে ঝুলে আর নয়! উড়ে উড়ে অফিস যাওয়ার ব্যবস্থা করল ইন্ডিগো

Electric Air taxi: বাসে ট্রেনে ঝুলে ঝুলে আর নয়! উড়ে উড়ে অফিস যাওয়ার ব্যবস্থা করল ইন্ডিগো

উড়ে উড়েই এবার অফিস (HT)

Electric Air taxi: বাসে ট্রেনে ঝুলে ঝুলে আর অফিস যেতে হবে না। ঘন্টার পর ঘন্টা কাটাতে হবে না রাস্তায়। এবার উড়ে উড়েই যেতে পারবেন অফিস।

অফিস টাইম মানেই বড় বড় শহরগুলিতে যানজটের সমস্যা। আর উৎসবের সময় হলে তা বাড়ে বৈ কমে না।  কলকাতা তো বটেই, মুম্বই ও বেঙ্গালুরুর মতো শহরেও একই সমস্যা। যানজটের নিরিখে বেঙ্গালুরু রীতিমতো জায়গা পেয়েছে আন্তর্জাতিক তালিকায়। অফিস টাইমে সেই শহরে এক কিমি রাস্তা যেতেই লাগে দুই থেকে তিন ঘণ্টা। প্রায়ই একই ছবি মুম্বইয়ে। শুধু কি রাস্তার ভিড়! গাড়ির ভিতরেও গাদাগাদি ঠেসাঠেসি করে তবেই পৌঁছানো যায় অফিস। পাবলিক ট্রান্সপোর্ট মানেই রোজ যুদ্ধ করতে করতে অফিস ঢোকা। লোকাল ট্রেন থেকে বাস সর্বত্র ছবিটা একই। তবেই এই ছবিই পাল্টে যেতে পারে চার বছরের মধ্যে। 

(আরও পড়ুন: এই শাক খেলে আর ‘পচবে’ না লিভার! হার্টও কাজ করবে তরুণদের মতো)

সম্প্রতি বিমান সংস্থা ইন্ডিগোর ঘোষণায় তেমন আশায় বুক বাঁধছেন অনেকেই। নাভিশ্বাস তোলা যানজট কমাতে ইন্ডিগো নিয়ে আসছে ইলেক্ট্রিক এয়ার ট্যাক্সি। ইন্ডিগোর নিয়ামক সংস্থা ইন্টারগ্লোব এন্টারপ্রাইজের তরফে এই ঘোষণা করা হয়েছে। ঘোষণায় জানানো হয়েছে, মার্কিন সংস্থা আর্চার এভিয়েশনের সঙ্গে যৌথভাবে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

(আরও পড়ুন: কাজের চাপে সময় দিতে পারেন না বাড়িতে? ৫ উপায়ে সেরা সময় কাটান পরিজনদের সঙ্গে)

এয়ার ট্যাক্সি আদতে কী?

নামেই পরিচয়। আকাশ দিয়ে উড়বে এই ট্যাক্সি। যারা হ্যারি পটার দেখেছেন, তারা দেখে থাকবেন এমন উড়ন্ত ট্যাক্সি। ইন্ডিগোর এই ট্যাক্সি চলবে সম্পূর্ণ ইলেকট্রিকে। ফলে দূষণের সমস্যা নেই। অন্যদিকে কোনও চালক ছাড়া এই ট্যাক্সিতে চারজন বসতে পারেন। এছাড়াও রয়েছে সময়ের সুবিধা। অফিস যেতে দুই থেকে তিন ঘন্টা লেগে যায় অনেকেরই। আবার ফিরতেও সেই একই সময়। বেঙ্গালুরুর মতো যানজটের শহরে এই সময়টা বেড়ে চার-পাঁচ ঘন্টাও হয়। এতটা সময় আর নষ্ট হবে না আপনার। কারণ জ্যাম ঠেলে যে পথ পেরোতে দেড় ঘন্টা লাগে, সে পথ এই ট্যাক্সি যাবে ৭ মিনিটে!

এই ই-এয়ারক্রাফ্ট বা এয়ার ট্যাক্সির নাম ‘মিডনাইট’। আপাতত সর্বোচ্চ ১০০ মাইল বা ১৬১ কিমি পর্যন্ত এই এয়ার ট্য়াক্সি পরিষেবা দিতে পারে। ভারতে এয়ার ট্যাক্সি পরিষেবা চালু করার আগে মাইলেজ আরও বাড়ানোর চিন্তাভাবনা করছে ইন্টারগ্লোব। প্রাথমিক ভাবে দিল্লিতে চালু হবে পরিষেবা। ২০০টি এয়ারক্রাফ্ট থাকবে শুরুতে। পরের ধাপে মুম্বই, বেঙ্গালুরুতেও চলবে এয়ার ট্যাক্সি।

টেকটক খবর

Latest News

সাগরে তৈরি ঘূর্ণাবর্ত, গভীর নিম্নচাপ ২দিন পরে, বাংলায় ভারী বৃষ্টি কবে থেকে? ভোটের আগে বড় স্বস্তি BJP প্রার্থী রেখা পাত্রর, রক্ষাকবচ দিল কলকাতা হাইকোর্ট বুদ্ধপূর্ণিমা ২০২৪ এ গজলক্ষ্মী সহ বহু শুভ যোগ! তুলা সহ ৩ রাশির সৌভাগ্য তুঙ্গে দেবের উত্থানের গল্প এবার বড়পর্দায়! বায়োপিকে ঝলক প্রকাশ্যে আসতেই হেসে খুন সবাই পাহাড়ে বেড়াতে গিয়ে পাথরের উপর পাথর সাজান, কিন্তু এর মানে জানেন? কখন এটি ‘অশুভ’ হামলাকারীকে ছাড়, আক্রান্ত সন্ন্যাসীদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারা দিল পুলিশ ‘জগন্নাথদেবও মোদীর ভক্ত’, মন্তব্যের পর ৩ দিনের উপবাসের পথে BJPর সম্বিত পাত্র 'কিউট' পুরুষকে ন্যাপকিন নোট লিখেছিলেন মহিলা, শুরু হয়েছিল ১০ বছরের পুরনো বন্ধুত্ব ‘রাতে যার ইচ্ছে হয়…’, ২ বউ পায়েল-কৃতিকার সঙ্গে কীভাবে যৌন জীবন চলে? জবাব আরমানের 'BJP যদি ২৭৫ আসনে...', লোকসভার ফলাফল নিয়ে বড় মন্তব্য প্রশান্ত কিশোরের

Latest IPL News

কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.