বাংলা নিউজ > টেকটক > ভর্তুকি বাড়াল কেন্দ্র, এখন আরও সস্তা ইলেকট্রিক মোটরসাইকেল-স্কুটার
ছবি : এথার এনার্জি (Ather Energy)

ভর্তুকি বাড়াল কেন্দ্র, এখন আরও সস্তা ইলেকট্রিক মোটরসাইকেল-স্কুটার

বিজ্ঞপ্তি অনুযায়ী দুই চাকার ইলেকট্রিক যানে ভর্তুকি ১৫ হাজার টাকা প্রতি kWh করা হল।

লক্ষ্য দ্রুত ইলেকট্রিক যানবাহনের প্রচলন। সেই উদ্দেশ্যেই ইলেকট্রিক মোটরবাইক ও স্কুটার প্রস্তুতকারকদের খরচ হ্রাসের সিদ্ধান্ত নিল কেন্দ্র। বৃদ্ধি করা হল দু'চাকার ইলেকট্রিক যানে ভর্তুকি।

ফেম টু ভর্তুকি পর্যালোচনা (FAME II subsidy revision)

শুক্রবার বৃহত্ শিল্প মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুযায়ী দুই চাকার ইলেকট্রিক যানে ভর্তুকি ১৫ হাজার টাকা প্রতি kWh করা হল। আগে এটি ছিল ১০ হাজার kWh।

এর ফলে কী হবে?

ভর্তুকি বৃদ্ধির ফলে সরাসরি লাভবান হবেন ইলেকট্রিক মোটরবাইক-স্কুটির ক্রেতারা। ভর্তুকির ঘোষণার সঙ্গে সঙ্গেই ইলেকট্রিক যান প্রস্তুতকারক সংস্থা Ather Energy নয়া ঘোষণা করে। সংস্থা জানায়, তাদের 450X মডেলের স্কুটারের দাম হ্রাস করা হচ্ছে।

আগের তুলনায় প্রায় ১৪ হাজার ৫০০ টাকা কম দামে মিলবে Ather 450X । সুতরাং টাকার পরিমাণটা নেহাত্ কম নয়।

Ather জানায়, 'কয়েকদিনের মধ্যেই আমরা নতুন অন-রোড দামের বিষয়ে আমাদের ওয়েবসাইটে আপডেট দিয়ে দেব।'

এথার এনার্জির সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা তরুণ মেহেতা জানান, 'নতুন ভর্তুকি নীতিটি একটি অভূতপূর্ব পদক্ষেপ। করোনা পরিস্থিতি সত্ত্বেও গত ১ বছরে অনেকটাই বেড়েছে ইলেকট্রিক বাইক-স্কুটারের বিক্রি। এই ভর্তুকির ফলে দাম অনেকটাই কমবে। আরও বিক্রি বাড়বে।'

মোট কত টাকা ভর্তুকি?

FAME II স্কিমে মোট ১০ হাজার কোটি টাকার ভর্তুকি দেবে সরকার। তার মধ্যে সবচেয়ে বেশি সুবিধা পাবে ইলেকট্রিক যান, বিশেষত ই-স্কুটার প্রস্তুতকারকরা।

তবে, সব ই-স্কুটারই ভর্তুকি পাবে না, রয়েছে শর্ত

তবে সব ই-স্কুটারই এই সুবিধা পাবে, এমনটা কিন্তু নয়। ক্রিসিল-এর রিপোর্ট অনুযায়ী, দেশের মাত্র ৫% স্কুটারই এই ভর্তুকি পাওয়ার যোগ্য। কেন?

কারণ নূন্যতম টপ স্পিড, এক চার্জে রেঞ্জ, অ্যাকসেলারেশান এবং বিদ্যুত্ সাশ্রয় করার ক্ষমতা ইত্যাদি সবকিছুর মাপকাঠি স্থির করেছে কেন্দ্র। তাতে পাশ করলে তবেই সেই স্কুটারে ভর্তুকি দেওয়া হবে।

উদাহরণস্বরূপ, এক চার্জে ৮০ কিলোমিটারের নূন্যতম রেঞ্জ থাকতে হবে। সেই সঙ্গে অন্তত ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টার টপ স্পিড থাকতে হবে। তবেই মিলবে ভর্তুকি।

বন্ধ করুন