বাংলা নিউজ > টেকটক > Expanding Glacial Lakes: হিমালয়ের হিমবাহ দ্রুত গলছে, হ্রদের আয়তনও দ্বিগুণ হয়েছে! স্যাটেলাইট ছবি দেখে যা বলছে ইসরো

Expanding Glacial Lakes: হিমালয়ের হিমবাহ দ্রুত গলছে, হ্রদের আয়তনও দ্বিগুণ হয়েছে! স্যাটেলাইট ছবি দেখে যা বলছে ইসরো

হিমালয়ের হিমবাহ দ্রুত গলছে (Pexel)

Expanding Glacial Lakes: ইসরো ১৯৮৪ থেকে ২০২৩ সাল পর্যন্ত ভারতের হিমালয় অঞ্চলে হিমবাহী হ্রদের স্যাটেলাইট ছবি শেয়ার করেছে। যার মধ্যে হ্রদের আকৃতির পরিবর্তন স্পষ্ট দেখা গিয়েছে।

হিমবাহী হ্রদের যে ভয়াবহ বন্যায় বিপর্যস্ত হয়েছিল কেদারনাথ, সেই বন্যার আশঙ্কা আবারও তৈরি হয়েছে। হ্রদের আয়তন দ্বিগুণ হয়েছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বলছে যে হিমালয়ের ৮৯ শতাংশ সম্প্রসারিত হিমবাহ হ্রদ ৩৮ বছরে দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। হিমালয়ের হিমবাহ দ্রুত গলছে। স্যাটেলাইট ছবি শেয়ার করে যা যা দেখাচ্ছে ইসরো।

তুষারময় পাহাড়, হিমালয়। প্রচুর তুষারপাতের সাক্ষী এই পাহাড়ে অনেক হিমবাহও রয়েছে। তবে এই হিমবাহগুলি নিয়ে ইসরো যে দাবি করেছে তা কিন্তু বেশ উদ্বেগজনক। আসলে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো স্যাটেলাইটের মাধ্যমে পুরনো এবং নতুন হ্রদের উপর নজর রাখে। এই পর্যবেক্ষণের সময় এমন কিছু জানতে পেরেছে ইসরো, যা শুনলে আপনিও হতবাক হবেন। সেই ঘটনার ছবিও এরইমধ্যে শেয়ার করেছে ইসরো। ছবিগুলো দেখে বেশ ভালোই বোঝা গিয়েছে যে ভারতের বেশ কিছু অংশে হিমবাহের হ্রদগুলি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে।

ইসরো ১৯৮৪ থেকে ২০২৩ সাল পর্যন্ত ভারতের হিমালয় অঞ্চলে হিমবাহী হ্রদের স্যাটেলাইট ছবি শেয়ার করেছে। যার মধ্যে হ্রদের আকৃতির পরিবর্তন স্পষ্ট দেখা গিয়েছে। ছবিগুলোতে দেখা গিয়েছে যে ২৪৩১টি হ্রদের মধ্যে ৬৭৬টি হিমবাহী হ্রদ ১৯৮৪ থেকে ২০১৬-১৭ সাল পর্যন্ত ১০ হেক্টরের বেশি প্রসারিত হয়েছে। আর সিন্ধু নদীর উপরে ঘেপাং ঘাট হিমবাহ লেকের উচ্চতা ১৭৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। স্যাটেলাইট ইনসাইটস: এক্সপেন্ডিং গ্লাসিয়াল লেকস ইন দ্য ইন্ডিয়ান হিমালয়' প্রতিবেদনে ইসরো বলেছে যে ৩১৪টি হ্রদ ৪,০০০ থেকে ৫,০০০ মিটার সীমার মধ্যে অবস্থিত এবং ২৯৬টি হ্রদ ৫,০০০ মিটার উচ্চতার উপরে। হিমাচল প্রদেশে ৪,০৬৮ মিটার উচ্চতায় ঘেপাং ঘাট হিমবাহী হ্রদে দীর্ঘমেয়াদী পরিবর্তনগুলি ১৯৮৯ এবং ২০২২ সালের মধ্যে ৩৬.৪৯ থেকে ১০১.৩০ হেক্টর আকারে ১৭৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বৃদ্ধির হার প্রতি বছর প্রায় ১.৯৬ হেক্টর।

  • ৬০০ টিরও বেশি হ্রদের আকার দ্বিগুণ হয়েছে

ইসর দাবি করেছে যে ৬৭৬টি হ্রদের আকার বেড়েছে, ৬০১টি হ্রদের আকার দ্বিগুণ হয়েছে। এই ৬৭৬টি হ্রদের মধ্যে ১৩০টি হ্রদ ভারতে অবস্থিত, যার মধ্যে ৬৫টি সিন্ধু, ৭টি গঙ্গা এবং ৫৮টি ব্রহ্মপুত্র নদী অববাহিকায় অবস্থিত। এই সব হ্রদকে চারটি ভাগে ভাগ করা হয়েছে। যার মধ্যে রয়েছে মোরাইন ড্যামড অর্থাৎ জলের চারপাশে ধ্বংসাবশেষের প্রাচীর, বরফ বাঁধা অর্থাৎ জলের চারপাশে বরফের প্রাচীর, ক্ষয় অর্থাৎ মাটির ক্ষয় এবং অন্যান্য হিমবাহী হ্রদের কারণে গঠিত গর্তে জমে থাকা হিমবাহের জল। তাদের নাম অনুসারে, মোরাইন বাঁধযুক্ত হ্রদগুলি সবচেয়ে বেশি প্রসারিত হয়েছে। আর যদি তথ্যের দিকে দেখি, তাহলে বোঝা যাবে প্রসারিত ৬৭৬টি হ্রদের মধ্যে ৩০৭টি মোরাইন ড্যামড, ২৬৫টি ক্ষয়প্রাপ্ত এবং ৮টি বরফ বাঁধা হিমবাহী হ্রদ।

  • হিমবাহ গললে কী ক্ষতি হবে

যখন হিমবাহের বরফ দ্রুত গলে যায়, হিমবাহী হ্রদ তৈরি হয়। এই হ্রদের আকার বৃদ্ধি পেলে হিমবাহী হ্রদ বিস্ফোরণের ঝুঁকি বেড়ে যায়। যার কারণে আকস্মিক বন্যা ও ভূমিধসের আশঙ্কা থেকে যায়। যেমন, কেদারনাথ ও চামোলি দুর্ঘটনা ঘটেছে এই হিমবাহী হ্রদের বিস্ফোরণ বন্যার কারণেই।

টেকটক খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.