বাংলা নিউজ > টেকটক > আপনার ফ্রেন্ডলিস্টে কেউ উগ্রপন্থী আছে? খুঁজে বার করবে ফেসবুক
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

আপনার ফ্রেন্ডলিস্টে কেউ উগ্রপন্থী আছে? খুঁজে বার করবে ফেসবুক

  • মন পোস্ট করা ব্যক্তির ফ্রেন্ড লিস্টের কেউ রিপোর্ট করে ফেসবুককে জানাতে পারবেন। এ বিষয়ে অ্যালার্ট নোটিফিকেশন পাঠানোর বিষয়ে কাজ করছে সংস্থা।

ধরুন আপনার ফেসবুকের ফ্রেন্ড লিস্টে এমন কেউ আছেন, যিনি উগ্রপন্থার প্রচার করছেন। পোস্টে, ছবি, ভিডিয়োর মাধ্যমে গোঁড়া, উষ্কানিমূলক উগ্রপন্থা শেয়ার করছেন। এ ধরনের পোস্ট ফেসবুক রিমুভ তো করেই। শুধু তাই নয়, এবার আরও একটি অ্যালার্ট টেস্ট করছে ফেসবুক। এমন পোস্ট করা ব্যক্তির ফ্রেন্ড লিস্টের কেউ রিপোর্ট করে ফেসবুককে জানাতে পারবেন। এ বিষয়ে অ্যালার্ট নোটিফিকেশন পাঠানোর বিষয়ে কাজ করছে সংস্থা।

অর্থাত্ কেউ উগ্রপন্থার প্রচার করলে তাঁর বিষয়ে ফেসবুককে জানাতে পারবেন তাঁর ফেসবুক ফ্রেন্ড। ইতিমধ্যেই এ বিষয়ে টেস্টিং ট্রায়াল শুরু করা হয়েছে।

প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট সংখ্যক কিছু ব্যবহারকারীকেই এই আপডেট দেওয়া হয়েছে। এর মাধ্যমেই টেস্ট করা হচ্ছে। অনেকেই এই জাতীয় অ্যালার্ট পেয়ে তার স্ক্রিনশটও শেয়ার করেছেন।


প্রসঙ্গত, গত ২ জুলাই প্রথম বার কেন্দ্রের নতুন আইটি নীতি মেনে মাসিক কমপ্ল্যায়েন্স রিপোর্ট প্রকাশ করে ফেসবুক। সেখানে জানানো হয়, এক মাসেই প্রায় ৩ কোটি কনটেন্ট রিমুভ করেছে সংস্থা। এর মধ্যে হিংসাত্মক কারণেই বেশিরভাগ কনটেন্ট ডিলিট করা হয়েছে, এমনটাই জানানো হয় পরিসংখ্যানে। 
বর্তমান আইটি নীতির অংশ হিসাবে কি এই নতুন অ্যালার্ট ব্যবহার করা হতে পারে? সে বিষয়ে এখনও কিছু জানায়নি সংস্থা। 

বন্ধ করুন