বাংলা নিউজ > টেকটক > ক্ষতিই, ক্ষতিই! Facebook-র 'দীর্ঘতম' বিভ্রাটের জন্য ক্ষমা চাইলেন জুকেরবার্গ
'দীর্ঘতম' বিভ্রাটের পর অবশেষে ভোররাত থেকে স্বাভাবিক হযেছে ফেসবুক পরিষেবা। চলছে হোয়্যাটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামও। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
'দীর্ঘতম' বিভ্রাটের পর অবশেষে ভোররাত থেকে স্বাভাবিক হযেছে ফেসবুক পরিষেবা। চলছে হোয়্যাটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামও। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

ক্ষতিই, ক্ষতিই! Facebook-র 'দীর্ঘতম' বিভ্রাটের জন্য ক্ষমা চাইলেন জুকেরবার্গ

  • 'দীর্ঘতম' বিভ্রাটের পর অবশেষে ভোররাত থেকে স্বাভাবিক হযেছে ফেসবুক পরিষেবা। চলছে হোয়্যাটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামও।

'দীর্ঘতম' বিভ্রাটের পর অবশেষে ভোররাত থেকে স্বাভাবিক হযেছে ফেসবুক পরিষেবা। চলছে হোয়্যাটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামও। তারইমধ্যে সেই বিভ্রাটের জন্য ক্ষমা চাইলেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ। 

অনলাইনে বিভিন্ন পরিষেবা ব্যাহত হওয়ার উপর নজরদারি সংস্থা ‘ডাউন ডিটেক্টর’-এর (Downdetector) দাবি, ইতিহাসে দীর্ঘতম বিভ্রাটের সাক্ষী থেকেছে ফেসবুক। পরিষেবা ফের চালু হওয়ার পর মঙ্গলবার ভোরের দিকে (ভারতীয় সময় অনুযায়ী) একটি ফেসবুক পোস্টে জুকেরবার্গ বলেন, 'ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়্যাটসঅ্যাপ এখন আবার কাজ করতে শুরু করেছে। আজকের বিভ্রাটের জন্য দুঃখিত। নিজেদের পছন্দের মানুষের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে আপনারা আমাদের উপর কতটা নির্ভর করেন, তা আমি জানি।' যদিও ফেসবুকের চিফ টেকনোলজি অফিসার বলেছেন, '১০০ শতাংশে ফিরতে কিছুটা সময় লাগবে।'

তবে ঠিক কী কারণে সেই 'দীর্ঘতম' বিভ্রাটের মুখে পড়তে হয়েছিল, সে বিষয়ে ফেসবুকের তরফে বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হয়নি। তবে একটি মহলের দাবি, ডিএনএস সংক্রান্ত সমস্যা হয়েছিল। তার জেরেই ছ'ঘণ্টার মতো ব্যাহত হয় ফেসবুক, হোয়্যাটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের পরিষেবা। নাম প্রকাশে অনিচ্ছুক ফেসবুকের কর্মীদের উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স আবার জানিয়েছে, ওই কর্মীদের বিশ্বাস যে অভ্যন্তরীণ ভুলের জন্যই 'অন্ধকার' নেমে এসেছিল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের উপর। ইন্টারনেট কমিউনিকেশন টুল এবং অন্যান্য প্রযুক্তির বিভ্রাট হয়েছিল। একটি মহলের তরফে আবার অনিচ্ছাকৃত ভুল বা অন্তর্ঘাতের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া হচ্ছে না।

কী কী ক্ষতি হয়েছে?

এমনিতেই ‘উইসেলব্লোয়ার’-এর ধাক্কায় জর্জরিত হয়ে আছে ফেসবুক। তারইমধ্যে সোমবার পরিষেবা ব্যাহত হওয়ায় বড়সড় ক্ষতির মুখে পড়েছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ফেসবুকের শেয়ার পড়েছে ৪.৯ শতাংশ। তার ফলে গত বছর নভেম্বরের পর একদিনে সবথেকে বড় পতনের সাক্ষী থেকেছে ফেসবুক। সেইসঙ্গে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা জুকেরবার্গের ব্যক্তিগত সম্পতিও হুড়মুড়িয়ে কমেছে। ব্লুমবার্গ বিলিনেওয়ার্স ইনডেক্স অনুযায়ী, কয়েক ঘণ্টায় জুকেরবার্গের ব্যক্তিগত সম্পদের পরিমাণ কমে গিয়েছে সাত বিলিয়ন ডলারের মতো। তার জেরে নেমে গিয়েছেন বিশ্বের ধনীতম ব্যক্তির তালিকায়।

বন্ধ করুন