বাংলা নিউজ > টেকটক > ফাঁস ফেসবুকের গোপন ব্ল্যাকলিস্ট, জানুন কোন দশ ভারতীয় গোষ্ঠী আছে সেই তালিকায়
ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স (Reuters)
ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স (Reuters)

ফাঁস ফেসবুকের গোপন ব্ল্যাকলিস্ট, জানুন কোন দশ ভারতীয় গোষ্ঠী আছে সেই তালিকায়

  • মঙ্গলবার 'দ্য ইন্টারসেপ্ট'-এ এই তালিকা প্রকাশিত হয়েছে।

৪ হাজারেরও বেশি অসামাজিক সংগঠন ও ব্যক্তি আছে ফেসবুকের 'ব্ল্যাকলিস্টে'। তার মধ্যে ভারতের ১০ টি এমন সংগঠন ও ব্যক্তির নামও রয়েছে।

মঙ্গলবার 'দ্য ইন্টারসেপ্ট'-এ এই তালিকা প্রকাশিত হয়েছে।

এই গোপন কালো তালিকায় রয়েছে সন্ত্রাসবাদী ও তার সঙ্গে জড়িত সংগঠন, বর্ণবিদ্বেষ ছড়ানো ব্যক্তি ও গোষ্ঠী, সশস্ত্র আন্দোলনকারী সংগঠন ইত্যাদি।

উগ্র হিন্দুত্ববাদী দল সনাতন সংস্থা, নিষিদ্ধ ভারতীয় কমিউনিস্ট পার্টি(মাওবাদী) এবং ন্যাশনালিস্ট সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড(ইসাক-মুইভা) ভারতের তালিকায় রয়েছে।

এছাড়াও অল ত্রিপুরা টাইগার ফোর্স, কাঙ্গেলিপাক কমিউনিস্ট পার্টি, খালিস্তান টাইগার ফোর্স, কাঙ্গেলিপাক গণ বিপ্লবী পার্টি রয়েছে এই লিস্টে। আতঙ্কবাদী সংগঠন, যেমন ইন্ডিয়ান মুজাহিদিন, জইশ-ই-মহম্মদের আফজাল গুরু স্কোয়াড, ইসলামিক স্টেট এবং তালিবানের মতো সংগঠনের বিভিন্ন স্থানীয় বা উপ-গোষ্ঠী সহ বেশ কয়েকটি ইসলামী চরমপন্থী গোষ্ঠী ব্যান করে রেখেছে ফেসবুক।

এ বিষয়ে ফেসবুকের একটি স্ত্রিস্তরীয় সিস্টেম রয়েছে। সন্ত্রাসী গোষ্ঠী, বিদ্বেষী গোষ্ঠী এবং অপরাধী সংগঠনগুলি টিয়ার ১-এ অবস্থান করে। সর্বনিম্ন স্তর, টিয়ার ৩-এ সশস্ত্র সামাজিক আন্দোলন অন্তর্ভুক্ত রয়েছে। সশস্ত্র সামাজিক আন্দোলন এবং বিদ্বেষের মধ্যে রয়েছে ডানপন্থী মার্কিন সরকারবিরোধী শ্বেতবর্ণ সংগঠন। এই তালিকায় থাকা কোনও সংগঠনেরই ফেসবুকে উপস্থিতি বজায় রাখার অনুমতি নেই।

এই লিস্টের সত্যতা নিয়ে কোনও মন্তব্য করেনি ফেসবুক কর্তৃপক্ষ।

বন্ধ করুন