বাংলা নিউজ > টেকটক > FASTag Rules: FASTag-র স্টিকার খুলে প্রতারকরা টাকা গায়েব করতে পারবে? স্পষ্ট করল NPCI

FASTag Rules: FASTag-র স্টিকার খুলে প্রতারকরা টাকা গায়েব করতে পারবে? স্পষ্ট করল NPCI

FASTag-এর মাধ্যমে কোনও ব্যক্তির থেকে অপর কোনও ব্যক্তিকে টাকা ট্রান্সফার করা যায় না। জানাল NPCI। (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

FASTag Rules: সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল। তাতে দাবি করা হয়েছিল, হাইওয়েতে গাড়ি পরিষ্কার করার বাহানায় FASTag খুলে নিচ্ছে প্রতারকরা। সেটা কি সম্ভব? জানাল ন্যাশনাল পেমেন্টস কাউন্সিল অফ ইন্ডিয়া (NPCI)।

FASTag নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিয়ো পুরোপুরি ভুয়ো এবং ভিত্তিহীন। এমনই জানিয়ে দিল ন্যাশনাল পেমেন্টস কাউন্সিল অফ ইন্ডিয়া (NPCI)। লেনদেন পরিকাঠামো প্রদানকারী প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, FASTag-এর মাধ্যমে কোনও ব্যক্তির থেকে অপর কোনও ব্যক্তিকে টাকা ট্রান্সফার করা যায় না।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল। তাতে দাবি করা হয়েছিল, হাইওয়েতে গাড়ি পরিষ্কার করার বাহানায় FASTag খুলে নিচ্ছে প্রতারকরা। তার জেরে আর্থিক ক্ষতির মুখে পড়ছেন গাড়ির মালিকরা। যদিও সেই ভিডিয়োয় যে দাবি করা হয়েছে, তা পুরোপুরি ভুয়ো বলে জানিয়ে দেওয়া হয়েছে। সেইসঙ্গে সোশ্যাল মিডিয়া থেকে এরকম ভুয়ো ভিডিয়ো সরিয়ে দেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু করা হয়েছে বলে জানিয়েছে লেনদেন পরিকাঠামো প্রদানকারী প্রতিষ্ঠান।

আরও পড়ুন: Train Ticket Booking: ট্রেনে টিকিট বুকিংয়ের জন্য এই কাজটা করেছেন? নাহলে হাতছাড়া হবে বড়সড় সুযোগ

 শনিবার ন্যাশনাল পেমেন্টস কাউন্সিল অফ ইন্ডিয়ার তরফে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, FASTag-র মাধ্যমে ব্যক্তিগত লেনদেনের কোনও প্রশ্নই ওঠে না। এমনভাবেই সেই লেনদেনের কাঠামো তৈরি করা হয়েছে যে তাতে ব্যক্তিগত লেনদেন করা যায় না। শুধুমাত্র যে সংস্থাগুলির নাম নথিভুক্ত থাকবে, সেগুলির অর্থ পাঠানো যেতে পারে। তাতেও যথেষ্ট সুরক্ষা আছে। সেইসঙ্গে ‘ওপেন ইন্টারনেট’-র মাধ্যমে লেনদেনের কোনও সুযোগ নেই।

NPCI-র বিবৃতিতে বলা হয়েছে, ‘এনইটিসি (ন্যাশনাল ইলেট্রনিক টোল কালেকশন) ফাস্ট্যাগের (NETC FASTag) মাধ্যমে শুধুমাত্র পার্সন টু মার্চেন্ট লেনদেন করা যায়। NETC FASTag নেটওয়ার্কের মাধ্যমে পার্সন টু পার্সন লেনদেনের কোনও সুযোগ নেই। এটার অর্থ হল, প্রতারণা করতে চাইলে NETC FASTag-র মাধ্যমে কোনও ব্যক্তি অর্থ পাবেন না।’

টেকটক খবর

Latest News

আমেরিকাগামী এয়ার ইন্ডিয়ার বিমানে বিপত্তি মাঝ আকাশে,২২৫ যাত্রী নিয়ে অবতরণ রাশিয়ায় মানসিকতাটা বদলে দিয়েছেন গম্ভীর! ভারতীয় দলে জায়গা পেয়ে হর্ষিতের অকপট স্বীকারোক্তি মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুলাইয়ের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুলাইয়ের রাশিফল ‘আমরা নিরাপদ নই, সাহায্য দরকার’, ভারতে এসে এমন কথা কেন বললেন বিদেশি পর্যটকরা তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুলাইয়ের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুলাইয়ের রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুলাইয়ের রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.