বাংলা নিউজ > টেকটক > ফোন চুরি/হারিয়ে গিয়েছে? কী করে Google Map-এর মাধ্যমে ট্র্যাক করবেন? জেনে নিন
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

ফোন চুরি/হারিয়ে গিয়েছে? কী করে Google Map-এর মাধ্যমে ট্র্যাক করবেন? জেনে নিন

  • সহজেই হারিয়ে যাওয়া বা চুরি হওয়া স্মার্টফোনটি খুঁজে পেতে পারেন।

স্মার্টফোন আমাদের সমস্ত জীবনের এমন একটি অংশ যেটি ছাড়া জীবনযাপন এখন প্রায় অসম্ভব হয়ে পড়েছে। আর এই লকডাউনের কারণে সকলেই তাঁদের ফোন আরও বেশি ব্যবহার করছেন।

 

এমন পরিস্থিতিতে যদি আপনার সাধের স্মার্টফোনটি হারিয়ে যায় বা চুরি হয়ে যায়, তবে অনেক সমস্যা হওয়াটাই স্বাভাবিক। আর সঙ্গে সঙ্গে যে নতুন ফোন কিনবেন, সে উপায়ও নেই। লকডাউনের কারণে অনেক জায়গায় ই-কমার্স সাইটগুলি ডেলিভারি দিচ্ছে না। ফলে আপনার একটি নতুন ফোন কেনাও কঠিন হতে পারে।

 

তবে চিন্তা নেই, এইভাবে, এই প্রতিবেদনে এমন একটি কৌশল জানবেন যার সাহায্যে আপনি সহজেই হারিয়ে যাওয়া বা চুরি হওয়া স্মার্টফোনটি খুঁজে পেতে পারেন।

 

Google Maps-এর সাহায্যে আপনার স্মার্টফোনের সন্ধান করুন:

1

আপনি যদি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হন, তবে ডিফল্ট-ভাবেই ফোনে Find My Device ফিচারটি পাবেন। এই ফিচারের মাধ্যমে আপনার ফোন যে যে স্থানে ছিল সেগুলি ট্র্যাক করে। একই সাথে অ্যাপল ব্যবহারকারীদেরও 'ফাইন্ড মাই ফোন' নামে এই বৈশিষ্ট্যটি রয়েছে।

2

গুগল ম্যাপের সাহায্যে হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে পেতে প্রথমে একটি ইন্টারনেট-সহ ফোন বা ল্যাপটপ প্রয়োজন। তাতে Gmail অ্যাকাউন্টে পাসওয়ার্ড ও ID দিয়ে লগ ইন করতে হবে।

3

ব্রাউজারে www.googlemaps.google.co.in-তে যান। Google Maps খুলে যাবে।

এখানে সেই Google ID-টাই খুলতে হবে, যেটা স্মার্টফোনের সঙ্গে যুক্ত ছিল। আইডি-তে সাইন ইন হওয়ার পর উপরে উপরের ডানদিকে ৩টি ডট দেখা যাবে।

4

সেখানে ক্লিক করার পরে আপনি টাইমলাইন বলে অপশন দেখতে পাবেন।

5

সেখানে ক্লিক করার পরেই আপনি যে তারিখে ফোনের অবস্থান জানতে চান, সেই তারিখের বছর, মাস এবং দিন এন্ট্রি করতে হবে। চুরি বা হারানোর পরের দিনের তারিখ ট্রাই করা যেতে পারে। সমস্ত তথ্য পূরণ করার পরে, আপনার Location History দেখতে পাবেন।

6

আপনি চাইলে যে কোনও অ্যান্ড্রয়েড ফোনে গুগল ম্যাপে এই ফিচারটি ব্যবহার করতে পারেন।

7

আপনার ফোনে Find My Phone চালু থাকলেই এই পরিষেবা কাজ করবে। বেশিরভাগ স্মার্টফোনেই বাই ডিফল্ট এটি অন থাকে। আর ফোন না হারালেও আপনার স্মার্টফোনে এই ফিচারটি অন আছে কিনা অবশ্যই যাচাই করে রাখুন।

বন্ধ করুন