বাংলা নিউজ > টেকটক > এটাই বিশ্বের প্রথম টুইট! নিলামে দাম উঠল ৭৩ লক্ষ টাকা, কী ছিল সেই টুইট?
ছবি: টুইটার (Twitter) (Twitter)
ছবি: টুইটার (Twitter) (Twitter)

এটাই বিশ্বের প্রথম টুইট! নিলামে দাম উঠল ৭৩ লক্ষ টাকা, কী ছিল সেই টুইট?

Twitter-এর ১৫ বছর পূর্তিতে সেই টুইটটি ডিজিটাল মেমরিবিলিয়া হিসাবে নিলামের সিদ্ধান্ত নেন জ্যাক।

চলতি ২০২১-এ Twitter-এর বয়স দাঁড়াল ১৫ বছর। জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিতে প্রথম টুইট কে করেছিলেন? কী লেখা হয়েছিল সেই টুইটে?

Twitter-এ প্রথম টুইটটি করেছিলেন টুইটার-এর নির্মাতা Jack Dorsey নিজেই। বছর পনেরো আগে, ২০০৬ সালের মার্চে টুইটারে প্রথম টুইটটি করেন জ্যাক।

মার্চ মাসের ২২ তারিখ রাত ২টো ২০ মিনিট নাগাদ প্রথম টুইট করে জ্যাক লেখেন, 'just setting up my twttr'

Twitter-এর ১৫ বছর পূর্তিতে সেই টুইটটি ডিজিটাল মেমরিবিলিয়া হিসাবে নিলামের সিদ্ধান্ত নেন জ্যাক। গত বছর ডিসেম্বরেই অনেকে টুইটটি বিক্রি হওয়ার খবর পান। শুক্রবার এ বিষয়ে টুইটের পর অনেকেই আগ্রহ প্রকাশ করেন।

টুইটটি কিনতে অনেকেই আগ্রহ প্রকাশ করেছেন। শুক্রবার পর্যন্ত টুইটটির জন্য প্রায় ১,০০,০০০ মার্কিন ডলার দর ওঠে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭৩.১ লক্ষ টাকা। দর কয়েক কোটি ছাড়াতে পারে বলে মত অনেকের।

তিন মাস আগেই টুইটার নতুন একটি ফিচার আনে যেখানে পুরনো ও ঐতিহাসিক টুইটগুলি নিলাম করা সম্ভব। ব্যাপারটা অনেকটা কোনও গুরুত্বপূর্ণ ফুটবল ম্যাচের সই করা বল কেনারই মতো।এক্ষেত্রে কোনও বিখ্যাত টুইট নিলামে কেনার পর ক্রেতা একটি প্রধান জিনিস হাতে পাবেন। সেটি হল টুইট করা ব্যক্তির সই করা ডিজিটাল সার্টিফিকেট। তাতে টুইটটির মেটাডাটা উল্লেখিত থাকবে। তাছাড়া টুইটারেও সুরক্ষিত থাকবে টুইটটি।

বন্ধ করুন