বাংলা নিউজ > টেকটক > বেশ কিছু জনপ্রিয় অ্যাপ নিয়ে জারি সতর্কতা! এক্ষুণি Uninstall করুন

বেশ কিছু জনপ্রিয় অ্যাপ নিয়ে জারি সতর্কতা! এক্ষুণি Uninstall করুন

ফাইল ছবি: ফ্রিপিক (FreePik)

নয়া ম্যালওয়্যারের নাম Fleckpe। উদ্বেগজনক বিষয়টি হল, ইতিমধ্যেই Google Play Store-এর বেশ কিছু অ্যাপে এর হদিশ মিলেছে। বিশেষজ্ঞদের ধারণা, প্রা ৬০ লক্ষেরও বেশি ব্যবহারকারীর স্মার্টফোনে এই অ্যাপগুলি রয়েছে। ফলে স্বাভাবিকভাবেই জনসাধারণের তথ্যের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে।

ফের হুমকির মুখে স্মার্টফোন ব্যবহারকারীরা। এক নতুন ম্যালওয়ারের মাধ্যমে ডেটা চুরির প্রচেষ্টায় রয়েছে হ্যাকাররা। এর মাধ্যমে আপনার ফোনে থাকা গুরুত্বপূর্ণ তথ্য অ্যাক্সেস করা হতে পারে। এমনকি আপনার আর্থিক ক্ষতিও হতে পারে। এই নতুন ম্যালওয়্যারের নাম কী?

এই নয়া ম্যালওয়্যারের নাম Fleckpe। উদ্বেগজনক বিষয়টি হল, ইতিমধ্যেই Google Play Store-এর বেশ কিছু অ্যাপে এর হদিশ মিলেছে। বিশেষজ্ঞদের ধারণা, প্রা ৬০ লক্ষেরও বেশি ব্যবহারকারীর স্মার্টফোনে এই অ্যাপগুলি রয়েছে। ফলে স্বাভাবিকভাবেই জনসাধারণের তথ্যের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে। আরও পড়ুন: Google Play স্টোরে থাকা ৬০টি জনপ্রিয় অ্যাপে ভয়ানক ভাইরাস! এখনই সাবধান হন

সাইবার নিরাপত্তা সংস্থা Kaspersky এই ভয়ানক ম্যালওয়ারের সন্ধান পেয়েছে। তারা জানিয়েছে, গত বছর থেকেই এই ম্যালওয়ার সক্রিয় রয়েছে। এটি এখনও পর্যন্ত অনেক ব্যবহারকারীকেই তার 'শিকার' বানিয়েছে।

এই অ্যাপগুলিতে রয়েছে বিপদজনক ম্যালওয়্যার

সাইবার সিকিউরিটি সংস্থা ক্যাসপারস্কাই-এর তালিকা অনুযায়ী এই সংক্রামিত অ্যাপের তালিকায় রয়েছে, HD 4K ওয়ালপেপার, ফিঙ্গারটিপ গ্রাফিটি, মাইক্রোক্লিপ ভিডিও এডিটর, বিউটি ক্যামেরা প্লাস, বিউটি ফটো ক্যামেরা, নাইট মোড ক্যামেরা প্রো, জিআইএফ ক্যামেরা এডিটর প্রো এবং ফটো ইফেক্ট এডিটর।

রিপোর্টে বলা হয়েছে, থাইল্যান্ড, পোল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং সিঙ্গাপুরের ব্যবহারকারীরা এই ম্যালওয়্যারের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাই এখনও যদি এই অ্যাপগুলির মধ্যে কোনওটি আপনার ফোনে উপস্থিত থাকে তবে অবিলম্বে তা আনইনস্টল করুন।

অ্যান্ড্রয়েড ব্যবহারকার করেন? নিরাপদ থাকতে নিচের নিয়মগুলি মেনে চলুন:

১. ম্যালওয়্যার এবং হ্যাকিং এড়ানোর সেরা উপায় একটাই। ফোনে কোনও অ্যাপ ইনস্টল করার সময় সতর্কতা অবলম্বন করুন। মনে রাখবেন আজকাল আর গুগল প্লে স্টোরে আছে বলেই সেই অ্যাপ সম্পূর্ণ নিরাপদ বলে ধরে নেওয়াটা ঠিক হবে না। এমতাবস্থায় ফোনে যেকোনও অ্যাপ ডাউনলোড করার আগে ভালভাবে যাচাই করে নেওয়া প্রয়োজন।

২. অ্যাপ ইনস্টল করার সময়ে কী কী পারমিশন, অ্যাকসেস দিচ্ছেন, তা অবশ্যই ভালভাবে পড়ে দেখুন। না দেখে, না জেনেশুনে সরাসরি অ্যাপের অ্যাকসেস দেবেন না।

৩. শুধুমাত্র জনপ্রিয়, সুপরিচিত অ্যাপ দেখে তবেই ইনস্টল করুন। অচেনা, নতুন অ্যাপ ইনস্টল করার বিষয়ে সাবধান থাকুন। আরও পড়ুন: যেখানে-সেখানে ফোন চার্জ দেন? সতর্ক করলেন FBI-এর গোয়েন্দারা

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

বাড়িতে ঢুকে তরুণীকে শ্লীলতাহানির অভিযোগ পুলিশের বিরুদ্ধে, 'ক্লোজ' ওসি সত্তরের দশকে দাপিয়ে কাজ, চলচ্চিত্রে অসামান্য অবদান, দাদাসাহেব ফালকে পেলেন মৌসুমী 'অল্পের জন্য রক্ষা'! মাঝ আকাশে দুর্যোগে পড়ল বিমান, ফ্লাইটের অন্দরে কী ঘটছিল? মাঘী পূর্ণিমায় রাশি অনুসারে করুন এগুলি দান, লক্ষ্মীর কৃপায় সকল ইচ্ছা হবে পূরণ নামের থেকে ‘কুমার’ মুছলেন দিব্যা, আনফলো করলেন টি সিরিজকে, ভূষণকে ডিভোর্স? প্রয়াত কিংবদন্তি রেডিও উপস্থাপক, 'গীতমালা'র কণ্ঠ আমিন সায়ানি মুখোমুখি দুই প্রাক্তন, শাহিদকে এড়িয়ে গেলেন করিনা? চোখেমুখে অস্বস্তির ছাপ নাকি ‘কোনও অসৎ কাজ করিনি, তাই…,’ সকাল ১১টায় দিল্লিতে ইডির অফিসে হাজির হয়ে বললেন দেব ওর জন্য ফিটনেসের শীর্ষে পৌঁছতে পেরেছিলাম,ও ‘ফিটনেস গুরু’-কোহলিকে নিয়ে অকপট হরভজন এল মঙ্গলবার্তা, ফের কাজ করছে অনেকের 'নিষ্ক্রিয়' আধার, তবে মিটছে না বিতর্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.