বাংলা নিউজ > টেকটক > Gmail tricks: ইনবক্স একগাদা মেল-এ ঠাসা? জানুন ডিলিট করার শর্টকাট
ফাইল ছবি: জিমেল  (Gmail)

Gmail tricks: ইনবক্স একগাদা মেল-এ ঠাসা? জানুন ডিলিট করার শর্টকাট

জেনে অবাক হবেন, Gmail স্বয়ংক্রিয়ভাবেই আপনার অপ্রয়োজনীয় ইমেইল ডিলিট করতে পারে। এর মাধ্যমে সমস্ত অপ্রয়োজনীয় ইমেল স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। আলাদাভাবে ধরে ধরে ডিলিট করে সময় নষ্ট করতে হবে না।

সারাদিনই নানা ইমেল আসে। বেশিরভাগই জাঙ্ক মেল। কোনও কাজে লাগে না। এদিকে এই অদরকারি ইমেলে জিমেল স্টোরেজ দখল করে রেখে দেয়।

এদিকে ইনবক্স একবার ভরে গেলে, তখন অনেক সমস্যা হয়। আজ আমরা আপনাকে এমন একটি কৌশল জানাব, যার মাধ্যমে সমস্ত অপ্রয়োজনীয় ইমেল স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। আলাদাভাবে ধরে ধরে ডিলিট করে সময় নষ্ট করতে হবে না।

আপনি হয়তো জেনে অবাক হবেন, Gmail স্বয়ংক্রিয়ভাবেই আপনার অপ্রয়োজনীয় ইমেইল ডিলিট করতে পারে।

Google মাথাপিছু ১৫GB বিনামূল্যে স্টোরেজ স্পেস দেয়। এটি সমস্ত Google অ্যাকাউন্টের জন্য প্রযোজ্য। অর্থাত্ এর মধ্যে Gmail, Drive, Photos এবং আরও অনেক কিছু রয়েছে।

একবার বিনামূল্যের ক্লাউড স্টোরেজ স্পেস পূর্ণ হয়ে গেলে, ব্যবহারকারীদের ১০০GB-র জন্য বার্ষিক ১,১০০ টাকা করে দিতে হবে। তাই যাঁরা এই খরচ করতে চান না, তাঁদের কিছু ডেটা ডিলিট করতে হবে।

কীভাবে জিমেল-এ অটো-ডিলিট চালু করবেন?

জিমেলের এই ফিচারটির নাম 'Filters for Auto-Deletion'।

১. আপনার PC বা ল্যাপটপে Gmail খুলুন।

২. সার্চ বারে, একটি ফিল্টার আইকন দেখতে পাবেন। তাতে ক্লিক করুন।

৩. দেখবেন উপরে 'From' লেখা আছে। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয় এমন ইমেলেরই নাম বা অ্যাড্রেস লিখুন। উদাহরণস্বরূপ, আপনি যদি Zomato, Voot, Quora, Facebook, LinkedIn-এর মতো পরিষেবাগুলির ইমেল মুছতে চান, সেক্ষেত্রে কেবল তাদের ইমেল আইডি লিখতে হবে৷

৪. এরপর 'Create filter'-এ ক্লিক করুন। তারপর 'Delete it' সিলেক্ট করুন।

৫. এরপর 'Create filter'-এ ক্লিক করুন।

এর মাধ্যমে কিন্তু আপনার পুরনো ইমেল মুছে যাবে, তা নয়। তবে আগামিদিনে এই ধরনের ইমেল এলে সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে।

বন্ধ করুন