বাংলা নিউজ > টেকটক > কেন বেছে বেছে আটটি Crypto অ্যাপ নিষিদ্ধ করল গুগল?
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

কেন বেছে বেছে আটটি Crypto অ্যাপ নিষিদ্ধ করল গুগল?

  • মাইনিংয়ের সুবিধার জন্যও অতিরিক্ত চার্জ কাটা হত। কিন্তু ব্যবহারকারীরা আদতে কোনও টাকা বা ক্রিপ্টোকারেন্সিই ফেরত পেতেন না।

সময়ের সঙ্গে বিশ্বজুড়ে ক্রিপ্টোকারেন্সির জনপ্রিয়তা বাড়ছে। আর সেই সঙ্গে বাড়ছে ডিজিটাল মুদ্রা সংক্রান্ত জালিয়াতি। এবার সেই প্রতারণার অভিযোগেই গুগল তাদের প্লে স্টোর থেকে ৮টি অ্যাপ ব্যান করল।

এই আটটি অ্যাপই ক্রিপ্টোকারেন্সির ক্লাউড মাইনিং অ্যাপ ছিল। এর মাধ্যমে টাকা বিনিয়োগ করে ক্রিপ্টোকারেন্সে আয় করা যেত। কিন্তু আদতে বেশিরভাগ বিনিয়োগকারীই কোনও ক্রিপ্টোকারেন্সি আয় করতেন না।

সাইবার নিরাপত্তা সংস্থা ট্রেন্ড মাইক্রোর রিপোর্ট অনুযায়ী, এই অ্যাপগুলির মাধ্যমে ব্যবহারকারীদের ১৫ মার্কিন ডলারের সার্ভিস চার্জ নেওয়া হত। মাইনিংয়ের সুবিধার জন্যও অতিরিক্ত চার্জ কাটা হত। কিন্তু ব্যবহারকারীরা আদতে কোনও টাকা বা ক্রিপ্টোকারেন্সিই ফেরত পেতেন না।

কোন কোন অ্যাপকে এই অভিযোগে সরিয়েছে গুগল প্লে স্টোর?

BitFunds – Crypto Cloud Mining

Bitcoin Miner – Cloud Mining

Bitcoin (BTC) – Pool Mining Cloud Wallet

Crypto Holic – Bitcoin Cloud Mining

Daily Bitcoin Rewards – Cloud Based Mining System

Bitcoin 2021

MineBit Pro - Crypto Cloud Mining & btc miner

Ethereum (ETH) - Pool Mining Cloud

এখনও গুগল-এ বিটকয়েন মাইনিং সংক্রান্ত সার্চ করলে এর মধ্যে কোনও কোনএ অ্যাপ এসে যাচ্ছে। কিন্তু এই ধরনের অ্যাপ থেকে দূরে থাকাই শ্রেয়। আর তাছাড়া ভারতে ডিজিটাল মুদ্রার ব্যবহারে বাধা না থাকলেও তা রেকমেন্ড করে না রিজার্ভ ব্যাঙ্ক। ফলে এই জাতীয় অনিয়ন্ত্রিত ক্ষেত্রে বিনিয়োগ করে টাকা হারালে আইনি সাহায্য ও সুরাহার সম্ভাবনাও কম।

বন্ধ করুন