বাংলা নিউজ > টেকটক > ChatGPT-কে টেক্কা দিতে নতুন AI চ্যাটবট ‘Bard’ আনল Google! ঘোষণা সুন্দর পিচাইয়ের

ChatGPT-কে টেক্কা দিতে নতুন AI চ্যাটবট ‘Bard’ আনল Google! ঘোষণা সুন্দর পিচাইয়ের

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

গত সপ্তাহেই অবশ্য Bard-এর বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন গুগলের CEO সুন্দর পিচাই। সংস্থার আয়ের রিপোর্টের কনফারেন্স কলে নতুন এই পরিষেবার বিষয়ে কাজ করা হচ্ছে বলে জানিয়েছিলেন তিনি।

ChatGPT-র প্রতিদ্বন্দী AI আনল গুগল। নাম 'বার্ড'(Bard)। গত কয়েকদিন ধরেই ChatGPT-কে টেক্কা দেওয়ার জন্য গুগল কাজ করছে বলে শোনা যাচ্ছিল। কিন্তু এত অল্প সময়ের মধ্যেই যে গুগল একটি AI চ্যাটবট নিয়ে আসবে, তা কেউ ভাবতে পারেননি। সূত্রের খবর, ChatGPT বাজারে আসার সঙ্গে সঙ্গেই সার্চ ইঞ্জিন ব্যবসার ভবিষ্যত নিয়ে চিন্তায় পড়ে যায় গুগল। অনেকে এমনও বলতে শুরু করেন যে, এই জাতীয় চ্যাটবট-ই ভবিষ্যতে সার্চ ইঞ্জিনের স্থান নিয়ে ফেলবে। এমন পরিস্থিতিতেই গুগল আগেভাগে AI বটের ক্ষেত্রে প্রবেশ করে নিল। আনল Bard ।

এই বিষয়ে একটি ব্লগ পোস্টে গুগলের CEO সুন্দর পিচাই লিখেছেন, 'আপাতত কয়েকজন বিশ্বস্ত পরীক্ষকের জন্য এই পরিষেবা চালু করা হবে। আসন্ন কয়েক সপ্তাহে সেটি সকলের ব্যবহারের জন্য চালু করে দেওয়া হবে।' আরও পড়ুন: AI Viral Pics: বরফে ঢাকল কলকাতা, দিল্লি থেকে মুম্বই! ভাইরাল ছবির মায়ায় মুগ্ধ নেটিজেনরা

এর আগে, গত সপ্তাহেই অবশ্য এই নয়া উদ্যোগের বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন সুন্দর পিচাই। সংস্থার আয়ের রিপোর্টের কনফারেন্স কলে নতুন এই পরিষেবার বিষয়ে কাজ করা হচ্ছে বলে জানিয়েছিলেন তিনি।

মাইক্রোসফটকে টেক্কা?

ChatGPT এনেছে যে মূল সংস্থা, তার নাম OpenAI । মজার বিষয় হল, এই ওপেন এআই-তে বিনিয়োগ আছে মাইক্রোসফটের। ফলে কার্যত যেন মাইক্রোসফটকেই টেক্কা দিতে দ্রুত নতুন Bard আনল গুগল।

সম্প্রতি OpenAI-তে ১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে মাইক্রোসফট। ভাতীয় মুদ্রায় যা প্রায় ৮০ হাজার কোটি টাকা! ফলে AI যে আগামিদিনে বিশ্বে বড়সড় প্রভাব ফেলতে চলেছে, তা ধরে নেওয়াই যায়।

সূত্রের খবর, এবার এই OpenAI-এর ডেভেলপ করা কৃত্রিম বুদ্ধিমত্তাকে মাইক্রোসফটের বিভিন্ন সফটওয়্যার প্রোডাক্টে অন্তর্ভুক্ত করা হবে। শুধু, তাই নয়, মাইক্রোসফটের একটি সার্চ ইঞ্জিনও রয়েছে। তার নাম Bing । সেখানেও এই AI-এর বিভিন্ন ব্যবহার সংযুক্ত করা হবে। এর মাধ্যমে নতুন ব্যবহারকারী টানার পরিকল্পনা তাদের। যদিও বর্তমানে Google-এর একচেটিয়া জনপ্রিয়তার কারণে সেভাবে সুবিধা করতে পারে না Bing ।

ChatGPT কী?

গত বছর ডিসেম্বরের শুরুতে OpenAI তাদের নতুন চ্যাটবট ChatGPT-র লঞ্চ করে। আর তার নির্ভুলভাবে উত্তর দেওয়ার ক্ষমতায় অবাক হয়ে গিয়েছেন সকলে। যেন আদতে কোনও মানুষই আপনাকে উত্তর দিচ্ছেন। এমনই এক 'মানুষ' যিনি আপনাকে মজার জোক-ও শোনাতে পারবেন, আবার জটিল বীজগণিতেরও সমাধান করে দেবেন। কয়েক সেকেন্ডে ধরে দেবেন ব্যালেন্স শীটের ভুল। লিখে দেবেন পাতার পর পাতা প্রেমের কবিতা। সেটা পড়ে কেউ ধরতেই পারবেন না যে সেটি আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সের লেখা। বিষয়টি যেমন মজার, তেমনই আশঙ্কারও বটে। অনেকে বলছেন, এমন AI আগামিদিনে বহু কাজ খেয়ে নেবে। এমনকি গুগল সার্চের বদলেও এমন AI সার্চের জনপ্রিয়তা তৈরি হয়ে যাবে।

ইতিমধ্যেই বাজফিডের মতো কনটেন্ট সংস্থায় AI দিয়ে আর্টিকেল লেখানো শুরু হয়ে গিয়েছে। আবার অনেক সফটওয়্যার ডেভলপমেন্ট সংস্থায় AI ব্যবহার করে কোডিংয়ের কাজ করা হচ্ছে। তবে বর্তমানে AI ব্যবহার করার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হল ‘ইন্টিগ্রেশন'। অর্থাত্, আপনি যে প্ল্যাটফর্মেই কাজ করুন না কেন, তাতে AI প্রয়োগ করতে হলে একজন মানুষকেই তা করতে হচ্ছে। আগামিদিনে সেই বিষয়টিও স্বয়ংক্রিয় করার বিষয়ে কাজ চলছে। আরও পড়ুন: ChatGPT: অঙ্ক কষা থেকে কবিতা লেখা, সব করে দিচ্ছে AI! চাকরি গেল বলে?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর

Latest News

কলকাতায় হচ্ছে ৬০৫ বেডের হাসপাতাল ও মেডিক্যাল কলেজ! ১০০০ কোটির উপরে বরাত লারসেনকে ধোঁয়া থেকে গরু, ভোটপ্রচারে দিদির বাণী ঘিরে মিমের বন্যা! রচনা শেষহাসি হাসবেন? সৌর ঝড়ে কি বিপন্ন হতে পারে পৃথিবী? ভয়ঙ্কর তথ্য দিল আদিত্য এল-১ এবং চন্দ্রযান ২ নাম-পদবী একই, বনগাঁ কেন্দ্রে ভোটে লড়ছেন ৩ বিশ্বজিৎ দাস, কোন কোন দলের প্রার্থী? নিজ জেলায় ভোটের ডিউটিতে থাকা পুলিশ কর্মীদের সাম্মানিক চেয়ে মমতাকে প্রস্তাব প্রশংসায় ভরবে মন, চাকরি-ব্যবসায় লাভ! শুক্র, সূর্যের কৃপায় লাকি কারা? নিলামে আকাশছোঁয়া দাম উঠল মেসির সঙ্গে ন্যাপকিন পেপারে করা বার্সার চুক্তিপত্রের ওর মাথা ঘুরে গেছে, আমার গাড়িতে হাসপাতালে নিয়ে যাও, ভাষণ থামিয়ে মানবিক মমতা আইপিএলে গত ৯ ম্যাচে কেমন পারফরমেন্স রজত পতিদারের? সুকান্তকে জোড়া শোকজ করল কমিশন, তৃণমূলকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের জের

Latest IPL News

আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.