বাংলা নিউজ > টেকটক > Google Doodle on Independence Day: ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ডুডল গুগলের, কেন ঘুড়ির মাধ্যমে উদযাপন?

Google Doodle on Independence Day: ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ডুডল গুগলের, কেন ঘুড়ির মাধ্যমে উদযাপন?

ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে গুগলের বিশেষ ডুডল

আজকে ডুডলের আকারে একটি ‘জিআইএফ’ প্রকাশ করেছে গুগল। তাতে দেখা যাচ্ছে ঘুড়ি তৈরি করে তা ওড়ানো হচ্ছে। ব্রিটিশ শ্মাসন থেকে ভারতের স্বাধীনতাকে চিহ্নিত করতে এই ডুডল তৈরি করা হয়েছে।

ভারতের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করল গুগল। ভারতের ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে নতুন উদ্যোগ গ্রহণ করেছিল গুগল। ‘ইন্ডিয়া কি উড়ান’ নামক এই প্রকল্পে ভারতের স্বাধীনতা লাভের সময়কাল থেকে বর্তমানকালে উত্থানের গল্প বলা হয়েছে বিভিন্ন ইলাস্ট্রেশন, গ্রাফিক্স এবং লেখনীর মাধ্যমে। এই আবহে আজকে ডুডলের মাধ্যমে একটি ‘জিআইএফ’ প্রকাশ করেছে গুগল। তাতে দেখা যাচ্ছে ঘুড়ি তৈরি করে তা ওড়ানো হচ্ছে। ব্রিটিশ শ্মাসন থেকে ভারতের স্বাধীনতাকে চিহ্নিত করতে এই ডুডল তৈরি করা হয়েছে। এই ডুডলটি তৈরি করেছেন কেরলের শিল্পী নীতি।

ডুডলের জিআইএফ অ্যানিমেশনে দেখানো হয়েছে উজ্জ্বল রঙের ঘুড়িগুলি ওড়াচ্ছেন একদল লোক। ভারত যখন তার গণতান্ত্রিক যাত্রা উদযাপন করছে তখন বিভিন্ন সম্প্রদায়ের অনুভূতি জাগিয়ে তুলছে এই ডুডল। বিগত বছরগুলিতে দেশের অর্জিত বিভিন্ন সাফল্যকে চিহ্নিত করছে এই ডুডল৷

প্রসঙ্গত, প্রায় ২০০ বছর ব্রিটিশদের অধীনে থাকার পর ১৯৪৭ সালের আজকের দিনেই ভারত স্বাধীনতা লাভ করেছিল। মহাত্মা গান্ধী এবং সর্দার বল্লভভাই প্যাটেল সহ বিপ্লবীদের নেতৃত্বে স্বাধীনতার জন্য দীর্ঘ লড়াইয়ের অবসান ঘটে ৭৫ বছর আগে। এই দিনে ভারত আনুষ্ঠানিকভাবে একটি গণতান্ত্রিক দেশে পরিণত হয়। ৭৫ বছর আগে আজকের দিনেই দিল্লির লাল কেল্লা থেকে প্রথমবারের মতো জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল। স্বাধীনতা দিবসে ঘুড়ি ওড়ানোর প্রথা সেই সময় থেকেই প্রচলিত হয়েছিল। ভারত যখন ব্রিটিশ উপনিবেশ ছিল তখন বিপ্লবীরা শাসকদের বিরুদ্ধে প্রতিবাদে স্লোগান লিখে ঘুড়ি ওড়াতেন। সেই থেকেই স্বাধীনতা দিবসে ঘুড়ি ওড়ানোর এই প্রচলন।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.