বাংলা নিউজ > টেকটক > আবার ভারতে স্ট্রিট ভিউ আনছে Google Maps, ১০ শহরে দেখা যাবে ‘প্যানোরামিক ভিউ’
ফাইল ছবি: এএফপি (AFP)

আবার ভারতে স্ট্রিট ভিউ আনছে Google Maps, ১০ শহরে দেখা যাবে ‘প্যানোরামিক ভিউ’

বিশ্লেষকদের মতে, ভারতীয় ম্যাপিং সংস্থা, MapmyIndia-কে টেক্কা দিতেই নড়েচড়ে বসেছে গুগল। সম্প্রতি ম্যাপমাইইন্ডিয়া-তে রিয়েল টাইম প্যানোরামিক স্ট্রিট ভিউ যোগের ঘোষণা করা হয়েছে।

প্রায় ৬ বছরের অপেক্ষা। ভারতে স্ট্রিট ভিউ চালু করছে গুগল ম্যাপস। প্রাথমিকভাবে এখন, ভারতের ১০টি শহরের জনপ্রিয় স্থানের রাস্তার প্যানোরামিক ভিউ দেখা যাবে। এর পাশাপাশি ভারতে গুগল ম্যাপসে একগুচ্ছ নয়া সুবিধা যোগ হচ্ছে, যেমন- গতি সীমা, যানজট, সড়ক নিরাপত্তার তথ্য। বিভিন্ন ভারতীয় শহরে ট্রাফিক কর্তৃপক্ষের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে নয়া সুবিধা প্রদান করবে গুগল।

কিন্তু হঠাত্ নিজেদের এত আপডেট করছে কেন গুগল ম্যাপস? বিশ্লেষকদের মতে, ভারতীয় ম্যাপিং সংস্থা, MapmyIndia-কে টেক্কা দিতেই নড়েচড়ে বসেছে গুগল। সম্প্রতি ম্যাপমাইইন্ডিয়া-তে রিয়েল টাইম প্যানোরামিক স্ট্রিট ভিউ যোগের ঘোষণা করা হয়েছে।

ব্যাপারটা অনেকটা গুগল স্ট্রিট ভিউয়ের মতোই। ৩৬০ ডিগ্রি ছবির মাধ্যমে কোনও স্থান বা এলাকা দেখা যায়। এর ফলে নতুন কোনও স্থানে যেতে, খুঁজে পেতে ব্যবহারকারীদের সুবিধা হয়।

গুগল এতদিন ভারতে এই ফিচার চালু করতে পারেনি। তবে ইতিমধ্যে ভারতীয় প্রযুক্তি সংস্থা টেক মাহিন্দ্রা এবং জেনেসিস ইন্টারন্যাশনালের সঙ্গে হাত মিলিয়েছে তারা। সর্বশেষ সরকারি নির্দেশিকা মেনে স্ট্রিট ভিউ চালুর বিষয়ে কাজ করছেন ডেভেলপাররা।

আমাদের বিশ্বাস, ভারতে স্ট্রিট ভিউ চালু হলে তা ব্যবহারকারীদের পক্ষে আরও সুবিধাজনক হবে। কোনও লোকেশন দেখা থেকে শুরু করে স্থানীয় ব্যবসা এবং প্রতিষ্ঠানগুলির সম্পর্কেও ভালো ধারণা পাওয়ার যাবে, জানালেন মরিয়ম কার্থিকা ড্যানিয়েল, গুগল ম্যাপ এক্সপেরিয়েন্স-এর ভাইস প্রেসিডেন্ট।

গুগল এতদিন ভারতে স্ট্রিট ভিউ চালু করতে পারেনি কেন?

২০১৬ সালেই স্ট্রিট ভিউ চালু করার বিষয়ে এগিয়েছিল গুগল ম্যাপস। সেই সময়ে যদিও সরকার Google-কে রাস্তার দৃশ্যের জন্য ছবি সংগ্রহ করার অনুমতি দেয়নি। বিশেষ করে সামরিক অবস্থান, উচ্চ-নিরাপত্তাযুক্ত এলাকা এবং সীমান্তের আশেপাশে নিরাপত্তাগত উদ্বেগ উল্লেখ করে গুগলকে বারণ করা হয়। তথ্য সংগ্রহ এবং লোকালাইজেশনের নীতিগুলিও স্পষ্ট করা হয়। অর্থাত্ ভারতে সংগৃহীত তথ্যাদি যেন ভারতেই সুরক্ষিতভাবে সংরক্ষণ করা হয়। এগুলিতে গুগল সম্মতি জানায়। এরপর ফের গুগলকে ভারতীয় সংস্থাগুলির সঙ্গে স্ট্রিট ভিউয়ের উপর কাজ শুরু করার অনুমতি দেয় সরকার।

বন্ধ করুন