বাংলা নিউজ > টেকটক > Google Pay-তে এবার Aadhaar দিয়েই UPI খোলা যাবে! লাগবে না ডেবিট কার্ড

Google Pay-তে এবার Aadhaar দিয়েই UPI খোলা যাবে! লাগবে না ডেবিট কার্ড

ফাইল ছবি: টুইটার (Twitter)

এই পদক্ষেপের মাধ্যমে ব্যবহারকারীদের UPI আইডি সেট আপ করা যাবে। ডিজিটাল মাধ্যমে পেমেন্টও করা যাবে। আর্থিক অন্তর্ভুক্তি বাড়ানোই এই পদক্ষেপের লক্ষ্য। নির্দিষ্ট কিছু ব্যাঙ্কের অ্যাকাউন্টধারীদের জন্য এই ফিচার উপলব্ধ।

আজ থেকে, Google Pay ব্যবহারকারীরা NPCI-এর মাধ্যমে আধার ব্যবহার করে UPI-এর জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। আধার-ভিত্তিক UPI অনবোর্ডিংয়ের অংশ হিসাবে Google Pay ব্যবহারকারীদের ডেবিট কার্ড ছাড়াই UPI সেট করার নয়া উপায় চালু করছে। এই পদক্ষেপের মাধ্যমে ব্যবহারকারীদের UPI আইডি সেট আপ করা যাবে। ডিজিটাল মাধ্যমে পেমেন্টও করা যাবে। আর্থিক অন্তর্ভুক্তি বাড়ানোই এই পদক্ষেপের লক্ষ্য। নির্দিষ্ট কিছু ব্যাঙ্কের অ্যাকাউন্টধারীদের জন্য এই ফিচার উপলব্ধ। আরও পড়ুন: UPI দিয়ে পেমেন্ট করেন? এই ৬টি বিষয়ে সব সময়ে সাবধান থাকুন

যদি কেউ আধারের মাধ্যমে UPI অনবোর্ডিং করতে চান, সেক্ষেত্রে তাঁদের দু'টি বিষয় নিশ্চিত করতে হবে। প্রথমত, তাঁদের ফোন নম্বর UIDAI-তে রেজিস্টার্ড থাকতে হবে। এবং দ্বিতীয়ত, ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং আধার লিঙ্ক করা থাকতে হবে।

তিনটি সহজ ধাপেই করা যাবে

গুগল পে-তে এবার থেকে ব্যবহারকারীদের দুইটি অপশন দেওয়া হবে। আগের মতো সাধারণ ডেবিট কার্ডে পেমেন্টের অপশন থাকবেই। এর পাশাপাশি আরও একটি অপশন থাকবে, যাতে আধারের মাধ্যমেই UPI আইডি খুলতে পারবেন।

আধার দিয়ে খুললে, প্রথমে OTP আসবে। সেই OTP দেওয়ার পর ব্যাঙ্কের প্রক্রিয়া সম্পন্ন হবে। UPI পিন এরপর সেট করার অপশন পাবেন।

এটা করে নিলেই হবে। এরপর গুগল পে অ্যাপ ব্যবহার করেই লেনদেন, ব্যালেন্স চেকিং ইত্যাদি সবই করতে পারবেন।

Google জানিয়েছে, তারা আধার নম্বর স্টোর করে না। এটি শুধুমাত্র ভ্যালিডেশনের জন্য NPCI-এর সঙ্গে শেয়ার করা হবে।

বৃহত্তর স্বার্থের কথা মাথায় রেখেই এই সুবিধা আনা হচ্ছে

Google-এর প্রোডাক্ট ম্যানেজমেন্টের ডিরেক্টর শরথ বুলুসু জানিয়েছেন, 'আমরা Google Pay-তে আধার-ভিত্তিক ওটিপি অথেন্টিকেশন ব্যবহার করে UPI অ্যাক্টিভেশন শুরু করতে পেরে উত্ফুল্ল। এর ফলে ব্যবহারকারীদের পেমেন্টের প্রক্রিয়া অনেক সরল এবং সুবিধাজনক হয়ে যাবে। এটি সরকারের আর্থিক অন্তর্ভুক্তির দৃষ্টিভঙ্গির সঙ্গেও প্রাসঙ্গির। এই ফিচার আগামিদিনে আরও উন্নত হবে এবং এই ফিচারের মাধ্যমে আমাদের এই প্রচেষ্টার কারণে ভারতে ডিজিটাল পেমেন্টের প্রবণতা আরও বৃদ্ধি পাবে।' আরও পড়ুন: এবার Facebook ও Instagram-এও নীল টিক ব্যাজের জন্য প্রতি মাসে মোটা টাকা লাগবে

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

'…গ্যাসের দাম ২০০০ হবে', মমতার দাবির পর বাংলায় LPG সিলিন্ডারের দাম বেড়ে ১৯১১ হল সঠিক উপায়ে ফোনের স্ক্রিন পরিষ্কার করছেন তো? নাহলেই কিন্তু বিগড়াবে যন্ত্র গ্রেফতার আইএসএফ নেত্রী জুবি সাহা, সন্দেশখালি কাণ্ডে প্ররোচনা দেওয়ার অভিযোগ বিরতি কাটিয়ে কাজে ফিরছেন প্রিয়াঙ্কা, কোন কোন ছবিতে দেখা যাবে দেশি গার্লকে মাসের প্রথম দিনে মেজাজ ভালো রাখতেই হবে, পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, থাকুন আনন্দে অরিন্দম নয়, সৃজিতের হাত ধরে শহরে আসছে নতুন গোয়েন্দা বিদ্যুৎলতা বটব্যাল? মার্চের মাঝখানে গঠিত হচ্ছে বুধাদিত্য যোগ, ৪ রাশির কপাল খুলবে, সব ইচ্ছা হবে পূরণ জাতীয় ট্রায়ালে নামছেন না, উল্টে ফেডারেশনের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে বজরং মোদীর বঙ্গ সফরের আগে ভোররাত পর্যন্ত বৈঠক দিল্লিতে, চূড়ান্ত ৫০% প্রার্থীর নাম মঙ্গলে নির্মলা দর্শন ডিএ আন্দোলকারীদের, আর বৃহস্পতি রাতেই এল লক্ষ্মীলাভের খবর!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.