বাংলা নিউজ > টেকটক > অ্যাপ আপনার ট্র্যাকিং করবে কিনা, ঠিক করবেন আপনিই, আসছে Google-এর আপডেট
ফাইল ছবি : রয়টার্স  (via REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (via REUTERS)

অ্যাপ আপনার ট্র্যাকিং করবে কিনা, ঠিক করবেন আপনিই, আসছে Google-এর আপডেট

অ্যাপেলের আইওএস-এর মতোই এই প্রাইভেসির অপশন থাকবে গুগল-এর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে।

অ্যাপে অ্যাড ট্র্যাকিং থেকে এবার নিজেদের রক্ষা করতে পারবেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। এমনটাই জানাল গুগল(Google)। অ্যাপেলের আইওএস-এর মতোই এই প্রাইভেসির অপশন থাকবে গুগল-এর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে।

খুব দেরি নয়। ২০২১ সালের শেষ থেকেই এই আপডেট আনবে গুগল। অ্যাপ ডেভেলপাররা কোনও ব্যবহারকারীর ইউনিক অ্যাডভার্টাইজিং আইডি আর দেখতে পারবেন না। অবশ্য এটি অন অফ করার অপশন থাকবে ব্যবহারকারীর কাছে। ডিফল্ট নয়।

গত কয়েক মাস ধরেই অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপের মাধ্যম অ্যাড ট্র্যাকিং নিয়ে বেড়েছে বিতর্ক। তবে, অ্যাপেলের হাঁটা পথেই গুগল তা বন্ধ করার অপশন আনছে বলে জানা গিয়েছিল। শুধু তাই নয়, গুগল জানিয়েছে, আগামী বছর শুধু তথ্যের নিরাপত্তা নিয়েই একটি আলাদা সেকশন রাখা হবে প্লে স্টোরে। সেখানে অ্যাপের ডেভলপাররা কোনও ব্যবহারকারীর ঠিক কী কী তথ্য সংগ্রহ করে, তার স্পষ্ট উল্লেখ থাকবে।

গত এপ্রিলেই অ্যাড ট্র্যাকিং বন্ধের অপশন আনে অ্যাপেল। অ্যাপ ট্র্যাকিং ট্র্যান্সপারেন্সি ফিচার নামের এই সুবিধার মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের ইচ্ছা মতো এই অপশন অন বা অফ করতে পারবেন।

তবে, গুগল ও অ্যাপেলের এই ফিচারের পর বড়সড় ধাক্কা খেতে পারে ফ্রি অ্যাপগুলি। অ্যাড ট্র্যাকিংয়ের মাধ্যমেই মুনাফা হত সেই সংস্থাগুলির। ফলে, তাদের মুনাফা যে অনেকটাই কমতে পারে তা বলাই বাহুল্য।

তবে, Android 12 ওএস থেকেই এই ফিচার রোল আউট করতে শুরু করবে গুগল। ২০২১ সালের শেষ নাগাদ এই আপডেট শুরু হবে।

বন্ধ করুন