বাংলা নিউজ > টেকটক > এই অ্যান্ড্রয়েড ফোনগুলিতে সাপোর্ট বন্ধ করছে Google! আপনার নেই তো?
জেনে নিন, কোন ফোনে সাপোর্ট বন্ধ করতে চলেছে গুগল। ফাইল ছবি: রয়টার্স (REUTERS/Shailesh Andrade)

এই অ্যান্ড্রয়েড ফোনগুলিতে সাপোর্ট বন্ধ করছে Google! আপনার নেই তো?

Google Support on Android: বেশিরভাগ নতুন বাজেট ফোনেই এখন ২ GB বা তার বেশি RAM আছে। ফলে সেই ডিভাইসগুলিতে Go প্ল্যাটফর্মের লাইট ভার্সানের অ্যান্ড্রয়েড অ্যাপগুলি চলবে।

১ জিবি র‌্যাম আছে, এমন অ্যান্ড্রয়েড স্মার্টফোনে সাপোর্ট বন্ধ করছে গুগল। নতুন অ্যান্ড্রয়েড 13-এ, গুগল মোবাইল সার্ভিসে (জিএমএস) সেটিংসে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। সংস্থা জানিয়েছে, অ্যান্ড্রয়েড ফোনে এখন কমপক্ষে ২ জিবি র‌্যাম থাকতে হবে। লাইভ হিন্দুস্তানের এক প্রতিবেদনে এমনই উল্লেখ করা হয়েছে।

এর আগে, গুগল অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম- অ্যান্ড্রয়েড গো-র একটি লাইট ভার্সান চালু করেছিল। একেবারে কম বাজেটের স্মার্টফোনের জন্য ডিজাইন করা হয়েছে এই অপারেটিং সিস্টেম। এটি ২ গিগাবাইটের কম র‌্যামের স্মার্টফোনেও চলে। তবে এখন লাইট ভার্সান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে গুগল। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ১ GB র‍্যাম অ্যান্ড্রয়েড গো-র অ্যাপগুলি সাপোর্ট করার মতো শক্তিশালী নয়। সেই কারণে এই সিদ্ধান্ত। আরও পড়ুন: Budget smartphone: রিয়েলমি থেকে শাওমি, কম দামে ভালো পাঁচ ফোনের সুলুক সন্ধান

তবে এর মধ্যে স্বস্তির বিষয় একটাই। বেশিরভাগ নতুন বাজেট ফোনেই এখন ২ GB বা তার বেশি RAM আছে। ফলে সেই ডিভাইসগুলিতে Go প্ল্যাটফর্মের লাইট ভার্সানের অ্যান্ড্রয়েড অ্যাপগুলি চলবে। গুগল আরও জানিয়েছে যে, নতুন অ্যান্ড্রয়েড সংস্করণগুলিকে সাপোর্ট করার জন্য স্মার্টফোনগুলিতে কমপক্ষে ১৬ GB অভ্যন্তরীণ স্টোরেজ থাকতে হবে।

পুরানো ডিভাইসে আপডেট আসবে না

Google তার Go প্ল্যাটফর্ম আপগ্রেড করছে। Android 13 Go এখন আগের তুলনায় বেশি আধুনিক। সেই কারণে ১GB RAM এবং ৮GB ইন্টারনাল স্টোরেজ আছে, এমন পুরনো ডিভাইসগুলিতে আর নতুন সফ্টওয়্যার আপডেট আসবে না। সেই কারণে, এমন ডিভাইস ব্যবহারকারীদের নতুন ফোন কেনার পরামর্শ দিয়েছে গুগল।

কম RAM-এর ফোন কেনা এড়িয়ে চলুন

আপাতত Google ন্যূনতম RAM-এর সীমা ২ GB বলেছে বটে। তবে ভবিষ্যতে এটি আবার বদলে যেতে পারে। তখন সেটা গিয়ে ৩-৪ জিবিতে দাঁড়াতে পারে। সেই কারণে, দীর্ঘ মেয়াদের জন্য স্মার্টফোন কিনলে, আরেকটু বেশি খরচ করে ৪ জিবির RAM-এর ফোন কেনাই বুদ্ধিমানের কাজ হবে।

বন্ধ করুন