বাংলা নিউজ > টেকটক > ভারতের গণতন্ত্রের উৎসবে সামিল গুগলও, বিশেষ ডুডল প্রকাশ সার্চ ইঞ্জিনে

ভারতের গণতন্ত্রের উৎসবে সামিল গুগলও, বিশেষ ডুডল প্রকাশ সার্চ ইঞ্জিনে

গণতন্ত্র দিবসে গুগল ডুডল

১৯৪৯ সালে ২৬ নভেম্বর এই সংবিধান গৃহীত হয়েছিল। এরপর ১৯৫০ সালের ২৬ জানুয়ারি আমাদের সংবিধান কার্যকর করা হয়।

গণতন্ত্র হিসেবে আজ ৭২ বছর পূরণ করল ভারত। ১৯৪৯ সালে ২৬ নভেম্বর এই সংবিধান গৃহীত হয়েছিল। এরপর ১৯৫০ সালের ২৬ জানুয়ারি আমাদের সংবিধান কার্যকর করা হয় এবং ভারত গণতন্ত্রে পরিণত হয়। ১৯৫০ সালের আজকের দিনই ভারতীয় জাতীয় কংগ্রেস ‘পূর্ণ স্বরাজ’ ঘোষণা করেছিল। সেই গণতন্ত্রের উদযাপনে এদিন শামিল হল গুগলও। এদিন ভারতের গণতন্ত্র দিবস উপলক্ষে গুগল বিশেষ ডুডল প্রকাশ করে।

গুগল সার্চ ইঞ্জিনের ডুডলের আর্টওয়ার্কটি প্রদর্শিত এবং এই ডুডলের মাধ্যমেই ভারতের জাতীয় গর্বের উপাদানগুলিকে প্রতিফলিত করা হয়। গুগল ডুডল প্যারেড পশুদের প্রদর্শিত করে। ডুডলে একটি হাতি, ঘোড়া, কুকুর, উট, লাল তবলা, প্যারেড পথ, উট, মাউন্টেড ব্যান্ডের একটি স্যাক্সোফোন, ঘুঘু এবং ভারতের জাতীয় পতাকা তুলে ধরা হয়।

এবারে প্রজাতন্ত্র দিবসের উদযাপন শুরু হয় ২৩ জানুয়ারি থেকে। নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মদিন উপলক্ষে চারদিন আগে থেকেই প্রজাতন্ত্র দিবস পালন শুরু করে কেন্দ্র। ২৩ জানুয়ারি দিল্লির ইন্ডিয়া গেটের সামনে নেতাজির হলোগ্রাম মূর্তিও উন্মোচন করেন প্রধানমন্ত্রী। পরবর্তীতে এই স্থানেই নেতাজির একটি পাথরের মূর্তি প্রতিষ্ঠিত হবে বলে ঘোষণা করেছেন খোদ প্রধানমন্ত্রী।

বন্ধ করুন