বাংলা নিউজ > টেকটক > স্মার্টফোন দিয়েই স্বাস্থ্যে নজর রাখবে Google : হার্ট, চোখের রোগ ধরা সম্ভব?
প্রতীকী ছবি : রয়টার্স  (REUTERS/Charles Platiau)

স্মার্টফোন দিয়েই স্বাস্থ্যে নজর রাখবে Google : হার্ট, চোখের রোগ ধরা সম্ভব?

ব্যবহারকারীদের হৃদপিণ্ডের শব্দ এবং চোখের মণির ইমেজ ক্যাপচারের মাধ্যমে এটা করার পরিকল্পনার কথা জানিয়েছে সংস্থা।

স্মার্টফোনের মাধ্যমেই ব্যবহারকারীদের স্বাস্থ্যে নজর রাখা হবে। বৃহস্পতিবার এমনই পরিকল্পনার কথা ঘোষণা করল গুগল। ব্যবহারকারীদের হৃদপিণ্ডের শব্দ এবং চোখের মণির ইমেজ ক্যাপচারের মাধ্যমে এটা করার পরিকল্পনার কথা জানিয়েছে সংস্থা।

আরও পড়ুন :অভিষেক চট্টোপাধ্যায়ের অকাল প্রয়াণ নিয়ে কী বলছেন চিকিৎসকরা? হৃদরোগ নিয়ে কতটা সতর্ক থাকা প্রয়োজন?

হেলথ এআই-এর প্রধান, গ্রেগ কোরাডো জানান, Alphabet Inc (GOOGL.O)-এর একটি ইউনিট স্মার্টফোনে থাকা মাইক্রোফোন বুকে রেখে, তাই দিয়ে হৃদস্পন্দন সনাক্ত করা যায় কিনা, তাই নিয়ে গবেষণা করছে। তিনি বলেন, এই রিডিংগুলি সফল হলে নতুন দিগন্ত খুলে যাবে। এর মাধ্যমে হার্টের ভালভের ব্যাধিগুলির প্রাথমিক সনাক্তকরণ করা যেতে পারে।

রোগ নির্ণয় নয়, ঝুঁকির সনাক্তকরণ

কোরাডো এদিন স্পষ্ট করে দেন, 'এটির মাধ্যমে কিন্তু রোগ নির্ণয় হবে বলে আমরা দাবি করছি না। তবে এর মাধ্যমে উচ্চতর ঝুঁকি রয়েছে কিনা তা জানা যেতে পারে।'

ক্লিনিকে পরীক্ষায় ট্যাবলেটপ ক্যামেরা ব্যবহার করে, গুগল আশাব্যঞ্জক ফলাফল রিপোর্ট করেছে। এখন, আরও এক ধাপ এগিয়ে যেতে চায় তারা। এবার স্মার্টফোনের মাধ্যমে সেই একই পর্যবেক্ষণ করা যায় কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

হেলথ এআই টিমের দাবি, ভবিষ্যতে এমন দিন আসবে যে, সাধারণ মানুষ নিজের ঘরে বসেই, ডাক্তারদের সাহায্যে স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে আরও ভালভাবে বুঝতে এবং সিদ্ধান্ত নিতে পারবেন। সেটা বাস্তবায়িত করাই তাঁদের এই প্রচেষ্টার লক্ষ্য।

একই সঙ্গে গুগল আরও একটি বিষয়ে কাজ করছে। AI-এর মাধ্যমে কম দক্ষ প্রযুক্তিবিদদের নেওয়া আল্ট্রাসাউন্ড স্ক্রিনিং (একটি সেট প্যাটার্ন অনুসরণ করে) বিশ্লেষণ করা যায় কিনা, তাই নিয়ে গবেষণা চালানো হচ্ছে। আগামিদিনে স্বাস্থ্য খাতে আরও বেশি করে প্রবেশ করার লক্ষ্যে এগিয়ে চলেছে সংস্থা।

্থা।

বন্ধ করুন