বাংলা নিউজ > টেকটক > Google Drive-এ ফাইল তৈরি করতে পারছেন না? কী করতে হবে আপনাকে?

Google Drive-এ ফাইল তৈরি করতে পারছেন না? কী করতে হবে আপনাকে?

গত কয়েক বছরে অনেকটাই বদলেছে Gmail ও Google Drive । ফিচার বেড়েছে। আধুনিক হয়েছে ইন্টারফেস। ছবি : গুগল (Google)

এই ৫০ লক্ষের ঊর্ধ্বসীমা শুধুমাত্র ড্রাইভে তৈরি করা ফাইলের সংখ্যার ক্ষেত্রেই প্রযোজ্য ছিল। ড্রাইভের মাধ্যমে শেয়ার করা মোট ফাইলের সঙ্গে এর কোনও সম্পর্ক ছিল না।

নতুন নিয়ম যোগ হল। সেটার বিষয়ে সবাই ঠিক করে জানলও না। তার আগেই সেই নিয়ম মুলতুবি করে নিল Google Drive। পুরোটাই হল প্রায় চুপিসারেই। তবে যাঁদের তা নজরে পড়ার, ঠিক পড়েছে।

একটু খোলসা করে বলা যাক। সম্প্রতি Google ড্রাইভে হঠাত্ই ফাইলের সংখ্যার সর্বোচ্চ সীমা স্থির করে দেওয়া হয়। বলা হয় সর্বোচ্চ ৫০ লক্ষ ফাইল তৈরি করা যাবে গুগল ড্রাইভে। আপনি অতিরিক্ত স্পেসের জন্য টাকা দিলেও এই একই নিয়ম প্রযোজ্য হবে। তবে নিয়ম লাগু হওয়ার পর খুব অল্প সময়ের মধ্যেই সেটি বাতিল করে দেয় গুগল। ফলে এখন আর সেই নিয়ে কোনও সমস্যা নেই। Ars Technica এবং CNET তাদের প্রতিবেদনে এই বিষয়ে জানিয়েছে।

'আমরা সম্প্রতি কর্মক্ষমতা অপ্টিমাইজ করতে ড্রাইভ আইটেমের সর্বোচ্চ সীমায় একটি সিস্টেম আপডেট নিয়ে এসেছি,' একটি টুইটে জানিয়েছে গুগল। 'খুব অল্প সংখ্যক ব্যবহারকারী এর ফলে প্রভাবিত হয়েছিলেন। তবে আমরা এই পরিবর্তন ফিরিয়ে নিচ্ছি। কারণ আমরা সর্বদাই ব্যবহারকারীদের অভিজ্ঞতা আরও ভালো করার উপায় খোঁজার চেষ্টা করি,' জানিয়েছে গুগল।

এই ৫০ লক্ষের ঊর্ধ্বসীমা শুধুমাত্র ড্রাইভে তৈরি করা ফাইলের সংখ্যার ক্ষেত্রেই প্রযোজ্য ছিল। ড্রাইভের মাধ্যমে শেয়ার করা মোট ফাইলের সঙ্গে এর কোনও সম্পর্ক ছিল না।

গুগলের মুখপাত্র রস রিচেন্ডরফার জানিয়েছিলেন, 'নির্ভরযোগ্যতা বজায় রাখতেই এই পরিবর্তন আনা হয়েছে। এর মাধ্যমে কোম্পানির সিস্টেমের 'অপব্যবহার' প্রতিরোধে করা যাবে। আপনি যদি এই ঊর্ধ্বসীমায় পৌঁছে যান, সঙ্গে সঙ্গেই একটি নোটিফিকেশন পাবেন। সমস্যার সমাধানের জন্য Google সাপোর্টের সঙ্গে যোগাযোগ করতে পারেন।'

একজন ব্যক্তির পক্ষে ৫০ লক্ষ ফাইল একটি অযৌক্তিক ধরণের বড় সংখ্যা বলে মনে হতেই পারে। তবে জানলে অবাক হবেন, বহু ব্যবহারকারীই কিন্তু এই ঊর্ধ্বসীমা ছুঁয়ে ফেলেছেন। Reddit পোস্টে এমনই এক ব্যবহারকারী জানিয়েছেন, তাঁর ড্রাইভে ৭০ লক্ষ ফাইল রয়েছে। সেই সঙ্গে 2TB স্টোরেজ শেষ না হলেও ফেব্রুয়ারি মাসে তিনি নতুন আর কোনও ফাইল তৈরি করতে পারছিলেন না। অনেকেই প্রথমে এটি কোনও বাগ হিসাবে ভেবে ফেলেছিলেন।

টেকটক খবর

Latest News

কলকাতা মেট্রোকে দেখে ঈর্ষায় দিল্লিবাসী! কোন নয়া পদক্ষেপ KMRCL-এর? বর্তমান সম্পর্কের বিষয়ে কিছুটা দ্বিধায় আছেন কারা? কী বলছে আজকের প্রেম রাশিফল চার মাসের অন্তঃসত্ত্বা দীপিকার পিঠে পোড়া দাগ! আচমকা হলটা কী হবু মায়ের বাংলায় কি নতুন ৮টি মেডিক্যাল কলেজের অনুমোদন মিলেছে? সত্যিটা ফাঁস করল NMC IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি ধনু, মকর, কুম্ভ, মীনের চৈত্র সংক্রান্তি ২০২৪ কেমন কাটবে? ১৩ এপ্রিলের রাশিফল রইল রেশন দুর্নীতিতে বাজেয়াপ্ত বালুর বাড়ি,'অ্যাটাচড' সম্পত্তির ফিরিস্তিতে ঘুরবে মাথা অক্ষয়ের বড়ে মিঁয়া ছোটে মিঁয়ার কাছে ২-০ পিছিয়ে অজয়! ২য় দিনে ২.৭২ কোটি আয় ময়দানের

Latest IPL News

IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.