বাংলা নিউজ > টেকটক > বাড়িতে থাকা করোনা আক্রান্তদের উপর নজর, বিহারে HIT Covid অ্যাপের প্রশংসায় মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ছবি সৌজন্য পিটিআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ছবি সৌজন্য পিটিআই)

বাড়িতে থাকা করোনা আক্রান্তদের উপর নজর, বিহারে HIT Covid অ্যাপের প্রশংসায় মোদী

পাটনার জেলাশাসক চন্দ্রশেখর সিংয়ের কাছ থেকে তিনি HIT Covid অ্যাপের বিষয়ে জানতে পারেন।

বিহারের করোনা অ্যাপের কার্যকারিতায় মুগ্ধ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হোম আইসোলেশনে থাকা রোগীদের শারীরিক অবস্থায় নজর রাখতে সাহায্য করে HIT Covid নামের এই অ্যাপ।

মঙ্গলবার বিহারের নয়টি জেলার আধিকারিকদের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী। সেই সময়েই পাটনার জেলাশাসক চন্দ্রশেখর সিংয়ের কাছ থেকে তিনি HIT Covid অ্যাপের বিষয়ে জানতে পারেন। অ্যাপটির মাধ্যমে হোম আইসোলেশনে থাকা করোনা আক্রান্তদের শারীরিক অবস্থার উপর নজর রাখা যায়। তাঁদের শারীরিক অবস্থার অবনতি হলে সেক্ষেত্রে দ্রুত চিকিত্সার ব্যবস্থা করা সম্ভব। প্রধানমন্ত্রীকে এ বিষয়ে ব্যাখ্যা করেন জেলাশাসক।

অ্যাপের এই ফিচারে বেশ মুগ্ধ হন প্রধানমন্ত্রী। এরপরেই তিনি জানান, সমগ্র দেশে এই অ্যাপের সুবিধা চালু করা যায় কিনা, সেই নিয়ে ভাবা হবে। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে অ্যাপটি সারা দেশে ব্যবহার করা যায় কিনা সে বিষয়ে তথ্য প্রেরণ করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। বুধবার স্বাস্থ্য দফতরের যুগ্মসচিব প্রত্যয়া অমৃত জানিয়েছেন, HIT Covid অ্যাপটির বিষয়ে স্বাস্থ্য দফতর কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে এক পাতার বিবরণ পাঠিয়েছে।

কারা লঞ্চ করেছে এই HIT(Home Isolation Tracking) Covid অ্যাপটি?

গত সোমবার বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এই অ্যাপ লঞ্চ করেন। বাড়িতে আইসোলেশনে থাকা করোনা আক্রান্তদের নজরদারির জন্য তৈরী এই অ্যাপ।

কীভাবে কাজ করে?

ধরুন কোনও ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছেন। স্থানীয় স্বাস্থ্যকর্মীরা তাঁর তাপমাত্রা, অক্সিজেন লেভেল পরিমাপ করবেন বাড়ি গিয়ে। এবার সেই ডেটা ওই ব্যক্তির অন্যান্য তথ্যসহ আপলোড করা হবে HIT Covid অ্যাপে। ফলে স্বাস্থ্য দফতরের কাছে সব সময়ে আপডেটেড তথ্য থাকবে। আর কোনও রোগীর শারীরিক অবস্থার হঠাত্ অবনতি হলে দ্রুত চিকিত্সার ব্যবস্থাও করা যাবে।

ডেভেলপ করেছে কারা?

HIT Covid অ্যাপটি ডেভেলপ করেছে বিহার স্টেট ইলেকট্রনিক ডেভেলপমেন্ট কর্পোরেশন। স্বাস্থ্য দফতরের নির্দেশিকা মেনেই এটি তৈরী করা হয়েছে।

বন্ধ করুন