বাংলা নিউজ > টেকটক > Honda WR-V Crash Test: ক্র্যাশ টেস্টে মুখ থুবড়ে পড়ল Honda-র WR-V, জুটল মাত্র ১ স্টার: ভিডিয়ো
ক্র্যাশ টেস্টে মুথ থুবড় পড়ল Honda-র WR-V গাড়ি। (ছবি সৌজন্যে, ইউটিউব LatinNCAP)

Honda WR-V Crash Test: ক্র্যাশ টেস্টে মুখ থুবড়ে পড়ল Honda-র WR-V, জুটল মাত্র ১ স্টার: ভিডিয়ো

  • Honda WR-V Crash Test: Honda-র WR-V কমপ্যাক্ট ক্রসওভারের সুরক্ষা নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গেল। ভারতের সড়ক মন্ত্রী নীতিন গডকড়ি সার্বিকভাবে গাড়িতে যে ফাঁক তুলে ধরেছিলেন, তা লাতিন এনসিএপির চেয়ারম্যান স্টিফেন ব্রোডিজিয়াকের কথায় উঠে এসেছে।

ক্র্যাশ টেস্টে মুখ থুবড়ে পড়ল Honda-র WR-V কমপ্যাক্ট ক্রসওভার। সাম্প্রতিক লাতিন এনসিএপি টেস্টিংয়ে মাত্র একটি স্টার জুটল Honda-র গাড়ির। অর্থাৎ দুটি এয়ারব্যাগ থাকলেও গাড়ির সুরক্ষা ব্যবস্থায় যথেষ্ট গলদ আছে বলে সংশ্লিষ্ট মহলের মত।

দুর্ঘটনা হলে গাড়ির সামনে কতটা প্রভাব পড়বে, গাড়ির পাশের দিকে কতটা প্রভাব পড়বে, কতটা ঝাঁকুনি হয়, তা নিয়ে লাতিন এনসিএপি টেস্টিংয়ে পরীক্ষায় বসে Honda-র WR-V। সেইসঙ্গে ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল (ইএসসি) সংক্রান্ত বিষয়ও পরীক্ষার মুখে পড়েছিল। অধিকাংশ ক্ষেত্রে মুখ থুবড়ে পড়েছে Honda-র WR-V। শুধুমাত্র প্যাসিভ পেডেস্ট্রিয়ান প্রোটেকশন এবং ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোলের ক্ষেত্রে Honda-র WR-V-র ফল সন্তোষজনক বা ভালো হয়েছে।

লাতিন এনসিএপি টেস্টিংয়ের তথ্য অনুযায়ী, অ্যাডাল্ট অকুপ্যান্ট বক্সে Honda-র WR-V পেয়েছে ৪১.০৩ শতাংশ নম্বর। চাইল্ড অকুপ্যান্ট বক্সে ৪০.৬৬ পেয়েছে। পেডেস্ট্রিয়ান প্রোটেকশনে ৫৮.৮২ শতাংশ এবং সেফটি অ্যাসিসট্যান্ট বক্সে ৪৮.৮৪ শতাংশ পেয়েছে হন্ডার হাইপ্রোফাইল গাড়ি। সেইসঙ্গে লাতিন এনসিএপি টেস্টিংয়ের তরফে জানানো হয়েছে, রাষ্ট্রসংঘ বা ফেডেরাল মোটর ভেহিকেল সেফটি স্ট্যান্ডার্ডে যে মাপকাঠি নির্ধারণ করে দেওয়া হয়েছে, তা পূরণ করতে পারেনি Honda-র WR-V-র সিল্টবেল্ট।

সেই পরিস্থিতিতে অবিলম্বে Honda-র WR-V-র সুরক্ষা ব্যবস্থা উন্নত করার পরামর্শ দিয়েছেন লাতিন এনসিএপির সেক্রেটারি জেনারেল আলেয়ান্দ্রো ফুরাস। তিনি বলেন, 'WR-V-র (সুরক্ষা ব্যবস্থা) উন্নত করার জন্য হন্ডাকে পরামর্শ দিয়েছে লাতিন এনসিএপি এবং ২০১৫ সালে যেমন হয়েছিল, সেরকমভাবেই এই অঞ্চলে পাঁচ স্টারের মডেল ফিরিয়ে আনার পরামর্শ দিয়েছে।'

আরও পড়ুন: Baleno 2022: পুজোর আগে হু-হু করে বিক্রি! সবার পছন্দ Maruti-র এই গাড়ি

তারইমধ্যে ভারতের সড়ক মন্ত্রী নীতিন গডকড়ি সার্বিকভাবে গাড়িতে ফাঁক তুলে ধরেছিলেন, তা লাতিন এনসিএপির চেয়ারম্যান স্টিফেন ব্রোডিজিয়াকের কথা/ উঠে এসেছে। তিনি জানিয়েছেন, অন্যান্য গুরুত্বপূর্ণ বাজারে WR-V-তে সুরক্ষার যে মানদণ্ড দিচ্ছে হন্ডা, তা লাতিন আমেরিকার মডেলের ক্ষেত্রেও করা উচিত। তিনি বলেন, 'আমরা হন্ডাকে আর্জি জানাচ্ছি, আমাদের অঞ্চলে যে জনপ্রিয় গাড়ি বিক্রি করছে, তার সুরক্ষা ব্যবস্থা উন্নত করা হোক। জাপান এবং ইউরোপের গ্রাহকদের যেরকম সুরক্ষা ব্যবস্থা করে থাকে হন্ডা, তা পাওয়ার যোগ্য আমরাও।'

আরও পড়ুন: Maruti S-Cross: ডিসকাউন্টই সার! ২ মাসে বিক্রি হয়নি Maruti Suzuki-র একটিও S-Cross গাড়ি

গত সপ্তাহে ঠিক সেই দিকটিই তুলে ধরেছিলেন গডকড়ি। একটি অনুষ্ঠানে তিনি অভিযোগ করেছিলেন, কয়েকটি সংস্থা যে দেশের, সেই দেশের বাজারে ছ'টি এয়ারব্যাগের গাড়ি বিক্রি করছে। কিন্তু বিদেশে পাঠানো গাড়ির ক্ষেত্রে সুরক্ষার সঙ্গে আপস করছে। বিদেশের ক্ষেত্রে মাত্র দুটি এয়ারব্যাগ ব্যবহার করছে বলে অভিযোগ করেন ভারতের সড়ক মন্ত্রী।

বন্ধ করুন