বাংলা নিউজ > টেকটক > Instagram-এ ফলোয়ার্স বাড়াতে চান? টিপস দিলেন খোদ CEO

Instagram-এ ফলোয়ার্স বাড়াতে চান? টিপস দিলেন খোদ CEO

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

উঠতি বয়সে অনেকেই এই পেশায় আশার চেষ্টাও করছেন। কিন্তু ব্যর্থ হচ্ছেন। কিছুতেই ফলোয়ার্সের সংখ্যা বাড়ছে না। অর্থাত্, ইনফ্লুয়েন্সারদের কাজ দেখে সেটি সহজ বলে মনে হতেই পারে। কিন্তু বাস্তবে, এক্ষেত্রেই কিছু বিষয় বোঝার দরকার। ইনস্টাগ্রামের অ্যালগোরিদম বুঝতে না পারলে, সেখানে সাফল্য পাওয়াটা বেশ কঠিন।

ইনস্টাগ্রামে হাজার-হাজার ফলোয়ার্স। আর সেটা কাজে লাগিয়েই লক্ষাধিক টাকা আয়। আজকাল সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার হওয়াটাই রীতিমতো একটি আকর্ষণীয় পেশা। উঠতি বয়সে অনেকেই এই পেশায় আশার চেষ্টাও করছেন। কিন্তু ব্যর্থ হচ্ছেন। কিছুতেই ফলোয়ার্সের সংখ্যা বাড়ছে না। আরও পড়ুন: Instagram কি TikTok হয়ে যাচ্ছে? ফিডে এত অচেনা লোকের Reels আসছে কেন?

অর্থাত্, ইনফ্লুয়েন্সারদের কাজ দেখে সেটি সহজ বলে মনে হতেই পারে। কিন্তু বাস্তবে, এক্ষেত্রেই কিছু বিষয় বোঝার দরকার। ইনস্টাগ্রামের অ্যালগোরিদম বুঝতে না পারলে, সেখানে সাফল্য পাওয়াটা বেশ কঠিন। সেই অ্যালগোরিদমের উপরেই আলোকপাত করলেন ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোজেরি। ঠিক কীভাবে ইনস্টাগ্রামের র‌্যাঙ্কিং অ্যালগোরিদম কাজ করে, কীভাবে ইউজারদের আচরণের উপর ভিত্তি করে তা স্বয়ংক্রিয়ভাবে সেজে ওঠে, তারই হদিশ দিলেন তিনি। এটি মেনে চললেই কিন্তু আপনি আপনার কনটেন্টের রিচ আরও বাড়াতে পারবেন। 

২০২১ সালেও এর আগে ইনস্টাগ্রামের প্রধান এহেন ব্যাখা দিয়েছিলেন। কিন্তু তখনকার সময় থেকে অনেক কিছুই বদলে গিয়েছে।

অ্যাডাম মোজেরি জানিয়েছেন, ইনস্টাগ্রামের কোনও নির্দিষ্ট একটি অ্যালগোরিদম নেই। অ্যাপের প্রতিটা অংশের ক্ষেত্রে নিজস্ব, আলাদা অ্যালগোরিদম রয়েছে। মানে, রিলস, ছবি, এক্সপ্লোর, স্টোরিজ- সবের ক্ষেত্রেই আলাদা আলাদা ভিউয়িংয়ের প্রবণতা কাজ করে।

কীভাবে ইনস্টাগ্রাম রিল, গল্প, ফিড এবং এক্সপ্লোরকে র‌্যাঙ্ক করে?

র‌্যাঙ্কিং নির্ভর করে Instagram-এ ব্যবহারকারীদের কার্যকলাপ, পোস্ট এবং পোস্ট করা ব্যক্তির তথ্য এবং ব্যবহারকারীদের কারও সঙ্গে ইন্টারঅ্যাক্ট করার হিস্ট্রির মতো বিষয়গুলির উপর। সহজ ভাষায় বলতে পারেন, ইনস্টাগ্রাম এই তথ্যগুলি কাজে লাগিয়েই 'ভবিষ্যদ্বাণীর সেট' তৈরি করে। অর্থাত্, আগের অভ্যাস দেখে বলে দিতে পারে ভবিষ্যতে ব্যবহারকারীর কোন ধরনের কনটেন্ট দেখতে ভাল লাগবে।

'ফিডে যে পাঁচটি বিষয় সবচেয়ে মনযোগ সহকারে দেখা হয়, সেগুলি হল একটি পোস্টে কত সেকেন্ড ব্যয় করা হচ্ছে, তাতে কমেন্ট করা হচ্ছে কিনা, লাইক দেওয়া, শেয়ার করা এবং প্রোফাইল ফটোতে ট্যাপ করা।

উদাহরণস্বরূপ, ধরা যাক আপনি K-Pop, অ্যানিমে এবং কোরিয়ান ওয়েব সিরিজের ভক্ত। ফলে কোরিয়ান যে কোনও কনটেন্ট, যেমন BTS, ব্ল্যাকপিঙ্কের রিলস দেখলেই আপনি তাতে ক্লিক করেন। পুরোটা দেখেন। অনেক সময়ে কমেন্টও করছেন। বন্ধুদের সঙ্গে শেয়ার করছেন। এরকম কয়েকবার করার পরপরই আপনার অ্যালগোরিদম সেটা ধরে ফেলবে। ফলে পরে, যত বারই ইনস্টাগ্রাম খুলবেন, আপনাকে কোরিয়ান বিভিন্ন রিলস সাজেস্ট করা শুরু হয়ে যাবে। 

ক্রিয়েটররা এর থেকে কী বুঝবেন?

একজন কনটেন্ট ক্রিয়েটর হিসাবে আপনাকে বুঝতে হবে, ঠিক কোনও দর্শক, সম্ভাব্য ফলোয়ার্সদের আপনি 'টার্গেট' করছেন। তাঁরা ঠিক একই ধরনের অন্য কোন রিল দেখেন। সেটা ভেবেই আপনার কনটেন্ট তৈরি করুন। শুধু তাই নয়। কোনও কনটেন্ট ভাল পারফর্ম করলে, দ্রুত ঠিক সেই একই ধরনের আরও অজস্র কনটেন্ট বানাতে থাকতে হবে। এটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ এতে আপনার ভাইরাল কনটেন্টের পিছু-পিছু, পরবর্তী কনটেন্টগুলিও টেনে নেবে অ্যালগোরিদম। নিয়মিত মানুষের কাছে পৌঁছে যাবে আপনার ভিডিয়ো। এটাই বর্তমানে ইনস্টাগ্রামে সাফল্যের মূল মন্ত্র।  

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর

Latest News

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ ‘দাগটা কীসের!’, সৌরভ দাসের গলায় ‘লাভ বাইটস’ খুঁজে পেলেন নাকি অঙ্কুশ-ঐন্দ্রিলা ভোট ব্যাঙ্ককে খুশি করার চেষ্টা? সরকারি চাকরিতে OBC সংরক্ষণ বাড়ালেন মুখ্যমন্ত্রী কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল NEET-এ গ্রেস মার্কস পাওয়া ১৫৬৩ জনের মধ্যে ৪৮ শতাংশই ফের দিলেন না পরীক্ষা: NTA মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল IND vs AUS ম্যাচে বৃষ্টির আশঙ্কা! খেলা ভেস্তে গেলে সেমিফাইনালের সমীকরণ কী হবে?

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.