বাংলা নিউজ > টেকটক > ফোনে নেটের স্পিড কম? স্পিড বাড়াতে এই উপায়গুলি মেনে চলতে পারেন!
ছবিটি প্রতীকী। সৌজন্যে : ব্লুমবার্গ (Bloomberg)
ছবিটি প্রতীকী। সৌজন্যে : ব্লুমবার্গ (Bloomberg)

ফোনে নেটের স্পিড কম? স্পিড বাড়াতে এই উপায়গুলি মেনে চলতে পারেন!

 হঠাৎ ইন্টারনেটের স্পিড কমে গেলে অবশ্যই এই পন্থায় চেষ্টা করে দেখুন।

ফোনের ইন্টারনেটের গতি কম। এই নিয়ে অনেকেই অভিযোগ করেন। ভাল প্ল্যান ভরেও 4G-র মতো স্পিড পান না অনেকেই। অনেকক্ষেত্রেই টাওয়ারের সমস্যার ফলে স্পিড কম থাকে। আবার কিছুক্ষেত্রে অন্যান্য কারণেও স্পিড কম হতে পারে। তাই ইন্টারনেটের স্পিড ফিরে পেতে, কিছু ট্রিকস ট্রাই করে দেখতে পারেন। হঠাৎ ইন্টারনেটের স্পিড কমে গেলে অবশ্যই এই পন্থায় চেষ্টা করুন।

1

ফোন Flight Mode-এ দেওয়া :

অনেকেই ইন্টারনেটের স্পিড হঠাৎ কমে গেলে এটি করে থাকেন। ফ্লাইট মোড অন করে কিছুক্ষণ পরে অফ করেন। এতে অনেকসময়ে টাওয়ার ফিরে আসে। ইন্টারনেটের গতি কমে গেলে এটি ট্রাই করে দেখতে পারেন।

2

Data Usage চেক করুন :

আপনার ফোনে কোন কোন অ্যাপে ডেটা টানছে বেশি? ফোনের Data Usage অপশনে গিয়ে দেখে নিন। প্রয়োজনে সেই অ্যাপগুলির Background Usage বন্ধ করুন। এতে কিছুটা হলেও ইন্টারনেটের স্পিড বাড়বে।

3

Auto-Update ক্যানসেল করুন :

Google Play Store-এ অনেকক্ষেত্রেই অ্যাপ অটো আপডেটের অপশন অন করা থাকে। এরফলে আপনার অজান্তেই সেখানে বিভিন্ন অ্যাপ আপডেট হতে থাকে। মাঝখান থেকে আপনার ইন্টারনেটের গতি কমে যায়। তাই এ বিষয়ে সতর্ক থাকুন।

4

Network Settings বদল করুন :

ফোনের সেটিংস-এ যান। সেখানে Network Settings সার্চ করুন। অপশনটি খোলার পর এবার দেখুন আপনার ফোনের ডাউনলোড স্পিড 4G করা আছে কিনা। অনেকক্ষেত্রে এই সেটিংস-এ সমস্যা থাকে। ফলে ইন্টারনেটের গতি কমে যায়।

5

কোনও ভাল ব্রাউজার ব্যবহার করুন :

Google Chrome-এর মতো কোনও ভালো ব্রাউজারের মাধ্যমেই ব্রাউজিং করুন। 

6

Auto Backup পজ করুন :

Whatsapp, Facebook, Gallery, Gmail-এ Auto-Sync বা Auto Backup-এর অপশন অনেকসময়ে অন থাকে। সেই বিষয়ে সতর্ক থাকুন। এগুলি অন থাকলেও ব্যাকগ্রাউন্ডে অনেক ডেটা কনজিউম করে। 

বন্ধ করুন