বাংলা নিউজ > টেকটক > মাত্র ৭২৪ টাকাতেই ইলেকট্রিক মোটরসাইকেল তৈরি শিখুন, এক চার্জেই চলবে ১৫০কিমি!
ফাইল ছবি : রিনিউয়েবল সিস্টেম টেকনোলজি  (Renewable System Technology)
ফাইল ছবি : রিনিউয়েবল সিস্টেম টেকনোলজি  (Renewable System Technology)

মাত্র ৭২৪ টাকাতেই ইলেকট্রিক মোটরসাইকেল তৈরি শিখুন, এক চার্জেই চলবে ১৫০কিমি!

রোজকার ছোট ছোট জিনিস থেকে শুরু করে বড় বড় প্রোজেক্ট, সোশ্যাল মিডিয়াতে বা ইউটিউবে চাইলেই শেখা যায় অনেক কিছু। কিন্তু তাই বলে বৈদ্যুতিন মোটরসাইকেল তৈরি? আজ্ঞে হ্যাঁ, এমনই একটি টিউটোরিয়াল পাবেন অনলাইনে। শেখার খরচ, মাত্র ৭২৪ টাকা।

ইন্টারনেটের দৌলতে এখন বেশিরভাগ জিনিসই সহজেই শেখা যায়। টেসলার কর্ণধার ইলন মাস্কের কথায়, 'কলেজ সামাজিক আচার-আচরণের জন্য। কিন্তু কিছু শিখতে চাইলেই এখন ইন্টারনেট আর বই-ই যথেষ্ট।'

'ডু ইট ইয়োরসেল্ফ' (DIY) ভিডিওতে পূর্ণ ইন্টারনেট। রোজকার ছোট ছোট জিনিস থেকে শুরু করে বড় বড় প্রোজেক্ট, সোশ্যাল মিডিয়াতে বা ইউটিউবে চাইলেই শেখা যায় অনেক কিছু। কিন্তু তাই বলে বৈদ্যুতিন মোটরসাইকেল তৈরী? আজ্ঞে হ্যাঁ, এমনই একটি টিউটোরিয়াল পাবেন অনলাইনে। শেখার খরচ, মাত্র ৭২৪ টাকা। আর তাতেই কীভাবে নিজের ইলেকট্রিক মোটরসাইকেল তৈরী করবেন, তা শিখতে পারবেন।

আপনার যদি ইঞ্জিনিয়ারিং এবং প্রযুক্তিতে আগ্রহ থাকে, তবে এই টিউটোরিয়াল আপনার জন্য আদর্শ। আর ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী হলে তো কথাই নেই।

টেক উত্সাহী জেমস বিগার ইউটিউবে এই টিউটোরিয়াল ভিডিও আপলোড করেছেন। আর তাতেই বৈদ্যুতিক বাইক তৈরির সম্পূর্ণ প্রক্রিয়াটি বর্ণনা করা আছে। এ ধরনের প্রোজেক্টে কম্পিউটার এইডেড ডিজাইনের (CAD) ফাইলগুলি একটি গুরুত্বপূর্ণ বিষয়।

এই ফাইলের মাধ্যমেই বাইকটি তৈরীর প্রক্রিয়া সম্পর্কে বিশদে তথ্যাদি মিলবে। ক্যাড ফাইল এবং ভিডিয়ো টিউটোরিয়ালের সাহায্যেই তৈরী করে ফেলা যাবে বৈদ্যুতিন মোটরসাইকেল।

ব্যাটারিচালিত মোটরসাইকেল তৈরির CAD ফাইলটি Renewable System Technology নামক একটি ওয়েবসাইটে পাওয়া যাবে। দাম মাত্র ১০ ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭২৪ টাকা। ইউটিউবের ভিডিয়োটির গাইড মেনেই স্টেপ বাই স্টেপ ব্যবহার করতে হবে এই CAD ।

ভিডিয়োর ডেসক্রিপশনে দেওয়া তথ্য অনুযায়ী, এই বাইকটির ওজন দাঁড়াবে ৯১ কিলোগ্রাম। টপ স্পিড ঘন্টায় ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত। বাইকটি এক চার্জেই ১৫০ কিলোমিটার পর্যন্ত চলবে। এটিতে 72V ক্ষমতাসম্পন্ন ব্রাশহীন গিয়ারলেস বৈদ্যুতিক মোটর ব্যবহার করা হয়েছে।

বন্ধ করুন