বাংলা নিউজ > টেকটক > মেসেজ পেয়েই তড়িঘড়ি লিঙ্কে ক্লিক করেন? মুহূর্তের মধ্যে সব টাকা উধাও হতে পারে

মেসেজ পেয়েই তড়িঘড়ি লিঙ্কে ক্লিক করেন? মুহূর্তের মধ্যে সব টাকা উধাও হতে পারে

ছবি- হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)

হ্যাকিংয়ের বিভিন্ন ধরণ তো দেখেছেন, তার মধ্যে অন্যতম হল এই ধরণের ভুয়ো টেক্সট। ইদানিং এই ধরণের হ্যাকিংয়ের সংখ্যা ক্রমেই বাড়ছে। তাই এ বিষয়ে সতর্কতা প্রয়োজন।

'আমাদের সংস্থার ১০ বছর পূর্তি। সেই উপলক্ষ্যে ১০ জন ভাগ্যবান ব্যক্তিকে ১০ লক্ষ টাকা উপহার দিচ্ছি আমরা। তার মধ্যে আপনার ফোন নম্বরও রয়েছে। টাকাটি পেতে ক্লিক করুন এই লিঙ্কে...'

এসএমএস, হোয়াটসঅ্যাপে এমন মেসেজ অনেকেই পেয়েছেন। এমন ভুয়ো লিঙ্কে ক্লিক করলেই কিন্তু সর্বনাশ। এক মুহূর্তে হাপিশ হতে পারে আপনার ব্যক্তিগত ডেটা, ব্যাঙ্ক ডিটেলস। ফিশিং হানাও হতে পারে।

বর্তমানে ব্যাঙ্কিং পরিষেবা মানেই অনলাইন বোঝেন অনেকে। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার(NPCI) তথ্য বলছে, জুলাই মাসে ৬২৮ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। আর সেখানে ফাঁদ পাতছে হ্যাকাররা।

হ্যাকিংয়ের বিভিন্ন ধরণ তো দেখেছেন, তার মধ্যে অন্যতম হল এই ধরণের ভুয়ো টেক্সট। ইদানিং এই ধরণের হ্যাকিংয়ের সংখ্যা ক্রমেই বাড়ছে। তাই এ বিষয়ে সতর্কতা প্রয়োজন।

কী করবেন না

  • কোনও অচেনা, সন্দেহজনক লিঙ্কে কখনই টাচ করবেন না।
  • কোনও লিঙ্ক পাঠিয়ে সফটওয়্যার ডাউনলোড করতে বললে করবেন না।
  • ইদানিং একটি বিষয় খুব হচ্ছে। ফেসবুকে কারও প্রোফাইল হ্যাক করা হচ্ছে। তারপর তার প্রোফাইল থেকে হ্যাকিংয়ের লিঙ্ক পাঠানো হচ্ছে তার বন্ধুদের। আপনার কাছেও যদি হঠাত্ কোনও সন্দেহজনক মেসেজে লিঙ্ক আসে, তাতে ক্লিক করবেন না।
  • ব্যাঙ্ক, কোনও সংস্থা, ই-কমার্সের সাইটের মতো দেখতে মনে হলেও সেটা কোনও ভুয়ো লিঙ্ক হতে পারে। তাই এ বিষয়ে সতর্ক থাকুন।

কী করবেন

  • ভুয়ো লিঙ্ক আসলে সঙ্গে সঙ্গে প্রেরণকারীকে সতর্ক করুন।
  • প্রেরণকারী যদি আরও কাউকে এই মেসেজ পাঠিয়ে থাকেন, তাঁদের সতর্ক করতে বলুন।
  • ভুল করে কোনও লিঙ্কে ক্লিক করে থাকলে সাবধান। আপনার ফোনে ব্যাকগ্রাউন্ডে কোনও অ্যাপ চলছে কিনা দেখুন।
  • পাসওয়ার্ডগুলি বদলে ফেলুন।

  • ১০ জনকে ফরোয়ার্ড করতে বলা মেসেজ দেখলেই ডিলিট মারুন।

টেকটক খবর

Latest News

ভোটব্যাঙ্ককে খুশি করতে সন্ন্যাসীদের হুমকি দিতেও পিছ-পা হচ্ছে না তৃণমূল: মোদী টেকঅফের পরই ইঞ্জিনে ধরল আগুন, বেঙ্গালুরু বিমানবন্দরে জরুরি অবতরণ বিমানের নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক ‘‌পাকিস্তানের হাতে আগে বোমা থাকত, এখন ভিক্ষার বাটি’‌, ভোট টানতে নয়া তথ্য মোদীর কেন নিয়েছিলেন ভগবান বিষ্ণু মোহিনী রূপ, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি '১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক দাম্পত্যে বয়সের পার্থক্য ২৪ বছর, সন্তানের জন্য ‘নতুন বাবা’ চান সুদীপ-পত্নী পৃথা মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির হাজার চেষ্টাতেও দোকানের মতো মুচমুচে চিকেন ফ্রাই করতে পারছেন না? রইল গোপন রেসিপি

Latest IPL News

'১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.